মোবাইলে ইন্টারনেট শেয়ার করুন খুব সহজে।

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনি যদি এক মোবাইল থেকে অন্য মোবাইলে ইন্টারনেট শেয়ার করা শিখতে চান তাহলে এই পোষ্টটি শুধু আপনার জন্য। বর্তমান যুগ হচ্ছে ইন্টারনেটের যুগ। আমরা ইন্টারনেট ছাড়া এক মুহুর্ত চলতে পারি না। আমাদের অনেকের হাতেই এখন একটি স্মার্টফোন আছে। এই স্মার্টফোনটি চালাতে হলে আমাদের ইন্টারনেটের প্রয়োজন হয়। আপনারা অনেকেই আমার এ লেখাটা যে পড়ছেন তারা হয়তো ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করেই পড়ছেন। এছাড়া আপনি মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক চালানো বিভিন্ন অ্যাপস ব্যবহার করা অথবা ইউটিউবে ভিডিও দেখেন।

আমরা সবাই জানি ইন্টারনেট ব্যবহার করতে হলে ডাটা বা এমবি এর প্রয়োজন হয়। আর প্রত্যেক সিম কোম্পানি বিভিন্ন মেয়াদী ডাটা প্যাক তৈরি করে থাকে। আর আমরা এগুলো কিনে ব্যবহার করে থাকি। আমাদের অনেক সময় এরকম হয় যে আমাদের এমবির মেয়াদ চলে যাওয়ার কারণে মোবাইলে থাকা এমবি কেটে নেই সিম কোম্পানি। আর এজন্য আমাদের ইন্টারনেট শেয়ার বা ডাটা শেয়ার করার প্রয়োজন হয়। এছাড়াও বিভিন্ন কারণে আমাদের মোবাইলের ডাটা শেয়ার করার প্রয়োজন দেখা দেয়।

ইন্টারনেট শেয়ার করার জন্য মূলত দুইটি পদ্ধতি রয়েছে। যথা :-
1. হটস্পট (Hotspot)এর মাধ্যমে :-
2. ব্লুটুথ (Bluetooth)এর মাধ্যমে :-

1. হটস্পট এর মাধ্যমে ইন্টারনেট শেয়ার :-হটস্পট এর মাধ্যমে মোবাইলের ডাটা শেয়ার করার জন্য যে স্টেপ গুলি ফলো করবে। সেগুলি হল।
প্রথমে আপনার যে মোবাইল থেকে ইন্টারনেট শেয়ার করতে চান এই মোবাইলের হটস্পটি on করুন ।

• হটস্পট চালু করতে গেলে মোবাইলের সেটিংস এ যান।
• এরপর নেটওয়ার্ক ও ইন্টারনেট অপশনটিতে ক্লিক করুন।
• এরপর হটস্পট ও থেয়ারিং অপশনটিতে ক্লিক করুন।
•তারপর ওয়াইফাই হটস্পট অপশনে ক্লিক করে turn on করুন অথবা on করার মত অপশন থাকবে। সেটিতে ক্লিক করলে চালু হয়ে যাবে।

হটস্পট চালু হয়ে যাওয়ার পর যে মোবাইলটিতে ইন্টারনেট ব্যবহার করতে চান সেই মোবাইলের ওয়াইফাই অপশন টি ক্লিক করুন। ওয়াইফাই এ ক্লিক করে চালু করলেই Available Network লেখাটির নিচে Hotspot ডিভাইসের নাম দেখাবে এবং ঐ নামের উপর ক্লিক করলে যদি পাসওয়ার্ড চাই তাহলে পাসওয়ার্ডটি হটস্পট ডিভাইসের হটস্পট অপশনের ভেতরে লেখা থাকবে। ওই পাসওয়ার্ডটা দিলেই কানেক্ট হয়ে যাবে।

2. ব্লুটুথ এর মাধ্যমে ইন্টারনেট শেয়ার :-ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করার জন্য নিচের স্টেপ গুলি ফলো করুন। সেগুলি হল।

• যে মোবাইল থেকে ইন্টারনেট শেয়ার করবেন সে মোবাইলের সেটিং এ ক্লিক করুন ।
• এরপর Hotspot and Tethering অফসন এর ভিতর Blutooth Tethering অপশনটি খুঁজে বের করুন।
•এবং ব্লুটুথ থেয়ারিং অপশনটি on করুন।
• অন্য মোবাইল থেকে Bluetooth টি on করে কানেক্ট করুন।
• এরপর ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

note:-যে মোবাইল থেকে ইন্টারনেট শেয়ার করবেন সেই
মোবাইল এর ইন্টারনেট চালু থাকতে হবে।

এভাবে আপনি খুব সহজে এক মোবাইল থেকে অন‍্য মোবাইলে ইন্টারনেট শেয়ার করতে পারবেন। তো বন্ধুরা পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে জানাবেন। আমি আর কথা না বারিয়ে পোস্টটি এখান থেকে শেষ করছি। আল্লাহ হাফেজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন