লেবুর উপকারিতা সম্পর্কে জেনে নিন আর একটু বেশি

লেবু আমাদের নিত্য দিনের ব্যবহার হওয়া একটি জিনিস।আমাদের সবার বাসায় ই কম বেশি থাকে লেবু।এই লেবু কি কি ভাবে আমাদের সাহায্য করতে পারে তা আমরা কতটুকু ই বা জানি।শুধু কি লেবু খেয়ে নিলাম এই পর্যন্তই?নাকি আরও অনেক ভাবে ব্যবহার করা যায় লেবু?লেবু সহজলভ্য একটি ফল।তাই এটি ব্যবহার করে নিজেরা উপকৃত হতে পারা যায়।লেবুর উপকারি গুনগুলো তাই সবার ই জানা থাকা উচিত।

রোগ প্রতিরোধ বৃদ্ধিতে লেবুঃ লেবুতে থাকে ভিটামিন সি। যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।লেবু নিয়মিত খেতে পারলে শরীর বিভিন্ন রোগ জীবাণুুুর থেকে প্রতিরোধ করতে সক্ষম হবে।আর এই করোনার সময়ে তো লেবু আমাদের অবশ্য প্রয়োজন।এটি ব্যবহার করা দরকার।

রুপচর্চায় লেবুঃ লেবু আমাদের রুপচর্চার জন্য অনেক উপকারি।মুখের বিভিন্ন ফেস প্যাক এ লেবু ব্যবহার হয়।চুলের সৌন্দর্য্য বৃদ্ধি করে চুলকে শক্ত ও মজবুত করতে লেবু ব্যবহার হয়।নখের যত্নে লেবু খুব উপকারি।শরীরের কোনো দাগ দুর করতে ও লেবু দরকার।ঠোটের কালচে ভাব দুর করতে লেবু ও মধু মিশিয়ে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।পেডিকিওর মেনিকিওর করার জন্য আমাদের বাসায় থাকা এই লেবু ই ব্যবহার হয়ে থাকে।

এছাড়া বগলের দাগ উঠাতে লেবু ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।ঘাড়ের কালো দাগ ও দূর করতে পারেন এই লেবু ব্যবহার এর মাধ্যমেই।এজন্য আগে গরম পানি দিয়ে ওই জায়গা ভিজিয়ে নিতে হবে যেন ময়লা গুলো আলগা হয়ে জায়।এরপর লেবু খোসা সহ নিয়ে ওই জায়গায় কিছু সময় মাসাজ করতে হবে।তাহলে ই ধিরে ধিরে ওই ময়লা উঠে কালো ভাব দূর হবে।

শরীরের ওজন কমাতে লেবুঃহালকা কুসুম গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে সকালে খালি পেটে খেলে শরীরের বাড়তি ওজন কমতে সাহায্য করে।এছাড়া অন্যান্য উপায়ে ও লেবু খেলে ওজন কমে।আমাদের বর্তমান টেকনোলজির যুগে মানুষ এর একটি সমস্যা হলো বাড়তি ওজন।তাই লেবু ব্যবহার করে ওজন কমানোর উপায় টা অনেক কার্যকরী একটি উপায়।তাই এই লেবু ব্যবহার করা যেতেই পারে।যখন কম দামে এটি পাওয়া ই যাচ্ছে তখন নিম্ন আয়ের মানুষ ও এটা ব্যবহার করতে পারবে।

কাপড়ের দাগ দূর  করতে লেবুঃ কাপড়ের কোনো দাগ উঠাতে লেবু অনেক সাহায্য করে।তাই এটি ব্যবহার করে সহজেই কাপড় থেকে দাগ দূর করতে পারেন।এতে কাপড় সুন্দর থাকবে।

কম দামি ও সহজলভ্য একটা জিনিস আমরা আমাদের এতো প্রয়োজন এ ব্যবহার করতে পারছি। রোগ প্রতিরোধ, রুপচর্চা সহ আরো কত কি ।এত্ত প্রয়োজনীয় এই লেবু তাই আমাদের প্রতিদিন এর ব্যবহার হওয়া উচিত।প্রতিদিনের খাবার তালিকায় অন্যান্য খাবারের সাথে এক টুকরো লেবু থাকলে ক্ষতি কি!বরং আমাদের শরীরের জন্য অনেক উপকারি।তাই আমাদের নিত্য দিনের একটি উপকারি ফল হলো লেবু।

 

 

 

Related Posts

13 Comments

মন্তব্য করুন