লোয়ার মিড রেঞ্জ স্মার্টফোন কেনার ক্ষেত্রে স্নাপড্রাগণ ৬৮০ কে যে কারণে প্রাধান্য দিবেন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। কোয়ালকম স্নাপড্রাগণ চিপসেট এর জগতে আমাদের নিকট অত্যন্ত জনপ্রিয় একটি নাম। বিগত কয়েক বছরে এটি বিভিন্ন ধরনের আকর্ষণীয় চিপসেট দিয়ে গ্রাহকদের মন জয় করতে সক্ষম হয়েছে।

মিডিয়াটেক চিপসেট গুলোর তুলনায় স্নাপড্রাগণ বেশ ভালো পারফর্মেন্স দেখিয়েছে দীর্ঘ সময় ব্যবহারে। যাইহোক স্নাপড্রাগণ সম্প্রতি তাদের একটি নতুন চিপসেট নিয়ে হাজির হয়েছে যা হলো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০। আপনারা সম্প্রতি বের হওয়া VIVO Y21T হ্যান্ডসেটটির মধ্যে এই টিপসেটটি পেয়ে যাবেন। আমি এই বিষয়ে এর আগেই একটি আর্টিকেল লিখেছি যার লিংক নিচে দেওয়া হল:

তবে আজকে আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে কথা বলব সেটি হল স্নাপড্রাগণ ৬৮০। এটি নিয়ে কেন কথা বলা দরকার যখন এর চেয়ে ভাল মানের চিপসেট ইতিমধ্যে স্নাপড্রাগণ বের করে রেখেছে। তাদের মধ্যে অতি পরিচিত কিছু নাম হল স্নাপড্রাগণ ৭২০,৭২০জি ইত্যাদি।

চিপসেট তৈরি করা হয়ে থাকে গ্রাহকদের নির্দিষ্ট পরিমাণ কিছু সুবিধা দেওয়ার জন্য যা একটি নির্দিষ্ট প্রাইস রেঞ্জ পরপর পরিবর্তিত হয়ে থাকে। স্নাপড্রাগণ ৬৮০ ভালো তো বের করা হয়েছে লোয়ার মিড রেঞ্জ মোবাইল গুলোর জন্য। এটিকে অনেকটা স্নাপড্রাগণ ৬৭৮ এর আপগ্রেড ভার্সন বলা যেতে পারে। কিন্তু এটা কি আসলেই গ্রাহকদের সঠিক পরিষেবা প্রদান করতে সক্ষম হবে সেই বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই সন্দিহান। কেন আপনারা এই টিপসের জন্য বাড়তি টাকা খরচ করবেন সেই বিষয়টি জানানোর জন্যই আজকের এই আর্টিকেল।

স্নাপড্রাগণ ৬৮০:

কোয়ালকম স্নাপড্রাগণ তাদের ৬ ডিজিটের জিপ সাইটগুলোর মধ্যে নতুন সংযোজন ঘটিয়েছে স্নাপড্রাগণ ৬৮০-র। এটি সর্বোচ্চ চতুর্থ জেনারেশনের ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম অর্থাৎ ফোরজি সাপোর্টেড। আমাদের প্রতিদিনের মোবাইল টাস্ক গুলোকে আরো সুন্দর এবং আকর্ষণীয় করার জন্য মূলত এই টিপসটি বের করা হয়েছে। এর মাধ্যমে আপনি একটি ডিসেন্ট ব্যাটারি অপটিমাইজেশন সিস্টেম পেয়ে যাবেন। এছাড়াও এর দ্বারা আপনি আপনার গেমিং এক্সপেরিয়েন্সকে আরো একধাপ এগিয়ে নিতে সক্ষম হবেন যদিও আপনি একটি লোয়ার মিড রেঞ্জ চিপসেট ব্যবহার করছেন।

এই চিপসেটের সবচেয়ে মজার ব্যাপার হল এই যে এটি ৯০ হার্জ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ফুল এইচডি প্লাস রেজুলেশনে এটি আপনাকে ৯০ হার্জ রিফ্রেশ রেট এর মজা পাওইয়ে দিতে সক্ষম হবে। তার মধ্যেও সবচেয়ে মজার ব্যাপার হলো এটি ৬ ন্যানোমিটারের একটি চিপসেট। লোয়ার মিড রেঞ্জ চিপসেট গুলোর ক্ষেত্রে এটি একটি আকর্ষনীয় বৈশিষ্ট।৬ ন্যানোমিটারের এই চিপস এটি একটি অক্টাকোর প্রসেসর সর্বোচ্চ ক্লক স্পিড ২.৪ গিগাহার্জ। এই দিক দিয়ে এটি স্নাপড্রাগণ ৬৭৮ এর তুলনায় অনেকাংশে এগিয়ে। এছাড়া এটি কুইক চার্জ ৩ সাপোর্টেড। যা অতি অল্প সময়ে আপনার ফোনটিকে চার্জ করতে সক্ষম হবে।

এ থেকে বোঝা যাচ্ছে এই চিপসেট আপনাকে লোয়ার মিডিল মোবাইল ব্যবহারে অনেকটাই আগ্রহী করে তুলতে সক্ষম। এর অসাধারন কর্মদক্ষতা আপনার এন্ড্রয়েড এক্সপেরিয়েন্সকে একটি নতুন পর্যায়ে নিয়ে যেতে সক্ষম হবে। তাই কোন স্মার্টফোন কেনার ক্ষেত্রে এই চিপসেট টির কথা মাথায় রাখা বুদ্ধিমানের কাজ হবে।

Related Posts

7 Comments

  1. ব্রাউজিং করে এবং ads দেখে ইনকাম করতে পারবেন, পেমেন্ট পাবেন বিকাশ, নগদ রকেট সহ,

    জানতে লিংকে প্রবেশ করে পড়ে নিন

    https://blog.jit.com.bd/surfe-be-extensio-4853

মন্তব্য করুন