যেসকল নিয়ম না মানলে ফেসবুক আপনার আইডি ডিজেবল করে দিতে পারে

আজকে একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করব।আজকের আর্টিকেলটি যারা নতুন ফেসবুক ব্যবহারকারী কিংবা পুরোনো যারা ফেসবুক সিকিউরিটি বা আইডি ডিজেবল সম্পর্কে কম জানেন তাদের জন্যই।
তো চলুন শুরু করা যাক আজকের টপিক।

ফেসবুক তো আমরা সবাই চালাই।কিন্তু এর অনেক গাইডলাইনই আমরা ফলো করি না।কী ফলো করি?আর করলেও খুব কম সংখ্যকই আমরা এই গাইডলাইন ফলো করি।আর অনেকে তো জানিও না এই গাইডলাইন সম্পর্কে। খালি একটা আইডি খুলি আর ধুমসে ফেসবুকিং,মেসেজিং শুরু করি।তবে এটা করা যেত অনেক আগে, অর্থাৎ ১৪,১৫ সালের দিকে বা এরও আগে ফেসবুক ততটা কড়াকড়ি নিয়মে ছিল না।তখন আইডি হ্যাক করাও অনেক সহজ ছিলো।আর তখন কোন আইডিতে স্ট্রং রিপোর্ট মারলেও খুব শীঘ্রই ওই আইডি ফেসবুক রিমোভ করে দিত।কিন্তু এখন রিভিউ করে তারপর আইডি ব্যান করে ফেসবুক।তখন আপনি গাইডলাইন ফলো না করলেও বেঁচে যেতেন।কিন্তু এখন সেই আগের মতো নেই।সব কিছুই আপডেটেড।এখন এত সহজে আগের মতো ফেসবুক আইডি হ্যাক ও করা যায় না,আর গাইডলাইন ফলো না করলে বেঁচে যাওয়ার সম্ভাবনাও কম।ফলে আপনার সাধের আইডি ডিজেবল হয়ে যাবে এবং আপনি কোন প্রফেসনাল খুঁজবেন আইডি ঠিক করার জন্য। অনেকে টাকা মারবে আবার অনেকে আইডি ব্যাক ও এনে দিতে পারবে।আসলে নিজের আইডির প্রতি মায়া এতই থাকে যে তখন এর পিছনে টাকা খরচ করলেও হয়তো এটা মনে লাগে না।তাই যতটা সম্ভব গাইডলাইন ফলো করার চেষ্টা করবেন।

যাইহোক, আমি এখন কিছু ভুল নিয়ে আলোচনা করব যেগুলো করলে আপনার আইডি ভ্যানিস হয়ে পারে, এমনকি নিজেরও অনেক কৎসিত অভিজ্ঞতা আছে,তাই সেগুলো আপনাদের সাথে শেয়ার করব, মূলত সাবধান করে দিতে চাই।

-আপনি নতুন আইডি খুললেন, খুলেই অন্য কয়েকটা আইডিতে রিপোর্ট মারা শুরু করলেন,এইক্ষেত্রে আপনার আইডি লকে পড়তে পারে। তাই নতুন কোন আইডি খুললে সেই আইডি থেকে চেষ্টা করবেন অন্য কোন আইডিতে রিপোর্ট না মারার।

-VPN ব্যবহার করবেন না।VPN ব্যবহার করা যেতে কিছু ওয়েবসাইট বা গেমস্ খেলার ক্ষেত্রে,তবে কখনোই VPN দিয়ে সোস্যাল মিডিয়া চালাবেন না।

-অাপনার আইডি একাধিক ব্রাউজারে লগ-ইন করবেন না।যদি করা থাকে তাহলে রিমুভ করে দিন,এতে করে দেখা যাবে পাসওয়ার্ড পরিবর্তনের সময় Confirmation Code আসবে না।

-অবশ্যই রিয়েল অ্যাকাউন্ট দিয়ে কোন অটেলাইকের ওয়েবসাইট বা পেজে লগইন দেবেন না।এতে আইডি চলে যাবে।ওইসব ওয়েবসাইট বা অ্যাপসেই পরামর্শ দেয়া হয় ফেইক ্অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে।

-ফেসবুক কেউ কোন আজাইরা লিংক পাঠালে আপনি তাতে ঠুকবেন না আর আপনিও সেই লিংক ফরওয়ার্ড করবেন না।

-এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ, গুগল থেকে কোন মুভি ডাউনলোড ওয়েবসাইট বা পর্ণ ওয়েবসাইটের লিংক ভুলেও কাউকে মেসেজ বা পোস্ট দেবেন না।এতে আইডি ব্যান হবে।আর খেয়াল রাখবেন আপনি যখন কাউকে কোন লিংক দিতে যাবেন,আর যদি দেখেন সেই লিংক যাচ্ছে না,তবে খবরদার,ভুলেও দ্বিতীয়বার আর ঔ লিংক পাঠানোর চেষ্টা করবেন না।

-যদি আপনার বন্ধু আপনাকে ওয়াটস্যাপে কোন ছবি দিয়ে বলে এটা তাকে মেসেঞ্জারে পাঠাতে তাহলে আপনার মেসেজিং সার্ভিস সাময়িক সময়ের জন্য বন্ধ হতে পারে।কারণ ঔ ছবি গুলোতে Illegal কিছু থাকে। তাই সাবধান হয়ে থাকবেন।অনেকে মজা নেয়ার জন্য এটা করে।তাই সতর্ক থাকুন।

আশা করি আজকের পোস্টের মাধ্যমে অনেক বিষয়েই সচেতন হয়েছেন।কোথাও ভুল ত্রুটি হলে ক্ষমাদৃষ্টিতে দেখবেন।
সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।

Related Posts

9 Comments

  1. দেখে আসুন হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?
    https://grathor.com/%e0%a6%b9%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%8f%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%9f%e0%a7%81-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%8f%e0%a6%a8/

মন্তব্য করুন