মোবাইল চার্জ দেওয়ার কৌশল

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সকলেই ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার দয়ায় ভালো আছি। আজকে আপনাদেরকে মোবাইল চার্জিং নিয়ে কিছু বলবো।
বর্তমানে এমন এক যুগের সাথে আমরা বসবাস করি যেখানে হাতের স্মার্ট মোবাইল এ কথা বলা ছাড়া আরো অনেক কাজই করা হয় । স্মার্টফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ হলো এর ব্যাটারি । অন্যান্য সিম্পল ব্যাটারি মতন স্মার্টফোনের ব্যাটারির জন্য একটা নির্দিস্ট সময় বা মেয়াদ কাল রয়েছে । সাধারন কিছু নিয়ম মেনে চললে এবং সময় অনুযায়ী চার্জ দিলে ব্যাটারির স্থায়িত্ব বা টেকসই হয় বেশ দীর্ঘ । আর ফোনের নির্ধারিত চার্জার ছাড়া অন্য চার্জার মোবাইল চার্জ না করা এবং একটানা অনেক সময় চার্জে দিয়ে না রাখা ।

মোবাইল চার্জ এর জন্য কী কিনতে হবে

আপনি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহারকারী হলে বাসার বাহিরেও আপনার ফোনটি চার্জে লাগতে পারবেন। এর জন্য আপনার পাওয়ার ব্যাঙ্কই এক মাত্র হতে পারে দুঃসময়ের সঙ্গী। তবে পাওয়ার ব্যাঙ্ক মূলত একটু বেশি সময় নিয়েই চার্জ হয়। আবার বিভিন্ন সময় দেখা যায় পাওয়ার ব্যাংক এর চার্জ শেষ হয়ে যায়। পকেটে আপনার মোবাইল অনুযায়ী ১ টি চার্জিং ক্যাবল অবশ্যই সঙ্গে রেখে দিবেন। আর এই পাওয়ার ব্যাংক যখন কিনবেন একটু বেশি দাম দিয়েই কিনবেন উন্নত মানের দেখে। ভালো পাওয়ার ব্যাঙ্ক এর জন্য আপনার ফোন্টিও সুরক্ষিত থাকবে আর কয়েকদিন পর পর আর বদলাতেও হবেনা। আজকাল বাজারে অনেক ২ নাম্বার পাওয়ার ব্যাঙ্ক রয়েছে যা অনেক কম দামে পাওয়া যায়। আর বিশেষ করে যারা গ্রাম অঞ্চলে থাকে তাদের জন্য পাওয়ার ব্যাঙ্ক খুবই প্রয়োজন। আর এর একমাত্র কারন হচ্ছে লোডশেডিং। বিশেষ করে গ্রাম অঞ্চলে লোডশেডিং একটু বেশিই হয়।

চার্জ দিতে হবে কতক্ষণ

আসলে কতক্ষন ধরে চার্জিং করতে হবে এর নির্দিষ্ট কোনো সময় নেই , তবে আপনার ফোনের ব্যাটারি লেভেল ১০০ পার্সেন্ট র্যন্ত চার্জ করা উচিত। আর ১০০ পার্সেন্ট হয়ে গেলে সাথে সাথে চার্জার থেকে আপনার মোবাইলটি খুলে ফেলতে হবে। আর বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী বর্তমানের স্মার্টফোনগুলোর ব্যাটারি খুবই উন্নতমানের। ১০০ পার্সেন্ট চার্জ হওয়ার পর পরই অটোমেটিক চার্জার থেকে ফোনের ব্যাটারিতে চার্জ নেয়া বন্ধ হয়ে যায়।

তবে অনেক বিশেষজ্ঞ এর মতে স্মার্টফোনের ব্যাটারিতে এবারেস্ট ৪০ থেকে ৮০ ভাগ চার্জ রাখাটাই সব থেকে উত্তম। কিন্তু আমরা অনেকেই বাস্তব ক্ষেত্রে এই নিয়ম নীতি-গুলি অনুসরণ করি না। তা ছাড়া আমার নিকট মনে হয় ১০০% চার্জ করাটাই সব থেকে বেটার। আর তাই এই জিনিস নিয়ে বেশি চিন্তিত না হওয়াটাই শ্রেয়। সব সময় আপনার মোবাইলটি ফুল চার্জ করলেই যে ব্যাটারি বাতিল হয়ে যাবে তার কোনো মানে নেই। আর চার্জে দিয়ে কখনো মোবাইল টিপাটিপি করলে ব্যাটারিতে বাড়তি একটা চাপ পড়ে। আর ঘনঘন চার্জ দেয়া উচিত নয়। এর ফলে ব্যাটারির তাপমাত্রা বেড়ে যায় এবং এতে করে কোনো দুর্ঘটনাও ঘটতে পারে। তাই এরপর থেকে এ বিষয়ে সাবধান থাকবেন। আর চার্জে দিয়ে কারো সাথে কথা বলা থেকে বিরত থাকুন।

Related Posts