ষষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উওর (৪র্থ সপ্তাহ চারু ও কারুকলা)

আসসালামু আলাইকুম, গ্রাথোর ডটকম এ স্বাগতম! প্রিয় শিক্ষার্থীবৃন্দ! আবারো আপনাদের সামনে হাজির হয়েছি অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর এর সমাধান নিয়ে। আশা করি আপনারা এই পোস্ট টির মাধ্যমে উপকৃত হবেন এবং এই পোস্টটি থেকে কিছু ধারনা নিয়ে আপনি আপনার অ্যাসাইনমেন্ট লিখতে পারেন। আমি বলব না যে আপনি এই উত্তরটি হুবহু লিখে জমা দিবেন।

তো আার কথা না বাড়িয়ে শুরু করা যাক- অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ – “আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও।”

অ্যাসাইনমেন্ট এর উত্তর-

আদিম যুগের মানুষ আর বর্তমান সময়কার মানুষ সবাই ছবি আকঁতে ভালোবাসে। কেউ ছবি একে মনের গভীরতা প্রকাশ করে আর কেউ ছবি আকেঁ অতিবাস্তব কল্পনা ফুটে তুলতে। আদিম যুগের মানুষ কিংবা বর্তমান সময়ে আধুনিক মানুষ সবাই ছবি আঁকতো এবং বর্তমানে আকে। শুধু পার্থক্য উপকরণ ও সহজলভ্যতায়। নিম্নে সেই আদিম যুগের মানুষের আঁকা ছবি এবং বর্তমান সময়ের মানুষের আঁকা ছবির মধ্যে তুলনামূলক পার্থক্য আলোচনা করা হলো-

১| আদিম যুগের মানুষ ছবি আঁকতো, কিন্তু তাদের আঁকা ছবিগুলো শুধু আটকে ছিল পশু প্রাণীর মধ্যে কারণ তাদের ছিল না বাড়ি- ঘর, ছিল না অবসর সময় কাটানোর সুযোগ কিন্তু বর্তমান সময়ের আঁকা ছবি নেই কোনো সীমাবদ্ধতা।

২| আদিম যুগের মানুষের ছবি আঁকার জন্য যেগুলো ব্যবহার করত সেগুলো প্রায় সবই ছিল প্রাণির হাড়, পাথর টুকরো অন্যদিকে বর্তমান সময়ের ছবি আঁকতে ব্যবহার করা হয় আধুনিক উপকরণ।

৩| আদিম যুগের আঁকা ছবিগুলো প্রায় সবই ছিল গুহার মধ্যে পাথরে কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তির উন্নতির কারণে কাগজ,কম্পিউটার এ ছবি আঁকা হয়।

৪| আদিম যুগের মানুষের আঁকা ছবি গুলোতে ছিলনা কোন ব্যাপকতা পক্ষান্তরে বর্তমানে আঁকা ছবির ব্যাপকতার শেষ নেই।

৫| আদিম মানুষ ছবি আঁকতো মনের ইচ্ছায় কিন্তু এখন মানুষ ছবি আঁকে কল্পনা তুলে ধরার জন্য সাথে সাথে অর্থনৈতিকভাবে নিজেকে লাভবান করার জন্য।

৬| আদিম যুগে যারা ছবি আঁকতো তারা কেউই ছিল দক্ষ ফলে ছবিগুলো সুন্দর হতো না কিন্তু বর্তমান সময়ে যারা ছবি আঁকে তারা খুব দক্ষ এবং পারদর্শী।

অতএব, পরিশেষে বলা যায়, আদিম যুগের মানুষের থেকে ছবি আকার হাতে -খড়ি শুরু হলেও তাদের বিভিন্ন সুযোগ সুবিধার অভাব বর্তমান আঁকা ছবির মধ্যে পার্থক্য সৃষ্টি করে। সকল শ্রেণির অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান পেতে গ্রথোর এর সাথেই থাকুন।

সবাইকে ধন্যবাদ।

Related Posts