রক্তস্বল্পতার চিকিৎসা ও এর মাত্রা।

রক্তস্বল্পতার চিকিৎসার ধরণ এর কারণ এবং তীব্রতার উপর নির্ভর করে।

যদি রক্তাল্পতা হালকা হয় এবং কোনও লক্ষণ বা ন্যূনতম লক্ষণগুলির সাথে যুক্ত থাকে তবে বহিরাগত রোগী সেটিংয়ে (ডাক্তারের কার্যালয়ে) একজন চিকিত্সকের দ্বারা সম্পূর্ণ তদন্ত করা হবে। যদি কোনও কারণ খুঁজে পাওয়া যায়, তবে উপযুক্ত চিকিত্সা শুরু করা হবে। উদাহরণস্বরূপ, যদি রক্তাল্পতা হালকা হয় এবং লোহার লোহার সাথে সম্পর্কিত হতে দেখা যায়, তবে আয়রনের ঘাটতির কারণ নির্ধারণের জন্য আরও তদন্ত করার সময় লোহার পরিপূরক দেওয়া যেতে পারে।

অন্যদিকে, যদি রক্তাল্পতা আঘাত বা হঠাৎ রক্তক্ষরণকারী পেটের আলসার থেকে হঠাৎ রক্তক্ষরণের সাথে সম্পর্কিত হয়, তবে লক্ষণগুলি থেকে মুক্তি পেতে এবং হারানো রক্ত ​​প্রতিস্থাপনের জন্য হাসপাতালে ভর্তি এবং লোহিত রক্তকণিকার সংক্রমণ প্রয়োজন হতে পারে। রক্তক্ষরণ নিয়ন্ত্রণের জন্য আরও পদক্ষেপগুলি একই সাথে আরও রক্ত ​​হ্রাস বন্ধ করতে পারে।

অন্যান্য অন্যান্য সংকটজনক পরিস্থিতিতেও রক্ত ​​সংক্রমণ প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি ক্যান্সারের জন্য কেমোথেরাপি গ্রহণ করছেন তার চিকিত্সা চিকিৎসক দ্বারা কেমোথেরাপির সাথে সম্পর্কিত হাড় মজ্জার সমস্যা হতে পারে বলে আশা করা যায়। অতএব, চিকিত্সক নিয়মিত রক্তের গণনা পরীক্ষা করতে পারেন এবং যদি স্তরগুলি পর্যাপ্ত পর্যায়ে পৌঁছায় তবে রক্তাল্পতার লক্ষণগুলির সাথে সহায়তা করার জন্য তিনি রক্তের একটি রক্তকণিকা স্থানান্তর করার আদেশ দিতে পারেন।

রক্তাল্পতার অনেক ধরণের লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত:

সহজ ক্লান্তি এবং শক্তি হ্রাস

অস্বাভাবিক দ্রুত হার্ট বিট, বিশেষত ব্যায়াম সহ

শ্বাসকষ্ট এবং মাথা ব্যথা, বিশেষত ব্যায়াম

মনোযোগ কেন্দ্রীকরণ

মাথা ঘোরা

ফ্যাকাশে চামড়া

লেগ বাধা

অনিদ্রা

অ্যানিমিয়ার সাধারণ অন্তর্নিহিত কারণগুলি সংশোধন করে এমন ওষুধ এবং চিকিৎসার মধ্যে রয়েছে:
গর্ভাবস্থায় এবং আয়রনের স্তর কম থাকলে লোহা গ্রহণ করা যেতে পারে। আয়রনের ঘাটতির কারণ নির্ধারণ করা এবং এটি সঠিকভাবে চিকিত্সা করা গুরুত্বপূর্ণ। ভিটামিন পরিপূরকগুলি খাওয়ার অভ্যাসের লোকদের মধ্যে ফোলেট এবং ভিটামিন বি 12 প্রতিস্থাপন করতে পারে। ক্ষতিকারক রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিরা যারা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি 12 গ্রহণ করতে অক্ষম হন, ভিটামিন বি 12 এর মাসিক ইনজেকশনগুলি সাধারণত ভিটামিন বি 12 এর স্তরগুলি পূরণ করতে এবং রক্তাল্পতা সংশোধন করতে ব্যবহৃত হয়। ইপোইটিন আলফা (প্রোক্রিট বা ইপোজেন) এমন একটি ওষুধ যা কিডনিজনিত সমস্যাযুক্ত লোকেদের মধ্যে রক্তের রক্ত ​​কণিকার উত্পাদন বাড়াতে ইঞ্জেকশন হিসাবে দেওয়া যেতে পারে। উন্নত কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এরিথ্রোপয়েটিনের উত্পাদন হ্রাস পেয়েছে, যেমনটি আগে বর্ণিত রয়েছে। রক্তাল্পতার কারণ হতে পারে এমন ওষুধ বন্ধ করা চিকিত্সকের সাথে পরামর্শের পরে রক্তাল্পতা বিপরীতও করতে পারে।

অ্যালকোহল যদি রক্তাল্পতার কারণ হয় তবে ভিটামিন গ্রহণ এবং পর্যাপ্ত পুষ্টি বজায় রাখার পাশাপাশি অ্যালকোহল গ্রহণ বন্ধ করা দরকার।

Related Posts