মোবাইলের ক্যামেরার ক্ষেত্রে সঠিক অ্যাপাচারের মান কেমন হওয়া উচিত?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। বর্তমান সময়ে ছবি তোলা আমাদের কাছে একটি খুবই সাধারন ব্যাপার। পূর্বে এমন একটি সময় পার হয়ে গেছে যখন ছবি তোলা তো দূরের কথা তা ছিল আমাদের কাছে এক ধরনের কল্পনা। সেই কল্পনাকে বাস্তবে রূপান্তর করা সম্ভব হয় ক্যামেরার সাহায্যে। এ ক্যামেরা ব্যবহার করে মানুষের বাস্তব ছবি তৈরি করা সম্ভব হয়।

সর্বপ্রথম ক্যামেরায় তোলা ছবিগুলো ছিল সাদা কালো। বর্তমানে কালের আবর্তনে অনেক উন্নতি সাধন করেছে। এখন শুধু প্রফেশনাল ফটোগ্রাফির জন্য নয়, আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে নানা ধরনের অফিশিয়াল গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করার জন্য এই ক্যামেরার গুরুত্ব অপরিসীম। স্মার্টফোনের বদৌলতে মানুষের হাতে হাতে বর্তমানে ক্যামেরা পৌঁছে গিয়েছে। কিন্তু চাহিদার প্রেক্ষিতে এই ক্যামেরার ও ধরন রয়েছে ভিন্ন ভিন্ন।

সব ধরনের ক্যামেরা সমানভাবে কাজ করে না। বর্তমান সময়ে আমরা একটি ভালো ক্যামেরার প্রতি অনেক বেশি আগ্রহ প্রকাশ করি। আমাদের কষ্টের টাকায় কেনা স্মার্টফোনে জন্য একটি ভালো ক্যামেরা থাকে সেই চেষ্টায় আমরা সব সময় নিয়োজিত থাকি। কিন্তু আমরা বেশিরভাগ মানুষই জানিনা কিভাবে একটি ক্যামেরা বাছাই করতে হয়। একটি ক্যামেরার মূল তিনটি অংশ হলো পিক্সেল, লেন্স এবং সেনসর।

বর্তমানে একটি ভালো ক্যামেরা নির্বাচন করার জন্য শুধু এই গুলোর দিকে নজর রাখলে হয় না। আরো অনেক কিছু বিষয় আছে যেগুলোর প্রতি নজর দেওয়া খুবই জরুরী। যদি আমরা ঠিকভাবে বিষয়গুলো পর্যবেক্ষণ করতে সক্ষম হই তাহলে আমরা সহজেই একটি ভালো কোয়ালিটি ক্যামেরা আমাদের স্মার্টফোনে খুব সহজেই পেতে পারি। আমরা আমাদের স্মার্ট ফোনের ক্যামেরায় বিভিন্ন ধরনের ফিচার লক্ষ্য করি। কিন্তু আমরা কয়জনইবা জানি এদের আসল কাজ বা উদ্দেশ্য। এ ফিচার গুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো Aperture(উন্মেষ)।

Aperture কি?:

Aperture হল অনেকটা দরজার মত যার মাধ্যমে ক্যামেরার লেন্সের ভেতরে আলো প্রবেশ করে। ক্যামেরার প্রধান তিনটি অংশের মধ্যে একটি হল লেন্স। আর এই লেন্স এর সাথে এটি সরাসরি সংযুক্ত। আমরা অনেকেই চাই আমাদের ফোন ব্যবহার করে ডিএসএলআর এর মত ছবি তুলতে। এই ফিচারটি আমাদেরকে অনেকটা সেই কাজ করতে সাহায্য করে।

Aperture কিভাবে কাজ করে?:

এটি মূলত লেন্সের সামনে থাকা একটি দরজার মত যার মধ্য দিয়ে লেন্সে আলো প্রবেশ করে এবং আমরা মোবাইলের ডিসপ্লেতে ছবি দেখতে পাই। আমাদের মোবাইলের ক্যামেরা একটি নির্দিষ্ট বস্তুকে ফোকাস করা। ওই নির্দিষ্ট বস্তুকেই প্রকাশ করার পর তার পেছনের ব্যাকগ্রাউন্ড টি কি রকম হবে তা নির্ধারণ করে এই ফিচার। এ ফিচারটির বিভিন্ন ধরনের মডেল রয়েছে। আমরা অনেকেই বুঝি না যে কোন মডেল টি সবচেয়ে ভালো।

একে সাধারণত f দ্বারা প্রকাশ করা হয়। এর মান ছোট থেকে বড় হতে পারে যেমন:১.৪,২,৮,১৬,২২।এর সাংখ্যিক মান যত কম হবে মডেলটি তত বেশি উন্নত হবে। আর এর মান যত বেশি হবে মডেলটি তত পুরনো হবে। আর এর মধ্যে দিয়ে আলো প্রবেশ করবে অনেক কম। যার ফলে ব্যাকগ্রাউন্ডে ফোকাস বেশি পড়বে। আর মান কম হলে আলো বেশি প্রবেশ করবে এবং ব্যাকগ্রাউন্ড ততবেশি ব্লার হবে এবং প্রকৃত বস্তুটি আরো স্পষ্টভাবে দেখাবে। প্রত্যেক ক্যামেরার ক্ষেত্রে এই Aperture এর একটি নির্দিষ্ট রেঞ্জ রয়েছে। এর রেঞ্জ এর সাংখ্যিক মান যত কম হবে পিকচার কোয়ালিটি ততই সুন্দর পাওয়া যাবে।

তাই মোবাইলের ক্যামেরা নির্বাচন করার সময় যদি আমরা এই বিষয়টিকে প্রাধান্য দেই তবে আশাকরি একটি ভালো ক্যামেরা মোবাইল নির্বাচন করা আমাদের পক্ষে সম্ভব হবে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন