মোবাইলে সুন্দর করে কথা বলার কৌশল, কোর্স, টিপস

মোবাইলে সুন্দর করে কথা বলার কৌশল, কোর্স, টিপস – আমরা অনেকে আছি যারা সামনাসামনি ভালোভাবে কথা বলতে পারলেও মোবাইলে তেমন ভালভাবে কথা বলতে পারিনা। অনেকের মধ্যেই এই সমস্যাটা দেখা যায়। তো আজকে তাদের উদ্দেশ্য করে আজকের আমার এ সিম্পল কয়েকটি টিপস ফলো করলে ইনশাল্লাহ খুব সুন্দর কথা বলতে পারবেন।

মোবাইলে সুন্দর করে কথা বলার কৌশল, কোর্স, টিপস

(০১) প্রথমে আপনি যার সাথে কথা বলবেন তার নাম্বারটা খুব সুন্দর ভাবে চেক করে নেয়া আপনার বুদ্ধিমত্তার পরিচয়। ভুল করে যদি কেউ আপনাকে ফোন করে তাহলে সুন্দরভাবে তাকে সালাম দিবেন এবং জিজ্ঞেস করবেন সে কার সাথে কথা বলতে চায়।এক্ষেত্রে কখনো বিরক্তি প্রকাশ করবেন না।

(০২) যদি আপনি কাউকে ফোন করেন তাহলে প্রথমে নিজের পরিচয় দিবেন, কার সাথে কথা বলতে চাচ্ছেন তা ভালোভাবে বিনিময় করে নিবেন। কথাগুলো খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে নিবেন।

(০৩) ফোনে সবসময় উচ্চস্বরে কথা বলা থেকে বিরত থাকুন। যদি ফোনে নেটওয়ার্ক ভালোমতো না পায় তারপরও ফোনে চিৎকার করে কথা বলা কোনো ভদ্র মানুষের পরিচয় না। যদি ভালোভাবে কথা বুঝতে না পারেন, তাহলে সুন্দর করে বলুন যে একটু পরে ফোন করছি। তারপর নেটওয়ার্কের আওতায় গিয়ে ফোন করবেন‌।

(০৪) ফোন রিসিভকারী নির্দিষ্ট ব্যক্তি কিনা তা নিশ্চিত করে কথা বলবেন। তা না হলে ভুলক্রমে আপনি অন্য কাউকে ভুলভাল কথা বলতে পারেন নিজের আপন মানুষ ভেবে। এক্ষেত্রে আপনি সবসময় সতর্ক থাকবেন।

(০৫) লম্বা কথা ফোনে না বলাই ভালো।লম্বা কথা বলার জন্য আপনি যার সাথে কথা বলবেন সেই আগ্রহ কিনা তা জিজ্ঞেস করে নেয়া উচিত। আগে কোন বিষয়ে কথা বলেন তার নিশ্চিত করে নিবেন। সবসময় স্পষ্ট ও সুন্দরভাবে কথা বলার চেষ্টা করুন‌।

(০৬) গভীর রাতে বা খুব সকালে কাউকে ফোন না করাই ভালো। কারণ এই সময়টা তে ফোন করলে বেশিভাগ লোকই বিরক্ত হয়। যাকে ফোন করছেন সে কোন সময়ে ব্যস্ত থাকে সেটা খেয়াল রেখে ফোন করবেন।

(০৭) ফোনের রিংটোন আপনার রুচি বোধের পরিচয় দেয়। ফোনের রিংটোন খুব বেশি ভোলিয়াম দিয়ে রাখবেন না।
অনেকে আছেন যে ফোনের রিংটোন খুব উচ্চ ভলিউম দিয়ে রাখেন। এতে অনেকেই বিরক্ত হতে পারে। ফোনের রিংটোন বাছাইয়ে সতর্ক হোন।

(০৮) ফোনে কথা বলার সময় রেলাক্স এ কথা বলবেন। মুখ থেকে উচ্চারিত বাক্য খুব সুন্দর ও গুছিয়ে বলার চেষ্টা করবেন। যার সাথে কথা বলছেন তার মোভমেন্টটা বুঝে কথা বলবেন।

(০৯) আপনি ফোনে যার সাথে কথা বলছেন সে যা বলছে তার কথাগুলো খুব মনোযোগ সহকারে শুনবেন। মনোযোগ সহকারে কথা শুনে তারপর তার কথার উত্তর দিবেন। আপনি যদি তার কথা ভালোভাবে না শোনেন তাহলে কথার উত্তর গুলো সুন্দর ভাবে দিতে পারবেন।

(১০) আপনি ফোনে যখন কথা বলবেন শুদ্ধভাবে কথা বলার চেষ্টা করবেন। আপনি শুদ্ধভাবে কথা বললে আপনার সাথে কথা বলতে সবাই স্বচ্ছন্দবোধ করবে। আপনি শুদ্ধভাবে কথা বললে আপনার কথা সবাই খুব সহজে বুঝতে পারবে।

(১১) আপনার বয়সে যদি কেউ ছোট হয় তার সাথে কথা বলার সময় তার নাম ধরে ডেকে কথা বলবেন,এতে সে খুশি হবে। ছোট বাচ্চাদের সাথে কথা বলার সময় তাদেরকে আদর করে ডাক দিন।

(১২) ফোনে কথা বলার সময় কখনও তাড়াহুড়া করবেন না আপনি যতটা ব্যস্ত থাকেন না কেন আপনি তাড়াহুড়া করে কথা বলবেন না। যার সাথে কথা বলছেন তাকে বলুন যে তার সাথে পরে কথা বলবেন।

এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

20 Comments

মন্তব্য করুন