ষষ্ঠ সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলা ব্যাকরণ ও নির্মিতি এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশ করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সব সময়।

চলে এসেছে ষষ্ঠ সপ্তাহের শিক্ষার্থীদের কাংখিত এসাইনমেন্ট সমুহ।শিক্ষার্থীরা ব্যস্ত এখন তাই এসাইনমেন্ট সমাধান করা নিয়ে।শিক্ষার্থীরা যাতে সঠিক সময়ে তাদের কাঙ্খিত এসাইনমেন্ট সমাধান করতে পারে এবং সঠিক সময়েএ পূর্বে তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে জম দিত পারে সেই জন্য আমি নিয়ে এসেছি এসাইনমেন্ট সিরিজ।আমাদের এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিককতায় আজকের বিষয় হলো ষষ্ঠ সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলা ব্যাকরণ ও নির্মিতি এসাইনমেন্ট। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

#ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ সপ্তাহের বাংলা ব্যাকরণ ও নির্মিতি এসাইনমেন্টঃ

নিচের অনুচ্ছেদটি যথাস্থানে বিরাম চিহ্ন বসিয়ে চলিত ভাষায় লিখঃ
সকাল বেলা আমার নভেলের সপ্তদশ পরিচ্ছেদে হাত দিয়েছি এমন সময় মিনি আসিয়াই আরম্ভ করিয়া দিল বাবা রামদেয়াল দারোয়ানকে কৌয়া বলেছিল যে সে কিছু জানে না যে আমার টেবিলের পার্শে আমার পায়ের কাছে বসিয়াই নিজের দুই হাটু এবং হাত লইয়া অতিদ্রুত উচ্চারণ করিয়া আগডুম বাগডুম খেলা আরম্ভ করিয়া দিলো আমার ঘর পথের ধারে হঠাৎ মিনি আগডুম বাগডুম খেলা রাখিয়া জানালার ধারে ছুটিয়া গেল এবং ডাকিতে গেল কাবুলিওয়ালা কাবুলিওয়ালা

উত্তরঃসকাল বেলা আমরা নভেম্বর পরিচ্ছেদে হাত দিয়েছি। এমন সময় মিনি এসে শুরু করে দিল “বাবা, রামদয়াল দারোয়ান কাকাকে কৌয়া বলে ছিল সে কিছু জানে না। না?সে আমার লেখার টেবিলের পার্শে আমার পায়ের কাছে বসে নিজের দুই হাটু এবং দুই হাত দিয়ে অতিদ্রুত উচ্চারণ এ ” আগডুম বাগডুম” খেলতে শুরু করে দিল। আমার ঘর পথের ধারে হঠাৎ মিনি আগডুম বাগডুম খেলা রেখে জানালার কাছে ছুটে গেল এবং চিৎকার করে ডাকলো যে, “কাবুলিওয়ালা, ও কাবুলিওয়ালা”।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক ঘুরে নিয়ে হাজির হব আপনাদের সামনে।

মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts