শীতকালে চামড়ার সমস্যার সমাধান

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আজকে আলোচনা করতে যাচ্ছি যে কিভাবে শীতে চামড়ার রোগ থেকে বাঁচতে পারি?
শীতকালে আমাদের নানা ধরনের রোগ হয়ে থাকে। এ রোগ থেকে বাঁচা খুবই প্রয়োজন। বর্তমানে করোনার প্রকোপ এই শীতে অনেকাংশে বেড়ে গেছে। তাই আমাদের সতর্ক থাকা উচিত।

শীতকালের অসুখ-বিসুখ:

১. শীতে ত্বকের সমস্যা: মানবদেহের সবচেয়ে বড় অঙ্গ হচ্ছে ত্বক যা দেহের অঙ্গ গুলো কে ঢেকে রাখে প্রতিরোধকারী দেওয়ালের মত। শীতে আবহাওয়ার কারণে ত্বকের মধ্যে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন: ত্বক শুষ্ক হয়ে যাওয়া, ত্বকে চুলকানি, চামড়া উঠে যাওয়া ইত্যাদি।

২. ত্বকে চুলকানি: ত্বকে চুলকানিকে স্ক্যাবিস ও বলা হয়। এগুলো সাধারণত পরজীবীর কারণে হয়ে থাকে। শরীরের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের গুটি দেখা যায়। গুটিতে মাঝে মাঝে ফোড়াও হয়ে থাকে। এটি এক ধরনের ছোঁয়াচে রোগ। তাই কারো সংস্পর্শে এর রোগটি ছড়িয়ে যেতে পারে। তবে এটি নিরাময়যোগ্য রোগ।

আক্রান্ত ব্যক্তির পরিচর্যার পাশাপাশি তার ব্যবহৃত জিনিসপত্রকে গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং তার আশেপাশের সব জিনিস পরিষ্কার রাখতে হবে। এ রোগকে অবহেলা করা উচিত নয় কারণ এতে বড় ধরনের ইনফেকশন ও হতে পারে। তাই এই ধরনের রোগ হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

৩. ত্বক শুষ্ক হওয়া: শীতের মৌসুমের সাথে খাপ খাওয়াতে গিয়ে শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়ে। এতে শরীরে প্রচুর পরিমাণে চুলকানী হয়ে থাকে। যার কারণে অনেকেই বিরক্তি প্রকাশ করে। এর কারণে ত্বকের মধ্যে বিভিন্ন ধরনের লোশন তেল এবং ক্রিম ব্যবহার করতে হয়। গ্লিসারিন এবং অলিভ অয়েল ও ব্যবহার করা যেতে পারে।

৪. ঠোঁট ফাটা: ঠোঁট ফাটা শীতকালের একটি সাধারণ সমস্যা। আবহাওয়া শুষ্ক থাকার কারণেই এমন হয়ে থাকে। তাই রাস্তাঘাটে বের হলেই ঠোঁট দ্রুত ফেটে যায়। অনেকে জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানোর চেষ্টা করে। কিন্তু এটা ঠিক নয়। এতে ঠোঁটের সমস্যা আরও বেড়ে যায়। ঠোঁট ফাটা সমাধান এর জন্য বাজারে বিভিন্ন ধরনের ভ্যাসলিন পাওয়া যায়। যা ব্যবহার করে ঠোঁটের আদ্রতা রক্ষা করা যায়।

৫. পা ফাটা: শীতকালে পা ফাটাও একটি সাধারণ সমস্যা। এটি সাধারণত মহিলাদের বেশি হয়ে থাকে।পা ফাটার সমস্যার মধ্যে সাবান ব্যবহার না করাই ভালো। পায়ে বিভিন্ন ধরনের লোশন এবং গ্লিসারিন ব্যবহার করা যেতে পারে। এর জন্য ভিটামিন এ সমৃদ্ধ শাকসবজি প্রচুর পরিমাণে খাওয়াই ভালো।

৬. মাথার খুশকি: শীতকালে সাধারণত মাথায় খুশকির পরিমাণ বেড়ে যায়। তাই খুশকি দূর করতে সপ্তাহে অন্তত দুইবার অ্যান্টি ড্যানড্রাফট শ্যাম্পু ব্যবহার করতে হবে।

৭. চামড়া উঠে যাওয়া: শীতকালে সাধারণত হাত পায়ের চামড়া উঠে যায়। এর জন্য প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে এবং অলিভ অয়েল বা লোশন ব্যবহার করতে হবে।

৮. পায়ে গন্ধ হওয়া: শীতকালে অনেকের পায়ে গন্ধ হয়। সমাধান এর জন্য বেশি সময় ধরে মোজা পারা যাবে না।
পরিশেষে এই কথা বলব যে শরীরকে গুরুত্ব সহকারে যত্ন নিতে হবে এবং করোনাভাইরাস থেকে বাঁচার জন্য সরকার নির্দেশিত আইনগুলো মানতে হবে।

Related Posts