যে ভিটামিন করোনাভাইরাসে মৃত্যু হার কমায়!

কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ও সুস্থ আছেন । আজকে আপনারা জানবেন ভিটামিন ডি এর উপকারিতা সম্পর্কে । সম্প্রতি যুক্তরাজ্যের একটি গবেষণায় দেখা গিয়েছে ভিটামিন ডি এর অভাবে মৃত্যুহার বেশি হচ্ছে । ভিটামিন ডি যুক্ত খাদ্য কম খায় এবং সূর্যের আলো কম সেসব জায়গায় কড়নাই মৃত্যুহার সবথেকে বেশি । আর যে সমস্ত জায়গায় বা দেশে ভিটামিন ডি যুক্ত খাদ্য বেশি আহার করা হয় সে সমস্ত দেশের মৃত্যুর হার সবচেয়ে কম । বিভিন্ন বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাস থেকে বাঁচার প্রধান উপায় হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা এবং সুষম খাদ্য খাওয়া । এতে করে আমাদের শরীর সুস্থ থাকবে এবং করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাবে ।
যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্ট ও ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণায় দেখা গেছে, করোনার সংক্রমিত হওয়া মৃত্যুর সঙ্গে ভিটামিন ‘ডি’র মাত্রার ‘উল্লেখযোগ্য সম্পর্ক’ রয়েছে। ইউরোপের ২০টি দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার সম্পর্ক খুঁজে বের করার চেষ্টার করেন গবেষকরা। তারা বলছে, সূর্যের আলো বঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। তারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট দেয়ার পরামর্শ দেয়া যেতে পারে। তবে ওই গবেষণার পিয়ার রিভিউ করা হয়নি।
এর আগে একটি গবেষণায়ও একই ধরনের দাবি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল যে, ভিটামিন ‘ডি’ পর্যাপ্ত থাকলে রেসপিরেটরি সংক্রমণের ঝুঁকি কম থাকে। চলতি মাসের শুরুর দিকে ট্রিনিটি কলেজ ডাবলিন এক গবেষণায় জানায়, সংক্রমণের সময় রেসপিটেরি সংক্রমণ ঠেকাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষকরা জানান, যারা ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট গ্রহণ করে তাদের বুকে সংক্রমণের ঝুঁকি অর্ধেক কমে যায়।

কিভাবে সহজে পাবেন ভিটামিন ডি ?

গবেষকদের মতে আমাদের বাড়ির আঙ্গিনায় বা ছাদে যে রোদের আলো পড়ে তাতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন ডি । প্রতিদিন অন্তত 15 মিনিট যদি আমরা এই সূর্যের আলোতে 15 মিনিট দাঁড়ায় তবে আমাদের ভিটামিন ডি এর অভাব পূরণ হবে । এছাড়া ও সামুদ্রিক মাছে রয়েছে ভিটামিন ডি । ভিটামিন কে গলগন্ড রোগের জন্য দারুন উপকারী । একমাত্র ভিটামিনের অভাবে গলগন্ড রোগ হয়ে থাকে । সবথেকে সহজে ও সহজলভ্য এবং বিনা পরিশ্রমে ভিটামিন ডি পাওয়ার একটা উপায় বা উৎস হলো সূর্য । নিয়মিত শরীরচর্চার পাশাপাশি আমরা যদি সূর্যের কিছুক্ষণ রোদ পোহায় এতে আমাদের করণীয় মৃত্যু ঝুঁকি অনেকটাই কমে যাবে । আশা করি আপনারা আজকে থেকে এসব সহজ উপায় অবলম্বন করে নিজের শরীরের যত্ন নিবেন । ধন্যবাদ ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন