ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম এসাইনমেন্টের প্রশ্ন ও উত্তর- ২০২১

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন সুস্থ আছেন।

আল্লাহর রহমতে আমিও ভাল আছি সুস্থ আছি।

আজকে আপনারা আমার এই পোস্টে ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের ইসলাম ধর্ম বিসয়ের এসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর দুটি পেয়ে যাবেন।

আপনারা যারা এখনো প্রশ্ন পাননি অথবা পাচ্ছেন না তারা এখান থেকে প্রশ্ন-উত্তর দুটি দেখে নিতে পারেন আপনাদের সুবিধার জন্য আমি পোস্টটি প্রশ্ন সহকারে লিখেছি।

তো আর কথা না বাড়িয়ে শুরু করা যাক –

প্রথম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম প্রশ্নটি হচ্ছে –

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ –

তোমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালেমা তাইয়্যেবা ও কলেমায়ে শাহাদাত এর আলোকে আল্লাহ তা’আলার একত্ববাদ এর উপর একটি প্রতিবেদন তৈরি করা-

নির্দেশনা –

তাওহীদ কালেমা তাইয়্যেবা ও কলেমায়ে শাহাদাত এর ধারণা,

বিষয় শিক্ষক দ্বারা শিক্ষা বা ধর্মীয় জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের কাছে আলোচনা বা সহায়ক বই পুস্তক বা ইন্টারনেটে সহযোগিতা গ্রহণ।

উত্তরটি আমি নিচেই সাজিয়ে লিখেছি আপনারা এখান থেকে দেখে নিতে পারেন আপনারা চাইলে নিজের মত লিখতে পারেন-

মহান আল্লাহ একক সত্তা তার কোন সমকক্ষ নেই তিনি কারো সন্তান নয় আবার কেউ তার সন্তান নয়।

আমরা আমাদের চারপাশের নানা রকম জিনিস দেখতে পাই সুন্দর সুন্দর ফুল, ফল, গাছপালা তরুলতা, পশু, পাখি ইত্যাদি এছাড়া রয়েছে নদী-নালা পাহাড়-পর্বত জঙ্গল সাগর-মহাসাগর আরো রয়েছে বিশাল আকার চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র ইত্যাদি আমরা চোখে দেখতে পাই না এরকম অনেক এবং প্রাণী রয়েছে।

এই সবকিছুই সৃষ্টিকর্তা ছাড়া নিজে থেকে সৃষ্টি হয়নি একজন স্রষ্টার সৃষ্টি করেছে,ন তিনি হলেন মহান আল্লাহ্। তাঁর কোন সাহায্যকারী প্রয়োজন হয় না আমাদের চারপাশের এই যে এত কিছু এবং সেগুলোর নিখুঁত সৃষ্টি এটাই প্রমাণ করে যে আমাদের মহান আল্লাহর এক, যদি একাধিক স্রস্টা থাকতো তবে সব সৃষ্টির মধ্যে অনেক সামঞ্জস্যহীন।

আল্লাহ ছাড়া কোন মাবুদ বা ইলাহ নেই মুহাম্মদ( সঃ) আল্লাহর রসূল হি কালিমা ইসলামের মূল ভিত্তি।

আমরা জানতে পারি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই। পৃথিবীতে ইবাদতের যোগ্য একমাত্র আল্লাহ তা আলা। এমনকি ইবাদতে র অন্য কাউকে তার শরী ক করা যাবে না।

অন্যদিকে ইসলামের আরেক কালিমা হল- কালিমা শাহাদাত এই কালিমাতে ও বলা হয়েছে যে আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নেই তিনি একক তাঁর কোন শরীক নেই।

এই দুই কালেমা হতে মহান আল্লাহ তা’আলা সম্পর্কে একটি শিক্ষা পাই যে, তিনি এক ও অদ্বিতীয় পৃথিবীর সবকিছুকে নিয়মতান্ত্রিকভাবে চলছে এটা সম্ভব হয়েছে শুধু মহান আল্লাহতালার কারণে যদি একাধিক স্রষ্টা থাকতো তবে এত সুশৃংখল ভাবে চলত না তাই উপরে আলোচনা হতে বলা যায় যে, মহান আল্লাহ এক ও অদ্বিতীয়।

এই ছিল প্রথম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম এসাইনমেন্ট এর উত্তর।

সবাইকে ধন্যবাদ।

grathor.com এর সাথেই থাকুন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন