যে কৌশল অবলম্বন করে শিশুদের শেখাবেন

অনেক বাবা মা অভিযোগ করেন যে তার ছেলে বা মেয়ে শিখতে চায় না, কান্না কাটি করে। বাচ্চাদের চাপাচাপি না করে কিছু কৌশল অবলম্বন করলে আপনি ভাল ফল পাবেন আশা করা যায়।

দেখে বা পর্যবেক্ষণ করে

শিশুরা খুব ছোট থেকেই যখন সে কথা বলতে পারে না তখন থেকেই সে দেখে শেখা শুরু করে। সুতরাং তাদের জন্য বেশি বেশি জীব জন্তু, পাখি, শাক সবজি, গাছ, ফল, যানবাহন এর ছবি যুক্ত বই এনে দিন। তাদের ইচ্ছেমত নাড়াচারা করতে দিন। বাজার থেকে তরকারি ,ফল আনলে ছবির বইয়ের সাথে মিলাতে দিন। দেখবেন আপনার সন্তান খুব দ্রুত শিখবে ইনশাল্লাহ।

শুনে:

প্রায় ৪০% শিশু শুনে শিখে। এটা খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। আপনার সন্তান যে পরিবেশে বড় হবে, সেখান কার মানুষ যে ভাষায় কথা বলে সে ভাষায় আপনার সন্তান কথা বলবে। এই সময়ে আপনি আপনার সন্তান কে অ,আ,ক, খ, ইত্যাদি বর্ণমালার গান শুনান। ইউটিউবে এই ধরণের গান পাওয়া যায়।

অনুকরণ করে:

আমরা সবাই জানি শিশুরা খুব অনুকরণ প্রিয় হওয় তাই সাবধান বাসায় আপনি বা আপনার আত্নীয় এমন কোন আচরণ করবেন না যেটা তার জন্য খারাপ প্রভাব পরে। ভাল কিছু করুণ, আপনি সুর করে ছড়া কবিতা ,বর্নমালা আবৃত্তি করুণ দেখবেন শিশুও একই কাজ করছে। আপনি ভাল কিছু করলে শিশু যেমন ভালটা শিখবে তেমনি আপনি বকা দিলেও সে বকা শিখবে।

স্পর্শ করে:

স্পর্শের মাধ্যমে শিশু শিখতে পারে। জীবন্ত প্রানী, গাছপালা, ফলমূল, উদ্ভিদ, ম্যাপ,চার্ট ,মডেল, গোলক ইত্যাদি শিশু নাড়াচারার মাধ্যমে জানতে পারে শিখতে পারে। তাকে বেশি বেশি খেলনা কিনে দিন সে হয়তো খুব দ্রুতই নষ্ট করবে কিন্তু সে মজা পাবে এবং শিখবে।

খেলার মাধ্যমে:

খেলার মাধ্যমে শিশু বর্নমালা বা সংখ্যা শিখতে পারে। যোগ বা বিয়োগের বিভিন্ন কৌশল খেলার মাধ্যমে দেখানো যায়। খেলা শিশুর কাছে খুব আকর্ষনীয়  বলে শিশু শিখেও খুব তাড়াতারি।

আকাআকি করে:

হাত ঘুরিয়ে বা ইচ্ছেমত আকার মাধ্যমে শিশু লেখা শিখে। আকতে আকতে সে কলম ধরা শিখে নিজের মতো আকতে আকতে বর্নের কাছাকাছি লিখা শিখে।

ছবি একে:

বিভিন্ন বস্তুর ছবি আকার চেষ্টার মাধ্যমে শিশুর বিজ্ঞান ও গণিতের দক্ষতা তৈরি হয় আর তাই শিশু যাতে আপন মনে আকতে পারে সেই সুযোগ করে দিন।

ভিডিও দেখে:

ভাল ভাল শিশু উপযোগী বিভিন্ন ভিডিও দেখান। এতে শিশুর আগ্রহ তৈরি হবে। ইউটিউব শিশুদের প্রচুর কনটেন্ট আছে।

আপনার সন্তানের মধ্য যেন পরা ভীতি তৈরি না হয়। আপনার সন্তান কে গল্পের ছলে, গানের ছলে, খেলার ছলে শেখানোর চেষ্টা করুণ। এতে করে আপনার সন্তানের জীবন সুন্দর ও সহজ হবে তার একাকিত্ব ও দূর হবে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন