মোবাইল ফোন অতিরিক্ত গরম হয়ার কারণ কি? জেনে নিন এর কারন ও প্রতিকার সম্পর্কে।

আজকাল সবাই আমরা স্মার্ট ফোন ব্যবহার করছি, তাই অনেকেই এই বিষয় পর্যবেক্ষণ করেছেন যে, একটু ফোনে কথা বলার পর কিংবা ইন্টারনেটে ঘোরাঘুরি করলে, গেম খেললে আমাদের স্মার্ট ফোনটি অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। আমরা কি জানি এগুলো কেন হচ্ছে। তো যারা জানেন না ছলো আজ আমরা যেনে নেই ফোন অতিরিক্ত গরম হয়ার কারণ এবং সমাধান। কিভাবে আপনি আপনার ফোন cold down রাখবেন।

ফোন কেন অতিরিক্ত গরম হয়?

এখানে কতক উত্তর রয়েছে এ সমস্যার।
হার্ডওয়্যার এর সমস্যা, ব্যাটারির সমস্যা ডিস্পেলর সমস্যা, সফটওয়্যার এবং আরো অনেক কিছুই।
মাঝে মধ্যে আমারা ফোনে অতিরিক্ত সফটওয়ার রাখি যেগুলো সফটওয়ার মোবাইলে ইনিস্টল করা থাকে সেগুলো কিন্তু ছলতে। তাই অনেক সময় বেশি সফটওয়ার মোবাইলে ছলতে থাকলে ও কিন্তু মোবাইল গরম হয়।
দ্বিতীয়ত বর্তমানে আধুনিক ব্যাটারি লিথুনিয়ার আইওন যা খুবই পাওয়ারফুল তাই অনেক সময় ব্যাটারির পাওয়ার ও মোবাইলের ক্ষমতা যথাযথ না হলে মোবাইল গরম হয়।

“অতিরিক্ত গেইম খেলা”
অতিরিক্ত গেইম খেলাও মোবাইল গরম হয়ার কারণ হতে পারে। তাই নির্দিষ্ট সময় ধরে গেইম খেলতে হবে এবং যেসব গেইম মোবাইলের অতিরিক্ত জায়গা দখল করে সেসব গেইম খেলা যাবে না।
কিছু কিছু ফোন তৈরি করার সময় সঠিকভাবে ডিসপ্লে মাদারবোর্ড এর সাথে সংযোগ দেওয়া হয় না তাই টিকমত পাওয়ার না পাওয়া কারণে ডিসপ্লে ও সিপিইউ গরম হয়।

কোনো কোনো সময় দেখবেন যদি মোবাইলের সামনের দিকে গরম হয় তাহলে বুঝবেন মোবাইলের সিপিইউ এর থেকে গরম হচ্ছে। আর যদি চার্জার এর লাইলের দিক থেকে গরম হয় তাহলে বুঝতে হবে চার্জার পিনে কোনো মালফাংশন রয়েছে।
“মোবাইলের স্পেস বা জায়গা না থাকা “
মোবাইলের সেট মেমোরিতে যদি যথেষ্ট পরিমান জায়গা না থাকে তাহলে অনেক অ্যাপ চলতে পারে না যার কারণেও ফোন গরম হয়। আবার কিছু কিছু মোবাইল হার্ডওয়্যার এর সমস্যার কারণে ও গরম হয়।

কতটুকু গরম ফোনের জন্য স্বাভাবিক বা অস্বাভাবিক?

মনে রাখবেন প্রত্যেক ফোনওই কিন্তু গরম হয় তবে তা স্বাভাবিক। সাধারণত স্বাভাবিক ফোনের তাপমাত্রা ৩৭-৪৩° সেলসিয়াস হয়ে থাকে।

এসব সমস্যার সমাধান কি হতে পারে?

আজকাল আপনি অনেক ধরনের অ্যাপ পাবেন যেগুলো মোবাইলে ইনিস্টল থাকলে আপনার এসব সমস্যার নোটিফিকেশন দেয়। আপনি চাইলে AIDA64 অথবা Cooling Master অ্যাপ ব্যবহার করতে পারেন যা ভালো কাজ করে AIDA64 এটি আপনার ফোনের সমস্যা বলে দেবে আর Cooling Master যা এমন ভাবে ডিজাইন করা হয়েছে যেটি সেন্সরের দ্বারা সিপিইউ গরম অনুভব করে জানিয়ে দিব।

প্রথমে আপনার মোবাইল অতিরিক্ত গরম হয়ার থেকে বাঁচাতে যেটা করতে হবে সেগুলো হল,

১. সেট মেমোরিতে caches এই নামে দেখবেন অনেক ফাইল থাকে এসব অতিরিক্ত ফাইল মুছে ফেলতে হবে। চাইলে অ্যাপ দিয়েও করা যাবে।

২. অ্যাপ দিয়ে সিপিইউ ঠান্ডা রাখতে হবে। clean Master, antivirus software দিয়ে।

৩. অতিরিক্ত গেইম খেলা থেকে বিরত থাকতে হবে।

৪. যথাসম্ভব মোবাইলের পাওয়ার এর সাথে মিল রেখে ব্যাটারি ব্যবহার করতে হবে।

৫. অকারনে ব্লুটুথ, ওআইফাই,জিপিএস, লকেশন,চালু না রাখা টাই ভালো।

৬. কারন ছাড়া ব্রাইটনেস বাড়িয়ে রাখবে না।

৭. যথাসম্ভব অ্যাপগুলো হালনাগাদে রাখা, এতে ফোনের বেশিরভাগ সমস্যা থেকে ভালো থাকবে।

৮. ফোনের অতিরিক্ত জাংক পরিস্কার করে রাখুন।

৯. ফোনের নির্দেশ চার্জার ব্যবহার করোন।

১০. প্রয়োজনে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করোন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন