শরীরে কালো কালো দাগ হচ্ছে দেখে নিন কেন!

শরীরে কালো কালো দাগ হচ্ছে দেখে নিন কেন:

কেমন আছেন আপনারা? আশা করি সকলেই ভাল আছেন। আজকে আপনাদের সাথে এমন একটি শারীরিক সমস্যা বিষয়ে কথা বলব যেটি অনেকেরই হচ্ছে।
আপনারা হয়তো লক্ষ্য করবেন অনেক সময় আমাদের শরীরে অনেক ধরনের কালো কালো ছোপ দেখা যায়। আমরা বিভিন্ন ধরনের ক্রিম বা বিভিন্ন ধরনের মেডিসিন ব্যবহার করলেও এর সমাধান হয় না।
এই কালো কালো ছোপ দাগ গুলো কে মোটেও হালকা চোখে দেখবেন না এটি মূলত ভিটামিন সি এর অভাবে আমাদের শরীরের বিভিন্ন অংশে এরকম কালচে কালচে দাগ বা চোখ দেখা যেতে পারে। এই কালচে দাগের সাথে সাথে অনেক ধরনের লক্ষণ প্রকাশ পায় এই সময়।
একজন সাধারন মানুষের শরীরে প্রতিদিন কমপক্ষে 150 থেকে 200 মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন।হার্ট ও চোখের সুরক্ষায়, চুলের সমস্যায়, ত্বকের উজ্জ্বলতাসহ বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে ভিটামিন সি। এছাড়াও দাঁতের যত ধরনের সমস্যা হয়ে থাকে তার বেশিরভাগ সমস্যা মূল কারণ হচ্ছে ভিটামিন সি এর অভাব।
কীভাবে বুঝবেন যে আপনার শরীরে ভিটামিন সি এর অভাব দেখা দিচ্ছে?
ভিটামিন সি এর অভাবে বিভিন্ন ধরনের লক্ষণ দেখা দেয় আমাদের শরীরে। চলুন তবে জেনে নেওয়া যাক সেই সব লক্ষণ গুলো যেগুলো ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে-

1.আমাদের অনেকের শরীরে ঘন ঘন ঠান্ডা জ্বর হয়ে থাকে। যা মূলত ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে। ভিটামিন সি তে থাকা এন্টি অক্সিডেন্ট উপাদান যেকোনো ইনফেকশনের বিরুদ্ধে সর্বদা কাজ করে থাকে যার ফলে ঘন ঘন ঠান্ডা জ্বর প্রতিরোধ করে থাকে।

2. শরীরের বিভিন্ন স্থানে কালচে হয়ে ফুলে যাওয়ার মূল কারণ হচ্ছে ভিটামিন সি এর অভাব এছাড়াও পায়ের গোড়ালি, হাতের পেশিতে এমনকি ছোট ছোট ফোঁড়ার মতোও দেখা দেয় ভিটিমিন সি এর অভাবে

3. আমাদের মধ্যে অনেকেরই নাক দিয়ে কোন কারণ ছাড়া রক্ত বের হয় যার যার মূল কারণ হচ্ছে ভিটামিন সি এর অভাব। এর ওকে মূলত স্কার্ভি রোগ বলা হয় ।

4. আমাদের শরীরের বিভিন্ন জায়গায় জয়েন্ট তীব্র ব্যাথা হয়ে থাকে তা মূলত ভিটামিন সি এর অভাবে হয়।

5, ভিটামিন সি এর অভাবে আমাদের ত্বক একদম খসখসে হয়ে যায়। এছাড়াও শরীর অতিরিক্ত শুষ্ক হওয়ার ফলে ত্বক ফাটতে থাকে এমনকি ঠোঁটও ফেটে যায় ভিটামিন সি এর অভাবে।

6. কোন কারণ ছাড়া ক্লান্ত ও অবসাদ অনুভব হওয়ার মূল কারণ হচ্ছে ভিটামিন সি এর অভাব মানসিক স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধি করে।

তাই আমাদের খাদ্য তালিকায় প্রতিদিন ভিটামিন সি সমৃদ্ধ খাদ্য রাখা অত্যাবশ্যক । এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধে ভিটামিন-সি এর জুড়ি মেলা ভার।

Related Posts

10 Comments

মন্তব্য করুন