মোবাইল হ্যাং হওয়ার কারণ

মোবাইল ফোন হ্যাং হওয়ার অনেকগুলি কারণ রয়েছে –
১. অ্যান্ড্রয়েড মোবাইল হ্যাং হওয়ার কারণটি তার মোবাইল স্পেস। এর অর্থ হল আপনি যখন একই সাথে অনেকগুলি অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন মেমোরি (র্যাম) প্রয়োজনের তুলনায় কম হয়ে গেলে মোবাইল হ্যাং হয়ে যায়।
২. আমরা যদি মেমোরি কার্ডের (এক্সটার্নাল মেমোরি) পরিবর্তে ফোনে অতিরিক্ত পরিমাণে অ্যাপ্লিকেশন ইনস্টল করি (ইন্টারনাল মেমোরি / রম), তবে ইন্টারনাল মেমোরির অভাবের কারণে ফোনটি হ্যাং হয়ে যেতে পারে।
৩. কুকিজ, ক্যাশে, লগ ফাইল ক্লিয়ার করা না হলে এগুলি মেমোরিকে জ্যাম করে মোবাইল ফোন হ্যাং করে দিতে পারে।
৪. মোবাইলের মেমোরির তুলনায় বড় আকারের অ্যাপ্লিকেশন, গেমস খেলতে খেলতেও অনেক সময় মোবাইল হ্যাং হয়ে যায়।

সমাধান:

১. আপনি যদি কিছু ইনস্টল করতে চান তবে মেমোরি কার্ডে ইনস্টল করার চেষ্টা করুন। অর্থাৎ, ফোন মেমোরিটি যতটা সম্ভব ফাঁকা রাখুন।
২. আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করবেন না তা আনইনস্টল করে দিন।
৩. যদি আপনার মোবাইলের মেমোরি (র‍্যাম) কম থাকে তবে বড় আকারের অ্যাপ্লিকেশন কখনই চালাবেন না।
৪. একই সাথে অনেকগুলি অ্যাপ্লিকেশন চালাবেন না।
৫. অ্যাপ (র‍্যাম) মেমোরি বন্ধ করতে আপনি “অ্যাডভান্সড টাস্ক কিলার”/ “ইজি টাস্ক কিলার” ব্যবহার করতে পারেন।
যখন কোনও মোবাইল হ্যাং হয়ে যায় তখন কী করবেন
মোবাইল ফোনে মানুষের নির্ভরতা এতটাই বেড়েছে যে এই ডিভাইসটি ছাড়া কেউ কোনও দিন ভাবতেও পারে না। মোবাইল ফোন যদি কিছুক্ষণ ঠিক মতো কাজ না করে, তবে অনেকে ধৈর্যহারা হয়ে যান। একটি মোবাইল ফোনের অনবরত ব্যবহার কখনও কখনও এটিকে ‘হ্যাং’ করে দিতে পারে। সাধারণত, বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেমস এবং ভিডিওগুলিতে প্রচুর মেমোরি লাগে বলে মোবাইল ফোনটি ‘হ্যাং’ হতে শুরু করে।
গুগলের নতুন অ্যান্ড্রয়েড সফটওয়্যার মার্শমালো ব্যবহারকারীরা সহজেই দেখতে পারবেন যে তাদের অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি এবং র‍্যামে কতটা জায়গা রয়েছে।

যদি ফোনটি হ্যাং হয়ে থাকে, তবে আপনি যা যা করতে পারেন তা হলো:

১. ফোনের সেটিংস এ যান এবং দেখুন কতটুকু মেমোরি খালি আছে। ভিডিওগুলি, ফটোগুলি এবং অ্যাপ্লিকেশগুলি কতটুকু জায়গা জুড়ে আছে তা পরীক্ষা করুন।
২. অ্যাপ অপশন থেকে মেমোরি ইউজের পরিমাণটি চেক করুন। অ্যাপের সঠিক মেমোরি ব্যবহারের পরিমাণ ফোন বা এসডি কার্ডে পাওয়া যাবে।
৩. কোনও অ্যাপ যদি অপ্রোয়জনীয় হয়ে যায় তবে আপনি এটিকে আনইনস্টল করতে পারেন। এছাড়াও অপ্রয়োজনীয় ফটো বা ভিডিওগুলি অপসারণ করলেও ফোনের ‘হ্যাং’ সমস্যাটি থেকে মুক্ত হওয়া যেতে পারে।

Related Posts