শরীরের ফাটা দাগ দূর করতে কিছু কার্যকরী উপায়!

শরীরের ফাটা দাগ দূর করতে কিছু কার্যকরী উপায়:

কেমন আছেন আপনারা? আশা করি সকলেই ভাল আছেন।
আমাদের মধ্যে অনেকেরই ত্বকে বা শরীরের চামড়া ফাটা দাগ জনিত সমস্যায় ভুগছি বা এ ধরনের সমস্যা হয়েছে অনেকদিন ধরে এই সমস্যাটা অনেকটা মনে হয় চামড়ার মধ্যে কোন কিছু ছাপ পড়ে যাওয়ার মত ফেটে যায়। এই সমস্যাটাকে অনেকেই এ স্ট্রেচ মার্ক বলে থাকে।
অনেক বিশেষজ্ঞদের মতে এ সমস্যাটি মূলত যাদের ওজন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি তাদের ক্ষেত্রে এই সমস্যাটি দেখা যায়। ওজন বেড়ে গেলে শরীরের বিভিন্ন জায়গায় চামড়ার মধ্যে ছাপ ছাপ ডাক হয় বা এই ধরনের স্ট্রেচ মার্ক তৈরি হয়। আবার গর্ভধারণ পরবর্তী সময়ে নারীদের তলপেটে চামড়ার টানজনিত কারণে এই ধরনের দাগ হয়ে থাকে।
কিভাবে সমস্যা থেকে নিরাময় পাওয়া যাবে?
এই সমস্যা থেকে নিরাময় পাওয়া সম্ভব শুধু মাত্র কিছু ঘরোয়া কার্যকারী উপায় অবলম্বন করে।
চলুন তবে জেনে নিস এসব উপায়সমূহ এই সমস্যা থেকে নিরাময় ঘটাবে:

শরীরের ফাটা দাগ দূর করার জন্য শুধুমাত্র লেবুর একটি টুকরো নিয়ে দাগের ওপর ন্যূনতম 15 মিনিট ধরে মেসেজ করতে থাকুন এতে অনেক বেশি উপকার পাওয়া যাবে কারণ লেবু ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় তা ত্বকের ওপর দারুণ প্রভাব ফেলে। এছাড়াও আপনি চাইলে ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে পারেন দিনে তিনবার ফাটা দাগের উপর সেই ক্রিম মেসেজ করুন আর যদি ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম না পান তাহলে ভিটামিন-সি সাপ্লিমেন্ট নিতে পারেন সেক্ষেত্রে সাপ্লেমেন্ট দিনে তিনবার করে খেতে হবে।
– এছাড়াও আপনি চাইলে চিনি, লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে তা প্রতিদিন ওই ফাটা দাগের ওপর ব্যবহার করতে পারেন এবং সেটা অবশ্যই 5 থেকে 10 মিনিটের বেশি সময় ধরে মেসেজ করতে হবে। এরপর দেখবেন কয়েক দিনের মধ্যে আপনার শরীরের সে ফাটা দাগ সমূহ ধীরে ধীরে বিলুপ্ত হচ্ছে।
– এছাড়াও আপনি চাইলে ফাটা দাগ নির্মূলে ঘৃতকুমারী পাতা নিয়ে এর ভেতর থেকে জেলি সদস্য যে অংশটি রয়েছে সেই অংশটি বের করে আপনার সে দাগের ওপর লাগিয়ে দুই ঘন্টা ধরে রেখে দিবেন এরপর পানি দিয়ে ধুয়ে ফেলবেন।
– যদি এ প্রসেসটি না পারেন তবে আরেকটি প্রসেস এপ্লাই করতে পারেন তাহলো একটি আলু ছোট করে টুকরো করে কেটে তার দু টুকরো করে ফাটা দাগের ওপর কিছুক্ষণ ধরে রেখে মেসেজ করুন এররস ভালোমতো শরীরে লাগিয়ে এরপর 15 মিনিট অপেক্ষা করে ওই স্থানটি ভালো করে ধুয়ে ফেলুন।
– প্রতিদিন পরিমাণমতো প্রোটিন যুক্ত খাদ্য গ্রহণ করুন প্রোটিন যুক্ত খাদ্যের মধ্যে যেমন মাছ ডিমের সাদা অংশ বাদাম তরমুজ ইত্যাদি প্রচুর পরিমাণে খাবেন এতে করে শরীরের ফাটা দাগ নির্মূলে সহায়তা করবে।
যদি আমার দেওয়ায় পোস্টে কোন রকম ভুল-ভ্রান্তি হয়ে থাকে তা অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন