রক্তস্বল্পতার কারণসমূহ জেনে নিন।

রক্তস্বল্পতার সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:

সক্রিয় রক্তপাত থেকে রক্তস্বল্পতা: ভারী স্রাবের রক্তপাত বা ক্ষতগুলির মাধ্যমে রক্তের ক্ষয় ও রক্তাল্পতার কারণ হতে পারে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল আলসার বা ক্যান্সারের মতো কোলনের ক্যান্সারগুলি ধীরে ধীরে রক্ত ​​বয়ে যেতে পারে এবং রক্তাল্পতার কারণও হতে পারে।

আয়রনের ঘাটতি অ্যানিমিয়া: অস্থি মজ্জার লোহিত রক্তকণিকা তৈরি করতে লোহার প্রয়োজন। হিমোগ্লোবিন অণুর সঠিক কাঠামোয় আয়রন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খাদ্যতালিকা গ্রহণের কারণে যদি আয়রন গ্রহণ সীমিত বা অপ্রতুল হয়, ফলস্বরূপ রক্তাল্পতা দেখা দিতে পারে। একে আয়রনের ঘাটতিজনিত রক্তস্বল্পতা বলে। পেটের আলসার বা ধীর, দীর্ঘস্থায়ী রক্তক্ষরণের অন্যান্য উত্স (কোলন ক্যান্সার, জরায়ু ক্যান্সার, অন্ত্রের পলিপস, হেমোরয়েডস, ইত্যাদি) থাকলে লোহার অভাবজনিত রক্তাল্পতাও দেখা দিতে পারে। এই ধরণের পরিস্থিতিতে ক্রমাগত ধীরে ধীরে রক্ত ​​হ্রাসের কারণে, আয়রন শরীর থেকেও রক্তের অংশ হিসাবে হারিয়ে যায় (রক্তের অংশ হিসাবে) স্বাভাবিকের চেয়ে বেশি হারে এবং আয়রনের ঘাটতিজনিত রক্তশূন্যতার কারণ হতে পারে।

দীর্ঘস্থায়ী রোগের অ্যানিমিয়া: দীর্ঘমেয়াদী কোনও মেডিকেল অবস্থার কারণে রক্তাল্পতা দেখা দিতে পারে। অজানা এই প্রক্রিয়াটির সঠিক প্রক্রিয়া, তবে দীর্ঘস্থায়ী এবং চলমান কোনও মেডিকেল অবস্থা যেমন দীর্ঘস্থায়ী সংক্রমণ বা ক্যান্সার এই ধরণের রক্তস্বল্পতার কারণ হতে পারে।

কিডনি রোগ সম্পর্কিত অ্যানিমিয়া: কিডনি এরিথ্রোপয়েটিন নামে একটি হরমোন প্রকাশ করে যা অস্থি মজ্জাকে রক্তের রক্তকণিকা তৈরি করতে সহায়তা করে। দীর্ঘস্থায়ী (দীর্ঘস্থায়ী) কিডনি রোগ (সিকেডি বা শেষ পর্যায়ে রেনাল ডিজিজ (ইএসআরডি)) রোগীদের ক্ষেত্রে, এই হরমোনের উত্পাদন হ্রাস পায় এবং ফলস্বরূপ, রক্ত ​​রক্ত ​​কণিকার উত্পাদন হ্রাস করে, রক্তাল্পতা সৃষ্টি করে This এটিকে বলা হয় দীর্ঘস্থায়ী কিডনি রোগের রক্তাল্পতা বা রক্তাল্পতা সম্পর্কিত

গর্ভাবস্থায় রক্তাল্পতা সম্পর্কিত: গর্ভাবস্থায় জলের ওজন এবং তরল লাভ রক্তকে কমিয়ে দেয়, যা রক্তের রক্তের কোষগুলির আপেক্ষিক ঘনত্ব কম হওয়ায় রক্তাল্পতা হিসাবে প্রতিফলিত হতে পারে। দুর্বল পুষ্টির সাথে রক্তাল্পতা সম্পর্কিত: রক্তের রক্ত ​​কণিকা তৈরি করতে ভিটামিন এবং খনিজ প্রয়োজন। হিমোগ্লোবিন (এইচবিবি) এর সঠিক উত্পাদনের জন্য আয়রনের পাশাপাশি ভিটামিন বি 12 এবং ফোলেট (বা ফলিক অ্যাসিড) প্রয়োজন এগুলির যে কোনও একটির অভাব রক্তাল্পতার কারণ হতে পারে কারণ রক্তের রক্ত ​​কণিকার অপর্যাপ্ত উত্পাদন হয়। কম ফোলেট এবং কম ভিটামিন বি 12 লেভেলের একটি নিম্ন কারণ হ’ল দরিদ্র ডায়েট গ্রহণ। কঠোর নিরামিষাশীরা যাঁরা পর্যাপ্ত ভিটামিন গ্রহণ করেন না তাদের ভিটামিন বি 12 এর ঘাটতি হওয়ার ঝুঁকি থাকে। মারাত্মক রক্তাল্পতা: পাকস্থলীতে বা অন্ত্রগুলিতে ভিটামিন বি 12 এর দুর্বল শোষণের সমস্যা হতে পারে a এটি রক্তাল্পতার কারণ হতে পারে কারণ ভিটামিন বি 12 এর অভাবজনিত রক্তাল্পতা হিসাবে পরিচিত।

সিকেল সেল অ্যানিমিয়া: কিছু ব্যক্তির ক্ষেত্রে সমস্যাটি অস্বাভাবিক হিমোগ্লোবিন অণু উত্পাদন সম্পর্কিত হতে পারে। এই অবস্থায় হিমোগ্লোবিন সমস্যা গুণগত বা কার্যক্ষম। অস্বাভাবিক হিমোগ্লোবিন অণুগুলি লাল রক্ত ​​কোষের কাঠামোর অখণ্ডতায় সমস্যা সৃষ্টি করতে পারে এবং সেগুলি ক্রিসেন্ট আকারের (সিকেল সেল) হয়ে যেতে পারে। বিভিন্ন তীব্রতার মাত্রা সহ বিভিন্ন ধরণের সিকেল সেল অ্যানিমিয়া রয়েছে। এটি সাধারণত বংশগত হয় এবং আফ্রিকান, মধ্য প্রাচ্য এবং ভূমধ্যসাগরীয়দের মধ্যে এটি প্রচলিত সিকেল সেল অ্যানিমিয়াযুক্ত ব্যক্তিরা তাদের রোগের তীব্রতা এবং লক্ষণগুলির উপর নির্ভর করে শৈশবকাল থেকেই শনাক্ত করতে পারেন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন