সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

প্রযুক্তি নির্ভর বিশ্ব
ভূমিকা:
তথ্যের তৈরী। সংরক্ষণ ,বিনিময়,যোগাযোগ ,পুনুরুদ্ধার,ইত্যাদির জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলে। তথ্য প্রযুক্তির ব্যবহার আমাদের জীবন মানকে উন্নত করছে। আমাদের জীবন যাত্রাকে দ্রুত ও আরামদায়ক করেছে। এজন্য আমাদের জীবনে তথ্যের গুরুত্ব অনেক। আমাদের ব্যক্তিগত ,সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে তথ্য বিনিময়ের মাধ্যমে আমরা নিরাপদ থাকতে ভালোভাবে বাঁচতে ও বিপদ থেকে রক্ষা পেতে পারি। কম্পিউটার,ইন্টারনেট,টেলিভিশন ,রেডিও ,ইমেইল ,মোবাইল ফোন ইত্যাদি হলো আইসিটি। বর্তমানে আইসিটি ব্যবহার করে সহজেই তথ্য সংগ্রহ ,সংরক্ষণ ,বিস্তার বিনিময় করা যায়।

ব্যক্তিগত জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার :
১.তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে আমরা যেকোনো কাজ খুব সুন্দর করে এবং সহজ ভাবে সম্পাদন করতে পারি।
২.আইসিটির মাধ্যমে আমরা যেকোনো উর্ধতন কতৃক যেকোনো আদেশ সহজে অধ্যস্থের কাছে পাঠাতে পারি। আগে যে আদেশ আসতে আসতে সময় শেষ হয়ে যেত।
৩.আধুনিক তথ্য ব্যবস্থার কারণে আমরা ঘরে বসে ব্যবসা সংক্রান্ত যেকোনো কাজ সহজে করে ফেলতে পারি।
৪.আধুনিক তথ্য প্রযুক্তির সুবাদে আমরা আমরা ঘরে বসে কাঁচাবাজার থেকে শুরু করে কাপড়চোপড় ,জুয়েলারি থেকে সব কিছু ঘরে বসে কিনতে পারি।
৫উন্নত তথ্য প্রযুক্তির সুবাদে আমরা অনালাইনে আউটসোর্সিং করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি।

ব্যক্তিগত জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের গুরুত্ব :
মানব জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের বহুবিদ গুরুত্ব রয়েছে। তথাপি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কতিপয় গুরুত্যি নিচে তুলে ধরা হলো:
১,তথ্য সংগ্রহ:
যেকোনো ধরণের তথ্য আমরা খুব সহজে ইন্টারনেট থেকে কম্পিউটার কিংবা মোবাইল ফোন থেকে সংগ্রহ করতে পারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে। সঠিক এবং নির্ভুল তথ্যের ফলে আমরা ঘরে বসেই আমাদের কাজগুলো খুব তারতারি সমাধান করতে পারছি।
২.তথ্য সংরক্ষণ:আইসিটির মাধ্যমে আমাদের জীবনযাত্রা হয়েছে সহজ,সরল এবং সাবলীলআমরা চাইলে আমাদের প্রয়োজনীয় তথ্যাদি ইন্টারনেটের মাধ্যমে খুবসহজে সংরক্ষণ করতে পারি। এর ফলে আমরা যখন তখন আমাদের কাজ সম্পন্ন করতে পারছি শুধুমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ফলে।
৩.তথ্য বিনিময়:তথ্য বিনিময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ফলে আমরা মোবাইল ,লেপটপ কিংবা কমিউটারকে কাজে লাগিয়ে এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক দেশ থেকে অন্য দেশে সহজে তথ্যের বিনিময় করতে পারে।
উপসংহার:
বর্তমান যুগ তথ্য ও যোগাযোগ যুগ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ফলে আমাদের জীবনের প্রতিটি কাজ ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন ,যা আমরা চাইলেও পৃথক করতে পারবোনা। তথ্য প্রযুক্তি ব্যবহারের ফল দিন দিন বেড়েই চলেছে তা শুধুমাত্র ব্যক্তিজীবনে নয় কর্মজীবনেও রয়েছে। তাই তথ্য প্রযুক্তি বিহীন বিশ্ব কল্পনা করা অসম্ভব।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন