লিভার সুস্থ রাখতে করণীয়।

লিভার বা যকৃৎ আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভারই আমাদের শরীরের বিপাকীয় কার্যাবলী সম্পাদন করে থাকে। দেহকে যথাযথভাবে সচল রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে লিভার। শরীরকে সচল রাখার জন্য আমরা যেসব খাদ্য গ্রহণ করি তার পুষ্টি উপাদান ভাঙ্গার কাজ করে থাকে লিভার।খাবার গ্রহণ বা অন্যান্য যেসকল কারণে আমাদের শরীরে কোন দূষিত পদার্থ জমা হয়ে থাকে সেসব শরীর থেকে অপসারণ করার কার্য লিভার করে। লিভার ভালো থাকলে আমরা সুস্থ থাকব। দেহ সুস্থ রাখার জন্য আপনাকে সেইজন্য লিভারের যত্নে সচেতন হতেই হবে। বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্যকর খাদ্য লিভারকে সুস্থ থাকতে সাহায্য করে এবং সচল থাকতে সাহায্য করে। তো বন্ধুরা আসুন এমন ৪ টি খাবার সম্পর্কে জেনে নেইলিভার সুস্থ রাখার জন্য যে খাদ্যগুলো আমাদের খাবার তালিকায় অবশ্যই রাখা প্রয়োজন।

১. সবুজ শাকসবজি:লিভারকে সবসময় পরিষ্কার রাখা , সুস্থ এবং সুরক্ষিত রাখার জন্য সবচেয়ে সহজলভ্য এবং উপকারী খাবার সেটি হলো সবুজ শাকসবজি। যেটা কিনা লিভারকে নানাবিধ ক্ষতির হাত থেকে রক্ষা করে। সবুজ শাকসবজিতে উচ্চমাত্রার ক্লোরোফিল থাকে। এবং রক্ত প্রবাহ কে প্রাকৃতিক ভাবে বিশ্লেষণ করে। এইজন্য থেকে নিজের খাবার তালিকায় প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি রাখুন।

২. লেবু: লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন-সি লিভারে অধিক পরিমাণে এনজাইম তৈরি করে যা হজম শক্তির জন্য খুবই উপযোগী। লেবুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। এবং ডি-লিমোনেন উপাদান লিভারের এনজাইম সক্রিয় করে। এছাড়াও লেবুর মিনারেল লিভারের নানারকম একটি উপাদান সংগ্রহ করে শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। তাই প্রতিদিন ঘুম থেকে উঠার পরে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবুর জল মিশিয়ে খাওয়া লিভারের জন্য অনেক উপকারী।
এবং সম্ভব হলে এক চামচ মধু মিশিয়ে পান করার অভ্যাস করুন।

৩. আপেল: একটি নামক একটি উপাদান রয়েছে আপেল এবং এই উপাদানটি শরীরে অবস্থানরত সকল দূষিত উপাদানকে অপসরণের সাহায্য করে। এবং পরিপাক তন্ত্রকে টক্সিনমুক্ত করে সাথে সাথে লিভার কেও টক্সিনমুক্ত করে।এছাড়া আপেলের রয়েছে ম্যালিক এসিড নামক আরেকটি প্রাকৃতিক উপাদান যা প্রকৃতিগতভাবেই রক্ত পরিষ্কার করার কাজ করে। এছাড়া আপেলে থাকা পলিইথানল লিভারের বিভিন্ন ধরনের ইনফেকশন প্রতিরোধ করতে পারে।যেকোনো ধরনের আপেলের লিভারের জন্য ভালো তাই লিভার সুস্থ রাখতে আপেল খাওয়া যেতে পারে।

৪. রসুন:রসুনের রয়েছে সেলিনিয়াম এবং এলিসিন নামক উপাদান যা কিনা লিভারে জমে থাকা টক্সিন অপসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এক টুকরো রসুন হতে পারে লিভারের জন্য অনেক উপকারী।

বন্ধুরা আজকে এই পর্যন্তই আশা করি আপনাদের আমার লিখাটি ভালো লেগেছে লেখা টি ভাল লাগলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন এরকম আরো অনেক লেখা পেতে। ধন্যবাদ সকলকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন