যদি কেউ মনে করেন ইউটিউবে ভিডিও আপলোড করে টাকা উপার্জন করবেন তবে তার কী করা উচিত? পর্ব – ০২

পূর্বের লিখাটি পড়তে এখানে ক্লিক করুন 

পূর্ব প্রকাশের পর। (পর্ব – ০২)

যদি এটা সহিহ শুদ্ধ ভাবে করতে পারেন তাহলে খুব কম সময়েই আপনার চ্যানেলটি শুধু চলতে নয় বরং দৌড়োতে শুরু করবে। এই ধরণের ভিডিও খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে উঠে। কারণ ইউটিউবের algorithm এই ধরণের ভিডিও recommend করে থাকে। এমন একটা চ্যানেল চালাবার ফায়দা হলো, যখনই চ্যানেলের subscriber একটু বাড়বে তখনই আপনি আপনার subscriber দের কাছ থেকে ডোনেশন চাইতে পারেন। যেহেতু আপনি একটা ভালো কাজ করছেন এবং এই কাজে আশা করা যায় আপনি প্রচুর ডোনেশন পাবেন। live session এ super chat এর মাধ্যমের প্রচুর উপার্জন করতে পারবেন। এই ধরনের কন্টেন্ট আপলোড করে ব্যাপক নাম করেছে অনেক চ্যানেল। আর এমনি দুটি নামকরা চ্যানেলের নাম হচ্ছে, nawab kitchen এবং grandpa kitchen ।
আমি আপনাদের টেক চ্যানেল তৈরী করার পরামর্শ দেব না। কারণ, অলরেডি কয়েকশো টেক চ্যানেল আছে যাদের হাজার খানেক ও subscriber নেই । টেক চ্যানেল খুললেই আপনার competition হবে এদের সাথে।
এবং একজন নতুন youtuber এর পক্ষে সম্ভব নয় এই কোটি কোটি টাকার চ্যানেলগুলির সাথে compete করা, এরা যখন শুরু করেছিল তখন এদের কোনো competition ছিল না, যা দেখিয়েছে লোকে তাই দেখেছে, আর এখন এরা ধরা ছোয়ার বাইরে চলে গেছে তাই টাকা আর সময় নষ্ট করে টেক চ্যানেল খোলার কোনোও দরকার নেই ।
food vlogging নিয়ে নতুন কিছু লেখার নেই যারা YouTube দেখে তারা সকলেই মোটামুটি এটা দেখে বা বোঝে, একটু ছুটোছুটি বা পরিশ্রম করলে আপনিও উন্নতি করতে পারবেন, তবে আপনার body language এবং presentation আকর্ষণীয় হওয়া চাই ।
অন্যায়ের বিরুধ্যে প্রতিবাদ করার সাহস আছে আপনার? ভারত হোক বা বাংলাদেশ সব গলা অবধি ডুবে আছে corruption এ, আপনি যদি তার বিরুধ্যে আওয়াজ ওঠাতে চান, তাহলে YouTube কে মঞ্চ হিসেবে বেঁচে নিতে পারেন, লোক শুনবে, বাহবা দেবে, ভালো উপার্জন হবে, তবে আপনাকে অনেক রিসার্চ করতে হবে ভিডিও দেবার আগে। এবং আপনার কথা বলার ভঙ্গি, প্রেসেন্টেশন এমন হতে হবে যাতে মানুষ আকৃষ্ট হয় ।
এমন আরো অনেক অনেক recommendation দেওয়া যায় কিন্তু তাহলে এই লেখা আর শেষ হবে না, তাই এখানেই শেষ করছি, আগেও লিখেছি YouTube এর কোনো শেষ নেই ।
লেখা পছন্দ হলে দয়া করে কমেন্ট করবেন, শেয়ার করবেন, এটুকুই আপনাদের কাছে চাওয়া। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আমার জন্য দোয়া করবেন, যেন আপনাদের মাঝে বার বার কিছু না কিছু নিয়ে হাজির হতে পারি। সকলকে কষ্ট করে লেখাটি পড়ার জন্য ধন্যবাদ। দেখা হবে অন্য কোনোও সময়, অন্য কোনোও টপিক নিয়ে। আল্লাহ্‌ হাফিজ ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন