যেভাবে ভালো রাখবেন স্মার্ট ফোনের ব্যাটারি

মোবাইলে কি সম্পূর্ণ চার্জ দেওয়া উচিত?

উত্তরঃ না। অবশ্য প্রথমটির মতো সরাসরি কোনো ক্ষতি দেখবেন না, কিন্তু ব্যাটারি সবসময় ১০০% চার্জে রাখলে বা দিলে, আপনার ব্যাটারি অনেক দ্রুত ডিগ্রেড হবে, মানে ব্যাটারি থেকে ব্যাকআপ পাবেন না ভালোমত অন্যদের তুলনায়। এটা অনেকের কাছে কনফিউজিং মনে হতে পারে , ব্যাটারির জন্য বেস্ট র‍্যাঞ্জ ২০-৮০% অথবা আরো ভালো – ৪০-৮০%।

স্মার্টফোন ব্যবহারকারীরা – নৈমিত্তিক এবং উত্সাহী ব্যক্তিরা – দীর্ঘ ব্যাটারি জীবনের সন্ধানে চিরকালের জন্য থাকে। যদিও দ্রুত চার্জিং আমাদের প্রতিদিন শীর্ষে রাখে, প্রতিস্থাপনযোগ্য ব্যাটারিগুলির অনুপস্থিতি অবশেষে আমাদের ফোনে সংযুক্ত লিথিয়াম-আয়ন কোষগুলি বয়সের দিকে যাচ্ছে এবং অবনতি ঘটছে।

যদি আপনি কোনও ফোনে এক বছর বা তার বেশি সময় ধরে ধরে থাকেন তবে আপনি সম্ভবত খেয়াল করেছেন যে ব্যাটারিটি একেবারে নতুন হওয়ার সময় যতক্ষণ হয়েছে ততক্ষণ টিকে থাকবে না। দু’বছর অবধি লাইনে এবং অনেকগুলি ফোন একক চার্জে সারা দিন ধরে লড়াই করতে লড়াই করে। গত তিন বছর ধরে কোনও ফোনে ধরে রাখা সিস্টেমের স্থায়িত্বের জন্য এমনকি সমস্যাটির বানান করতে পারে।

দুর্ভাগ্যক্রমে, ব্যাটারির ক্ষমতা বয়সের সাথে অনিবার্যভাবে হ্রাস পায়। তবে আপনার ব্যাটারি এবং হ্যান্ডসেটটির জীবন দীর্ঘায়িত করতে আপনি করতে পারেন এমন কিছু জিনিস রয়েছে। আপনার ব্যাটারি চার্জ করার সেরা উপায়টি কী তা আপনি যদি কখনও ভেবে থাকেন তবে ব্যাটারির আয়ু বাড়িয়ে তোলার জন্য এখানে কিছু বৈজ্ঞানিকভাবে প্রমাণিত টিপস রয়েছে।

আংশিক চার্জিংয়ের উপায়
একটি বিশেষত অবিচলিত ব্যাটারি মিথটি হ’ল “ব্যাটারির স্মৃতি” মুছতে আপনাকে মাঝে মধ্যে পুরোপুরি স্রাব এবং পুনঃচার্জ করা দরকার। লিথিয়াম-আয়ন ব্যাটারির জন্য এটি আরও ভুল হতে পারে না। এটি সীসা-অ্যাসিড কোষ থেকে প্রাপ্ত একটি অবৈধ পৌরাণিক কল্পকাহিনী এবং এটি আপনার আধুনিক স্মার্টফোনটিকে এইভাবে চার্জ করা বেশ অনাকাঙ্ক্ষিত।

আংশিক চার্জিং কেবল লিথিয়াম-আয়ন ব্যাটারির জন্য ঠিক এবং কক্ষের দীর্ঘায়ুতে আসলে কিছু ইতিবাচক সুবিধা থাকতে পারে। কেন ব্যাটারি চার্জ হয় তা প্রশংসা করা কেন গুরুত্বপূর্ণ তা বোঝার জন্য। খালি কাছাকাছি হলে, লি-আয়ন ব্যাটারি ধ্রুবক বর্তমান আঁকেন এবং একটি কম ভোল্টেজ এ পরিচালনা করে। এই ভোল্টেজটি ধীরে ধীরে সেলটি চার্জ হওয়ার সাথে সাথে সক্ষমতা পূর্ণ না হওয়া অবধি বর্তমান পড়তে শুরু করার আগে প্রায় 70 শতাংশ চার্জে সমতল হয়।

আপনার স্মার্টফোনটি চার্জ করার সর্বোত্তম উপায় কোনটি?

পূর্ণ চক্র (শূন্য-100 শতাংশ) এবং রাতারাতি চার্জিং এড়িয়ে চলুন। পরিবর্তে, আংশিক চার্জ সহ আপনার ফোনে আরও নিয়মিত শীর্ষে আপ করুন।
৮০ শতাংশে চার্জ শেষ করা ব্যাটারির পক্ষে ১০০ শতাংশ পর্যন্ত টপকে যাওয়ার চেয়ে ভাল।
অল্প পরিমাণে দ্রুত চার্জিং প্রযুক্তি ব্যবহার করুন এবং রাতারাতি কখনও নয়।
তাপ হ’ল ব্যাটারি কিলার। চার্জ করার সময় আপনার ফোনটি কভার করবেন না এবং এটিকে গরম জায়গা থেকে দূরে রাখুন।
চার্জ করার সময় আপনার ফোনটি বন্ধ করুন বা মিনি চক্র এড়ানোর জন্য কমপক্ষে গেম খেলুন বা ভিডিও দেখুন না।

Related Posts