শিশুদের দাঁতের যত্ন কিভাবে নিবেন।

শিশুর দাঁতের স্বাস্থ্য

দাঁতের ক্ষয় শিশুদের মধ্যে একটি সাধারণ সমস্যা শিশুর দাঁতের স্বাস্থ্যসেবা জন্মের সময় থেকেই শুরু করা উচিত। দাঁত ক্ষয় যা গহ্বর বা ডেন্টাল কেরিজ নামেও পরিচিত বিশ্বব্যাপী শিশুদের মধ্যে একটি সাধারণ দাঁতের সমস্যা। দাঁতে ক্ষয় হয় যখন মুখের ব্যাকটেরিয়া দ্বারা গঠিত অ্যাসিড দাঁত এনামেলকে নরম করে তোলে। দাঁত এনামেল প্রতিটি দাঁতের বাইরের স্তরকে রাখে এবং দাঁতকে ক্ষয় থেকে রক্ষা করতে মূল ভূমিকা পালন করে।

শিশুদের জন্য দাঁতের যত্ন

বাচ্চাদের জন্য দাঁতের যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি জীবনের ওাল স্বাস্থ্যকে প্রভাবিত করে। যদিও বাচ্চাদের জন্মের সময় দাঁত না থাকে তবে ২০ টি দাঁতের দাঁতগুলির সম্পূর্ণ সেট থাকে যা তাদের মাড়ির ভিতরে ফেটে যাওয়ার জন্য অপেক্ষা করে, উপরের চোয়ালে ১০ টি দাঁত এবং নীচের চোয়ালে ১০ টি দাঁত। অনেক পিতা-মাতা তাদের সন্তানের দুধের দাঁতগুলিতে খুব বেশি মনোযোগ দেয় না কারণ তারা দীর্ঘ দুরত্ব স্থায়ী দাঁত দ্বারা প্রতিস্থাপিত হবে। তবে এটি হওয়া উচিত নয় কারণ দুধের দাঁত স্থায়ী ব্যক্তিদের জন্য জায়গা সংরক্ষণ করে এবং বাচ্চাদের চিবিয়ে ও কথা বলতে সহায়তা করে। যদি সঠিকভাবে যত্ন না করা হয় তবে এগুলি ক্ষয়িষ্ণু হয়ে যেতে পারে এবং জিংজিভাইটিস নামক মাড়ির সংক্রমণ হতে পারে; এটি স্থায়ী দাঁতের ব্যবধানকে প্রভাবিত করতে পারে।

প্রথম দাঁত বের হওয়ার আগে শিশুর দাঁতগুলির জন্য দাঁতের যত্ন ভালভাবে শুরু করা উচিত। আপনার বাচ্চার মাড়ি পরিষ্কার করতে, আপনার আঙুলের চারপাশে জড়িয়ে একটি উষ্ণ এবং ভেজা ওয়াশকোথ বা ভিজা গেজের টুকরো ব্যবহার করুন এবং আপনার নবজাত শিশুর মাড়িকে আলতো করে মুছুন। দিনের জন্য আপনার শিশুর শেষ ফিড শেষ হলে দিনে একবার এটি অনুসরণ করুন। শিশুর দাঁতগুলি বের হওয়ার সাথে সাথে ডেন্টাল ক্যারিগুলির ঝুঁকিতে পড়ে; সুতরাং আপনার বাচ্চার প্রথম দাঁত যখন ৬-১০ মাসের মতো ফেটে যায় তখন দুই বছরের কম বয়সী বাচ্চাদের জন্য বোঝানো ভেজা গজ বা নরম শিশু টুথব্রাশ নিন এবং প্রধানত প্রথম এবং শেষ খাবারের পরে দিনে দু’বার আলতো করে জল দিয়ে ব্রাশ করুন।

বাচ্চাদের জন্য দাঁতের যত্ন

দাঁতের যত্ন বাচ্চাদের প্রতিদিনের রুটিনের একটি অংশ হওয়া উচিত। বাচ্চাদের তাদের প্রথম জন্মদিনের পরে এবং তারপরে নিয়মিত ডেন্টিস্টের সাথে দেখা করা উচিত। ডেন্টিস্টের প্রথম দিকে দর্শনগুলি প্রাথমিক পর্যায়ে দাঁতের সমস্যাগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে এবং সন্তানের বড় হওয়ার সাথে সাথে দাঁতের সমস্যার ভয়ও হ্রাস করতে পারে। আপনার শিশুকে এমন একজন পেডোডন্টিস্টের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে যিনি বাচ্চাদের দাঁতের স্বাস্থ্যের চিকিৎসায় বিশেষজ্ঞ হন।

আপনার সন্তানের ভাল দাঁতের স্বাস্থ্যের জন্য নীচে কয়েকটি টিপস অনুসরণ করতে পারেন:

আপনার শিশুকে দিনে দু’বার দাঁত ব্রাশ করতে উৎসাহিত করুন অর্থাৎ সকালে এবং শুতে যাওয়ার আগে। একটি ছোট টুথব্রাশের সাথে অল্প পরিমাণে টুথপেস্ট ব্যবহার করুন, কারণ বাচ্চারা সাধারণত পেস্টটি গ্রাস করে। প্রতি তিন মাস পরে দাঁত ব্রাশ পরিবর্তন করুন। যেহেতু বাচ্চাদের ঝাঁকুনি কাটে এবং আপনার এটি আরও ঘন ঘন পরিবর্তন হতে পারে আপনার শিশুর তাড়াতাড়ি স্বাস্থ্যকর খাবারের জন্য পরিচয় করিয়ে দিন যাতে তারা শর্করা খাওয়ার আগে এই খাবারগুলির স্বাদ বিকাশ করে। আপনার শিশুকে প্রায়শই মিষ্টি এবং খাবার খেতে উত্সাহিত করবেন না।যেমন ক্যান্ডি, চকোলেট এবং মিষ্টি পানীয়, কারণ এটি দাঁতে ক্ষয় হতে পারে। প্রতিবার তারা এ জাতীয় খাবার গ্রহণ করার সময় তাদের দাঁত ব্রাশ করতে উৎসাহিত করুন।বাচ্চাদের যাচ্ছে আপনার সন্তানের সামগ্রিক স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর দাঁত এবং মাড়িগুলি প্রয়োজনীয়; অতএব, স্কুলগামী শিশুদের জন্য কিছু নির্দিষ্ট দাঁতের অনুশীলনগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ,। আপনার বাচ্চাকে দাঁতে ভাসতে শুরু করতে এবং দিনে দুবার বাচ্চাকে ব্রাশ করতে উত্সাহিত করুন।আপনার শিশুকে অল্প পরিমাণ টুথপেস্ট ব্যবহার করতে দিন। আপনার শিশুকে টুথপেস্টটি থুথু ফেলুন এবং জল দিয়ে ধুয়ে ফেলতে শেখান। আপনার বাচ্চাকে টুথপেস্ট গ্রাস না করার পরামর্শ দিন। ফলের রসগুলির পরিবর্তে আপনার বাচ্চাকে তাজা ফল দিন। টাটকা রসগুলিতে চিনি যুক্ত থাকে এবং এতে দাঁত ক্ষয় হতে পারে।, দুগ্ধ, মাছ, ডিম এবং চর্বিযুক্ত মাংস। যদি কোনও স্থায়ী দাঁত ক্ষতিগ্রস্থ হয়, তবে আপনার ডেন্টিস্টের কাছ থেকে পরামর্শ নেওয়া ভাল জীবাণুর ঝুঁকি হ্রাস করার জন্য, দাঁত ব্রাশটি ধুয়ে ফেলুন এবং প্রতিটি ব্যবহারের পরে এটি শুকনো বায়ুতে অনুমতি দিন। টুথব্রাশগুলি একসাথে রাখার সময় একে অপরকে স্পর্শ না করে এবং দাঁত ব্রাশ ভাগ করে নেওয়ার প্রস্তাব দেওয়া হয় না সেদিকে খেয়াল রাখুন। এটিও গুরুত্বপূর্ণ যে ব্রাশগুলি নিরাপদ এবং পোকামাকড়ের সংস্পর্শ থেকে মুক্ত সংরক্ষণ করা উচিত।

স্বাস্থ্য পরামর্শ

আপনার দাঁত প্রতিদিন ভাসা। নিয়মিত ফ্লসিং খাদ্য কণা অপসারণ করে এবং ফলকের গঠন বন্ধ করে দেয় যা দাঁতে ক্ষয় হতে পারে। আপনার দাঁত কেবল খাদ্য চিবানোর জন্য ব্যবহার করুন এবং প্লাস্টিক ছিঁড়ে বা বোতল কর্ক খোলার মতো অন্য কিছু নয়, নিয়মিত দাঁতের চেক-আপ
আপনার দাঁত দুটি থেকে তিন মিনিটের জন্য ব্রাশ করুন প্রতি বার।

পোষ্টি পড়ে আপনার শিশুর দাঁতের যত্ন কিভাবে নিবেন তা জেনে গেছেন।পোষ্টটি আপনার কাছে কেমন লাগলো তা আমাদেরকে কমেন্ট করে জানাবেন।পোষ্টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন