রিসার্চ এসিস্ট্যান্ট হোন, ধুমচে আয় করুন। কোম্পানির রিসার্চে কাজ করে অনলাইন আয় করুন।

Research Assistant কি?  

রিসার্চ অ্যাসিস্ট্যান্ট সম্বন্ধে হয়তো আপনারা কেউ জানেন না। আর যদি জানেন তাহলে শব্দটি দেখে হয়তো কিছু একটা চিন্তা-ভাবনা করছেন। আসলে কোন একটি কোম্পানি যখন একটি বিষয় নিয়ে রিসার্চ করে, গবেষণা করে তখন এর জন্য সহযোগী প্রয়োজন পড়ে। অর্থাৎ অ্যাসিস্ট্যান্ট প্রয়োজন পড়ে। একটি কোম্পানিতে বিভিন্ন বিষয় নিয়ে রিসার্চ করা হয়। যেমনঃ লোকজন এখন কি ধরনের পণ্য ক্রয় করতে চায়? বা কি কারনে একটি নির্দিষ্ট পণ্য কেউ কিনতে চায় না? এসব বিষয় নিয়ে সবসময় রিসার্চ করে থাকে। রিসার্চ মানে গবেষণা। আর এসিস্ট্যান্ট মানে সহযোগী। তাদের নানাভাবে সহযোগিতা করার জন্য  অ্যাসিস্ট্যান্ট এর প্রয়োজন পড়ে। সাধারণত একটি রিসার্চ করতে গেলে বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত নিয়ে ঘাটাঘাটি করতে হয়। একজন রিসার্চ অ্যাসিস্ট্যান্ট সে তথ্যগুলোকে একত্র করে এবং সে তথ্যগুলোকে ভিত্তি করে এর উত্তর খুঁজে।

 

এখন আপনারা বলবেন একটি পণ্য নিয়ে একটি বিষয় নিয়ে যখন কোম্পানি রিসার্চ করে তখন সেই তথ্যগুলো কোথা থেকে পায়? আসলেই তথ্যগুলো একজন রিসার্চ অ্যাসিস্ট্যান্ট ক্লায়েন্টদের থেকেই পায়। ক্লায়েন্টদের বিভিন্ন রিভিউ পর্যালোচনা করেই তারা এ তথ্যগুলো নেয়। আবার বিভিন্ন সাইট জরিপ নেয়, সেসকল জরিপ থেকেই তারা তথ্য কালেক্ট করে। 

বেশিরভাগ ব্যবসাক্ষেত্রে, মার্কেট রিসার্চ সায়েন্টিস্টরা অথবা মেডিয়া কোম্পানিগুলো বিভিন্ন ধরনের তথ্য উপাত্ত কালেক্ট করতে চায়। ক্লায়েন্টদের মতামত জানার জন্য, বিভিন্ন রিসার্চ প্রজেক্ট তৈরি করার জন্য এবং নিজেদের ডিসিশন তৈরি করার জন্য তারা এসব গবেষণা চালিয়ে যায়।

বেশিরভাগ ক্ষেত্রেই যারা বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে রিসার্চ করে তাদের  জনসম্পদ থেকে কোন রকম তথ্য ঠিকমতো পায় না। অর্থাৎ পর্যাপ্ত তথ্য উপাত্ত পায় না, তার জন্য তাদেরকে বিভিন্ন জরিপের মাধ্যমে লোকজনদের থেকে বিভিন্ন তথ্য-উপাত্ত জানতে হয়।

 

কারা এ কাজ করতে পারেঃ 

যে কেউ রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতে পারে। একটি কোম্পানিতে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট যে একজন হয় বা দুইজন হয় তা কিন্তু নয়। অনেক জন হতে পারে। যদি আপনি রিসার্চ করার ক্ষেত্রে দক্ষ হোন অথবা নতুন কিছু জানতে চান বা শিখতে চান, তাহলে রিসার্চ এসিসটেন্ট হিসেবে বিভিন্ন ওয়েবসাইটে আপনি কাজ করতে পারেন। অথবা সেখানে এপ্লাই করতে পারেন।

 

কি কি দক্ষতা প্রয়োজনঃ

১)এখন রিসার্চ এসিস্টেন্ট হিসেবে নিয়োগ হওয়ার জন্য বা রিসার্চ-এর সহায়তা করার জন্য আপনার কতগুলো দক্ষতার প্রয়োজন পড়বে। যেমনঃ আপনার ঐরকম সক্ষমতা বা দক্ষতার প্রয়োজন হবে যে দক্ষতা কে কাজে লাগিয়ে যেকোনো ধরনের রিসার্চ  ডাটা গুলো কালেক্ট করতে পারবেন। এবং সেই ডাটা গুলো কালেক্ট করার জন্য ইন্টারনেটে পর্যাপ্ত ঘাটাঘাটি করতে হবে। বিভিন্ন রিভিউগুলো কি আপনাকে চ্যাক করতে হবে। তাদের মতামত সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে হবে।

২)এমনকি বিভিন্ন ধরনের ইম্পরট্যান্ট পয়েন্টগুলো অর্থাৎ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে চিহ্নিত করার ক্ষমতা থাকতে হবে।

৩)ভালো ইংলিশ গ্রামার সম্পর্কে অবগত হতে হবে এবং রাইটিং স্কিল ভালো হতে হবে।

৪)যে কোন বিষয় উপলব্ধি করার জন্য শক্ত অনুধাবন শক্তির প্রয়োজন এবং যেকোন বিষয়ে যুক্তি সহকারে চিন্তাভাবনা করা প্রয়োজন।

৫)এমনকি এর জন্য আপনার একটি সৃজনশীল দক্ষতা প্রয়োজন অর্থাৎ যেকোন ধরণের সমস্যা সমাধানের দক্ষতা।

কিভাবে শুরু করব

শুরু করার সবচেয়ে ভালো তালিকা হলো বা ভালো পদ্ধতি হলো আপনাকে একটি অনলাইন  অ্যাপ্লিকেশন সাবমিট করতে হবে নিম্নোক্ত সাইটে www.askwonder.com

Askwonder কি?

Askwonder.com এক ধরনের কোম্পানি যেখানে মানুষের পার্সোনাল রিসার্চ করতে,ভালো সার্ভিস প্রদান করতে সহায়তা করে। যেখানে আপনি বিভিন্ন ব্যবসা ক্ষেত্রে অথবা বিভিন্ন ব্র্যান্ডের বিষয় নিয়ে রিসার্চ করার সুযোগ সুবিধা ও প্রয়োজনীয় টুল পাবেন। 

 

এটি কিভাবে কাজ করে?

১)প্রথমে আপনাকে এখানে অ্যাপ্লিকেশন করতে হবে রেজিস্ট্রেশন করার জন্য click here

২)যদি কোন ভাবে আপনার অ্যাপ্লিকেশনটি গ্রহণযোগ্য হয়ে যায় অর্থাৎ একসেপ্ট করে নেয় তাহলে আপনি রিসার্চ ড্যাশবোর্ড ভিজিট করতে পারবেন। এবং একটি রিসার্চ অ্যাসাইনমেন্ট তৈরি করতে পারবেন। যে বিষয়গুলোতে আপনি আগ্রহী।

৩)আপনি চাইলে ওই রিসার্চ এ অংশগ্রহণ করে বিভিন্ন ধরনের উত্তর খুঁজে এবং সে প্রশ্নগুলোর যুক্তি ধারণা দিয়ে ভালো এসাইনমেন্ট তৈরি করতে পারবেন।

৪)সেখানে আপনার কাজ সাবমিট করতে হবে এবং টাকা আয় করতে থাকবেন

 

প্রত্যাশিত আয়

বেশিরভাগ ক্ষেত্রে এখানে আপনার আয়ের নির্ভর করবে আপনি কত অ্যাসাইনমেন্ট এখানে কমপ্লিট করেছেন এবং সফলতার সাথে সাবমিট করেছেন। এছাড়া এখানে আয় নির্ভর করবে আপনার যুক্তি ধারণা এবং রিসার্চ করার সক্ষমতার উপর।

সাধারণত প্রতিটি উত্তর এবং প্রশ্নের জন্য 8 থেকে 16 ডলারের মত প্লে করা হয়।

এছাড়া টপ রিসার্চাররা প্রতি ঘন্টায় 35 ডলার এবং প্রতি মাসে প্রায় 2 হাজার ডলার পর্যন্ত আয় করে।

আমার ব্লগগুলো আপনার কাছে যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে পারেন। কোন টপিক্সের উপর ব্লগ চাচ্ছেন এটা কমেন্টে জানাবেন, তাহলে উপকৃত হবো। 

দেখতে পারেনঃ১/প্রথম জরিপ পূরণে ৩০০ টাকা পেমেন্ট বিকাশে।

২/ডেইলি ২০০ টাকা আয় করবেন যেভাবে,পেমেন্ট বিকাশে/রকেটে।

Keyword: research assistent job , bangla , অনলাইন আয় , অনলাইন আয় জব ২০২০

Related Posts

17 Comments

মন্তব্য করুন