ষষ্ঠ শ্রেণীর চারুপাঠ এসাইনমেন্ট উত্তর

 

এসাইনমেন্ট উত্তর দেওয়ার ধারাবাহিকতায় আজ আমি শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি বাংলা ১ম পত্রের এসাইনমেন্ট উত্তর। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

ষষ্ঠ শ্রেণীর বাংলা এসাইন্টমেন্ট উত্তর

১.ইহুদি বংশের তিনজন লোকের কি কি শারীরিক সমস্যা ছিল?
উওর:ইহুদি বংশের প্রথমজন লোকের শারীরিক সমস্যা ছিল সর্বোচ্চ ধবল,দ্বিতীয় জন লোকের শারীরিক সমস্যা ছিল মাথায় টাক এবং তৃতীয় জন লোকের শরীরিক সমস্যা ছিল দুই চোখ অন্ধ।

২.”সততার পুরুষ্কার” গল্পে তৃতীয় ব্যক্তিটির মানুষিকতার সম্পূর্ণ পরিচয় দাও।
উত্তর:সততার গল্পে তৃতীয় জন ব্যক্তির দুই চোখ অন্ধ ছিল। আল্লাহর পাঠানো তবে কারো চোখে হাত বুলিয়ে দিলে ওর চোখ ভালো হয়ে যায়। স্বর্গীয় দূত তাকে ছাগল দিয়েছিলো যাতে তার ভাগ্য খুলে যায়। কিন্তু যখন ফেরেশতা তাকে নীরিক্ষা করতে দ্বিতীয় বার আসে তাকে সবকিছু দিয়ে দেয়ার জন্য প্রস্তুত ছিল। এতে আমরা গল্পের তৃতীয় ব্যক্তির কৃতজ্ঞতার পরিচয় পাই।  ভালো হয়ে যায়।

৩.”সততার পুরুস্কার” গল্পটির শিক্ষণীয় দিক অল্প কোথায় আলোচনা কর।
উত্তর:”সততার পুরুষ্কার”গল্পের শিক্ষনিয় দিকটি হলো উপকারীরই উপকার শিকার করা। গল্পে ইহুদি বংশের তিনজন লোক ছিল। একজনের সর্বাজ্ঞে ধবল,একজনেই মাথায় টাক এ আরেকজন দুইচোখ অন্ধ ছিল। আল্লাহ তার প্রেরিত দূত দ্বারাই সকলকে সাহায্য করেছিলেন। যাতে তাদের ভাগ্যের উন্নতি হয়। কিছুদিন পর ফেরেশতা গরিব বিদেশির ছদ্দবেশে আসেন একমাত্র অন্ধ ব্যক্তি ছাড়া সকলেই আল্লাহর উপকারের কথা অস্বীকার করলেন।
কিন্তু অন্ধ ব্যক্তি নির্ধিদ্বায় তার সকল কিছু দিয়ে দিতে রাজি হয়েছিল। এভাবেই লেখক “সততার পুরুস্কার”গল্পের মাধ্যমে “কৃতজ্ঞতার”এবং “সততার”শিক্ষা দিয়েছিলেন।

৪.লোকে যোগেন রোসককে মহৎ লোক বলে ভাবতো কেন?
উত্তর:মিনু মা মরা মেয়ে যোগেন বসাক তার পিষে মশাই। মিনুকে নিজের বাড়িতে আশ্রয় দেওয়ার জন্য যোগেন বসাককে সকলে মহৎ লোক ভাবতো।

৫.বোলতা ও চিমরুলকে মিনু শত্রু ভাবতো কেন?
উত্তর:বোলতা ও ভিমরুল একবার মিনুকে কামড়েছিল। সেই যন্ত্রনা সেই কখনো ভোলেনি। তাই বোলতা ও ভিমরুলকে সে শত্রু মনে করে।

৬.মিনুর অনেক জ্বর থাকা সত্ত্বেও সে ছুটে বাইরে কেন এসেছিলো?
উত্তর:মিনু খেয়াল করেছিল পাশের বাড়ির টুনুর বাবা বিদেশ থেকে ফিরেছিল সেদিন শুরু ডালটায় একটি হলদে পাখি এসে বসেছিল। তাই দ্বিতীয় বার যখন সে পাখি দেখেছিল সে ভেবেছিলো তার বাবা ফিরেছে। তাই মিনুর অনেক জ্বর থাকা সত্ত্বেও সে বাইরে ছুটে এসেছিলো।

৭.সমজদার ও ঘরছাড়া মানুষ কিসের টানে মিশর ছুতে যায় ?
উত্তর;নীলনদ ও পিরামিডের পারেই মিশরের অতুলনীয় সৌন্দর্যের আকর্ষণ হচ্ছে সেখানকার ভুবন বিখ্যাত অপূর্ব সৌন্দর্যের মসজিদগুলো। এসবের টানেই সমজদার ও ঘরছাড়া মানুষ ছুটে যায় মিশরে।

৮.নীলনদের উপর ভেসে চলা নৌকা দেখে লেখকের অভিব্যক্তির পরিচয় দাও.
উত্তর:নীলের উয়ির ভেসে চলা  নৌকা দেখে লেখকের মনের হয়েছিল সামান্য একটুখানি জোর হাওয়া বইলেই হয় পালটা এক ঝটকায় চৌচির হয়ে যাবে। নয় নৌকাটা পেছনে ধাক্কা খেয়ে আড়াই ডিগবাজি খেয়ে নীলের অতলে তলিয়ে যাবে।

৯.মৃত ব্যক্তি সম্পর্কে ফারাওরা কি বিশ্বাস করতেন ?
উত্তর;ফারাওরা বা সম্রাটরা বিশ্বাস করতেন যে তাদের শরীর যদি মৃত্যুর পর পচে যায় কিংবা কোনো প্রকারের আঘাতে ক্ষত হলে তবে তারা পরলোকে অনন্ত জীবন পাবেন না। তাই মৃত্যুর পর দেহকে মমি  বানিয়ে সেটাকে এমন একটা শক্ত পিরামিডের ভভেতরে  রাখা হবে তার ভেতরে ঢুকে কেউ যাতে মমিকে ছুতে পর্যন্ত না পারে।

১০.নীলনদ ও পিরামিডের দেশ ভ্রমণকাহিনী অনুযায়ী সুদানবাসীর শারীরিক গঠনের বর্ণনা দাও।
উত্তর;সুদানবাসীরা  সবাই প্রায় ছয়ফুট লম্বা।এরালম্বা আলখেল্লা পড়েছে বলে মনে হয়। দৈর্ঘ্য ছয়ফুটের চাইতেও বেশি। তাদের রং ব্রাঞ্চের মতো। এদের ঠোঁট নিগরুদের মতো পুরু নয়। আবার টকটকে লাল ও নয়।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related keyphrase: ষষ্ঠ শ্রেণীর চারুপাঠ এসাইনমেন্ট উত্তর, ষষ্ঠ শ্রেণীর চারুপাঠ অ্যাসাইনমেন্ট উত্তর, চারুপাঠ এসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণির উত্তর, চারুপাঠ অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণির উত্তর, ক্লাস সিক্স চারুপাঠ এসাইনমেন্ট উত্তর, ক্লাস সিক্স চারুপাঠ অ্যাসাইনমেন্ট উত্তর

Related Posts