মোবাইল চার্জ দেওয়ার সময় এই পাঁচটি ভুল কখনো করবেন না

আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভালো আছেন. বন্ধুরা আমরা যখন মোবাইল চার্জ দেই তখন কিছু ভুল নিজের অজান্তেই করে ফেলি, যার কারণে তাদের মোবাইল খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় এবং ব্যাটারির অনেক ক্ষতি হয়. এখন বলব আমরা কি ভুলগুলো করে থাকি এবং সেটা প্রতিকার কিভাবে করা যাই.

1/ আমাদের মোবাইলে যখন চার্জ থাকেনা তখন সামনে যে চার্জার পাই সেই চার্জার দিয়ে চার্জ দিয়ে থাকি. এটা কখনোই করবেন না কারণ আপনার মোবাইলের সাথে যে চার্জার দিয়েছিল সেটা আপনার মোবাইলের সাথে টেম্পারেচার মিলিয়ে দিয়েছে অন্য চার্জার দিয়ে চার্জ দিলে মোবাইলের সাথে টেম্পারেচার মিলবে না তখন আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যেতে পারে.
2/ ব্যাক কভার লাগিয়ে চার্জ দেওয়া, এই কাজটা আমরা সবাই করে থাকি. আমরা যখন মোবাইলে চার্জ দেই তখন মোবাইল অতিরিক্ত মাত্রায় টেম্পারেচার থাকে এবং ফোনটি গরম হয়. ব্যাক কভার লাগানোর ফলে মোবাইলের তাপমাত্রা বাহিরে যেতে পারে না তখন মোবাইলের সিপিইউ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে.
3/ আমরা কেউই মোবাইল বন্ধ করে চার্জ দেই না. এতে আমাদের মোবাইলের অনেক ক্ষতি হয়ে থাকে. কারণ মোবাইলটা চালু থাকলে সব সময় নেটওয়ার্ক সার্চ করে. আর যখন নেটওয়ার্ক সার্চ করে তখন মোবাইলে অতিরিক্ত মাত্রায় লোড হয় এবং সেইসাথে যখন মোবাইল চার্জ দেওয়া হয় তখন মোবাইলের টেম্পারেচার অনেক বেড়ে যায় এতে মোবাইলের ক্ষতির সম্ভাবনা থাকে.
4/ আমরা সবাই রাতে ঘুমানোর আগে মোবাইল চার্জে লাগিয়ে ঘুমিয়ে যাই. মোবাইলের চার্জ 100 পার্সেন্ট হওয়ার পরেও আমরা চার্জার খুলি না. এতে ব্যাটারির উপরে চাপ পড়ে. আমাদের উচিত মোবাইল কখনো 100% চার্জ না করা সব সময় 90 থেকে 95 পার্সেন্ট চার্জ করা উচিত.
5/ আমরা অনেকেই মাঝেমধ্যে কারেন্ট না থাকলে সৌরবিদ্যুৎ দিয়ে চার্জ করে থাকি এটা আমাদের করা উচিত না. কারণ সৌর বিদ্যুতের ভোল্টেজ অনেক সময় বেড়ে যায় এতে মোবাইলের ক্ষতি হয় এবং মোবাইল একেবারে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে.

আমরা যদি এই পাঁচটি ভুল না করি তাহলে আমাদের মোবাইল কখনো নষ্ট হবে না.

Related Posts