লবঙ্গ ও লবঙ্গ চা’য়ের অসাধারণ স্বাস্থ্য উপকারিতাগুলো জেনে নিন।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

লবঙ্গের উপকারিতা: ওজন হ্রাস, অনাক্রম্যতা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনের জন্য লবঙ্গ চা কীভাবে তৈরি করবেন ও এর উপকারিতাসমূহঃ

কালো / বাদামী, সুগন্ধযুক্ত লবঙ্গ আমাদের আয়ুর্বেদিক চিকিৎসার  প্রধান উপাদান হয়ে উঠেছে। এবং আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়ও এর ব্যবহার রয়েছে।লবঙ্গ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাথে পূর্ণ যেখানে আপনার এক কাপ চা খাওয়ার প্রয়োজন সেখানে ব্যবহৃত উপাদানগুলি সম্পর্কে আমাদের মনে রাখা খুব জরুরি। চা নিজেই একটি স্বাস্থ্যকর পানীয় তৈরি করে। তবে আপনি যে মুহুর্তে চিনির করবেন তখনি এটি পুষ্টি হারাতে শুরু করে। আপনার পক্ষে চা পান করার অভিজ্ঞতাটি স্বাস্থ্যকর করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে। এবং আপনার ব্যক্তিগত রান্নাঘর ক্যাবিনেটের চেয়ে আরও তাকাতে হবে না! হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। আমাদের বিভিন্ন মশালার সাথে এটি মজুদ রয়েছে যা বিভিন্ন সুবিধায় ভরা। উদাহরণস্বরূপ, লবঙ্গগুলি এমন একটি মশলা যা কালচে / বাদামী, সুগন্ধযুক্ত পোদ আমাদের আয়ুর্বেদিক কদর প্রধান উপাদান এবং আপনার প্রতিদিনের প্রস্তুতিতেও বিস্ময়কর মশালাকে কেন শুরু করা উচিত তার কারণগুলি কী তা আপনাকে জানতে হবে।

লবঙ্গ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাথে পূর্ণ হয় যা ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে এবং আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
লবঙ্গ থেকে প্রাপ্ত তেল ইউজেনল নামক যৌগের একটি ভাল উৎস। লবঙ্গের শক্তিশালী জীবাণুঘটিত বৈশিষ্ট্য দাঁতে ব্যথা, গলা ঘা এবং আলসারের সাাাথেথ লড়াই করতে সহায়তা করে।
লবঙ্গগুলি এন্টিসেপটিক, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলির সাথেও সমৃদ্ধ হয়। অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলি গলা, সর্দি এবং কাশি এবং মাথা ব্যথা নিরাময় করতে সহায়তা করে।

লবঙ্গতে উপস্থিত ইউজেনল হজমকে স্বাচ্ছন্দ্যে সহায়তা করে। স্বাস্থ্যকর হজম, কার্যকর ওজন হ্রাস করার জন্যই এটিির মূল কাাজ। লবঙ্গ প্রাকৃতিকভাবে বিপাক পুনর্বিবেচনায় সহায়তা করে।

ফ্রি র‌্যাডিকাল ক্রিয়াকলাপের বিরুদ্ধে লড়াই করে। লবঙ্গগুলি আপনাকে একটি সুন্দর ত্বক দিতে সহায়তা করতে পারে। শীতের মশলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করতে পারে। জার্নাল ন্যাচারাল মেডিসিনে প্রকাশিত একটি সমীক্ষায় ডায়াবেটিক ইঁদুরের উপর লবঙ্গের হাইপোগ্লাইকাইমিক প্রভাবগুলি পরীক্ষা করা হয়েছিল এবং আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে।
লবঙ্গগুলির উপকারের কার্যকর উপায় হল এটি চায়ের সাথে মেশানো। চায়ের সাথে মেশালে এর গুনাগুুুন বহুলাংশে বেড়ে যায়। তাই লবঙ্গ মিশিয়ে চা পাাা করুন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন