লিংকডিনের সঠিক ব্যবহার বিধি

লিংকডিন বর্তমানে ক্যারিয়ার গঠনে কিংবা চাকরি প্রত্যাশীদের জন্য গুরুত্বপূর্ণ একটি এল্পিকেশন। লিংকডিনে আধুনিককালে ডিজিটাল সিভি হিসেবে গণ্য করা হয়।কারণ হলো শুধুমাত্র লিংকডিনের বিস্তারিত দিক সম্পর্কে।

অনেকেই হয়তো লিংকডিনকে ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ভেবে থাকতে পারেন। কিন্তু লিংকডিন কখনোই কোন ব্যক্তিগত ব্যবহৃত সামাজিক মাধ্যম না।লিংকডিন এমন একটি এপ্লিকেশন যেখানে আপনি আপনার দৈনন্দিন বিভিন্ন দক্ষতা, আপনার কাজের বর্ননা থাকবে যেখানে আপনি আপনার কাজের দ্বারা কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত হতে পারেন।

আমার মতে আপনি যদি কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত কোন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আজই আপনার লিংকডিন খোলা উচিত। কারণ আপনি লিংকডিনে আপনার ক্যারিয়ার গঠনের জন্য অনেক বিজ্ঞলোকের পরামর্শ পাবেন।সেই সাথে পাবেন সঠিক উপায়ে ক্যারিয়ার গঠনের নির্দেশিকা।

এখন আসি কিভাবে লিংকডিন একাউন্ট করবেন। নিচে সেই সম্পর্কে আলোচনা করা হলোঃ

১.লিংকডিনে আপনি আপনার ফরমাল ছবি এড করবেন।কখনোই কোন ধরনের সেল্ফি কিংবা ফুল,পাখি বা পাতার ছবি এড করবেন না।

২.আপনার প্রোফাইলে সর্বদাই আপনার সার্টিফিকেট না যোগ করবেন।

৩.আপনার শিক্ষাগত যোগ্যতা এবং সেই সম্পর্কে বর্ননা যোগ করতে কখনোই ভুলবেন না।

৪.আপনার স্কিল কিংবা আপনার দক্ষতা,কি কি বিষয়ে আপনার পারদর্শীতা রয়েছে সেই সম্পর্কে বর্ননা দিতে কখনোই ভুলবেন না।
৫.নিজের গুনাবলি যোগ করতে কখনোই ভুলবেন না।

আশা করি লিংকডিনে একাউন্ট খুলে আইডি সাজানোর ক্ষেত্রে উক্ত বিষয়গুলো মাথায় রাখবেন। এতক্ষণ আলোচনা করলাম লিংকডিন একাউন্ট কিভাবে সাজিয়ে তুলবেন।এখন আলোচনা করি আপনি লিংকডিনে কি কি বিষয় থেকে বরত থাকবেন।

১.কখনোই কোন মানুষকে ব্যক্তিগত বিষয় নিয়ে প্রশ্ন করা থেকে বিরত থাকুন।

২.অহেতুক কাউকে ম্যাসেজ দিয়ে জালাতন করা থেকে বিরত থাকুন।

৩.অহেতুক কারো সাথে দন্দে লিপ্ত হবেন না। সেই সাথে কারো পোস্টে অহেতুম কমেন্ট করবেন না।

৪.লিংকডিনের কখনোই ব্যক্তিগত ছবি শেয়ার করবেন না।

৫.উল্টাপাল্টা পোস্টে লাইক কিংবা কমেন্ট করা থেকে বিরত থাকুন।

আশা করি উপরোক্ত বিষয়াদি মেনে লিংকডিন ব্যবহার করবেন। লিংকডিন চাকুরী প্রত্যাশিদের জন্য এক বিরাট কল্পনারাজ্য। কারণ এইখানে আপনি বড় বড় পদে অধিষ্ঠিত ব্যক্তিদের সাথে নিজের ক্যারিয়ার নিয়ে আলোচনার সুযোগ পাবেন।সেই সাথে লিংকডিনে অনুষ্ঠিতব্য কিছু ফ্রী ট্রেনিং করেও কর্মক্ষেত্রে নিজেকে আরও একধাপ এগিয়ে রাখতে পারবেন। তাই আর দেরি কেন? আজই খুলে ফেলুন লিংকডিন একাউন্ট।ভবিষ্যতের চাকরীপথে নিজেকে রাখুন একধাপ এগিয়ে। ধন্যবাদ সবাইকে।

বাসায় থাকুন
সুস্থ থাকুন

Related Posts

16 Comments

মন্তব্য করুন