ষষ্ঠ শ্রেণীর পঞ্চম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর দেখে নিন এখান থেকে

সুপ্রিয় পাঠকবৃন্দ। সবাই আশা করি ভাল আছেন। আমি আপনাদের মাঝে আরেকটা পোস্ট নিয়ে আসলাম সেটি হল পঞ্চম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর। আপনাদের যাদের প্রয়োজন তারা এখান থেকে দেখে নিতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।

 

১. এন্টিবায়োটিক সিরাপ জাঁকিয়ে খেতে হয় কেন। এই মিশ্রণ কে কি বলে।

 

= যে সমস্ত মিশ্রণ অনেকক্ষণ যাবৎ রেখে দিলে উপাদানসমূহ অংশিক আলাদা হয়ে যায় তাদের সাসপেনশন বলে। এন্টিবায়োটিক সিরাপ একটি সাসপেনশন। তাই বোতল রেখে দিলে ঔষধের উপাদানগুলো আংশিক আলাদা হয়ে যায় বোতলের নিচে তলানি পড়ে যায় তাই ওষুধ সেবনের পূর্বে ঔষধের উপাদানগুলোকে সুষমভাবে বিন্যস্ত করার জন্য ওষুধের বোতল ঝাঁকিয়ে নিতে হয়।

 

২. দুধ কি জাতীয় মিশ্রন ব্যাখ্যা করো

 

= দুধ হল কলয়েড জাতীয় মিশ্রণ। এজাতীয় মিশ্রণে অতিক্ষুদ্র কোন বস্তু কণার অপর কোনো বস্তু কণার মাঝে ভাসমান অবস্থায় থাকে এবং রেখে দিলে কখনোই কোনো তলানি পড়ে না। দুধ হল পানি ও চর্বির কলয়েড সেখানে চর্বির কণাগুলো পানিতে দ্রবীভূত না হয়ে ছড়িয়ে থাকে এর কখনো চর্বি তলানি পরেনা। চোখের পানির পরিমাণ বেশি তাই এটিকে অবিচ্ছিন্ন ফেইজ এবং চর্বির পরিমাণ কমতে থাকে ডিসপারড ফেজ বলে। এক্ষেত্রে ভাসমান কণাগুলোর আকার 1 থেকে 1000 ন্যানোমিটার হয়ে থাকে।

 

৩. নিচের ছবিগুলো দেখে 1 ও 2 নং এর উত্তর দাও । ছবিগুলো হচ্ছে জাতী ও হাতুড়ি এরা কোন শ্রেণীর লিভার এবং এদের কিভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায়।

 

= যাতী ও হাতুড়ি যে শ্রেণির লিভার এবং এর যান্ত্রিক সুবিধা বাড়ানোর উপায় নিম্নরূপ-

 

যাতি: জাতি হচ্ছে দ্বিতীয় শ্রেণীর লিভার দ্বিতীয় শ্রেণীর লিভার এর কাছে ভার মাঝখানে থাকে এবং প্রযুক্ত বল ও ফালক্রম দুই প্রান্তে অবস্থান করে।

 

জাতি দিয়ে যেভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায় তা হল-

 

জাতি দিয়ে যে কঠিন বস্তু যেমন শুরু করে কাটতে হবে যত তাকে ফালক্রাম এর যত কাছে রাখা যাবে এবং হাত যত ফালক্রাম থেকে দূরে হাতলে চাপ দেওয়া যাবে তত কম বলপ্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে। অর্থাৎ যতবার বাহুর দৈর্ঘ্য কমানো যাবে এবং যত বল বাহুর দৈর্ঘ্য বাড়ানো যাবে ততো কম বল প্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে।

 

হাতুড়ি: প্রথম শ্রেণীর লিভার কারণ প্রথম শ্রেণীর লিভারের ক্ষেত্রে ফালক্রাম এর অবস্থান প্রযুক্ত বল ও ভার এর মাঝখান থেকে।

 

হাতুড়ির যান্ত্রিক সুবিধা যেভাবে বাড়ানো যায়:

 

বস্তু যত ফালক্রামের কাছে থাকে ততই যান্ত্রিক সুবিধা পাওয়া যায় । হাতুড়ির ক্ষেত্রে ভারবাহু দৈর্ঘ্য পরিবর্তন করা যায় না। শুধু বল বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করে যান্ত্রিক সুবিধা পাওয়া যায়। বল ফালক্রাম থেকে দূরে থাকলে বেশি যান্ত্রিক সুবিধা পাওয়া যায়।

Related Posts

2 Comments

মন্তব্য করুন