সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

এসাইনমেন্ট এর সময়ে শিক্ষার্থীদের যাতে বেশি খুঁজে সময় নষ্ট না করতে হয় তার জন্য আমি আজ অষ্টম শ্রেণির ইংরেজি নিয়ে এসেছি। আশা করি আপনাদের উপকার হবে।

ক্লাস এসাইনমেন্ট ৭ম শ্রেণি বাংলাঃ
গ.উদ্দিপকের আহনাফের মায়ের সাথে”কাবুলিওয়ালা”মিনুর মায়ের সাথে কোন দিক থেকে সাদৃশ্য পূর্ণ ব্যাখ্যা কর।
উত্তরঃউদ্দীপকের আহনাফের মায়ের সাথে “কাবুলিওয়ালা” মিনুর মায়ের সাথে সাদৃশ্য পূর্ণ। কারন এরা দুইজনই সন্দেহপ্রবন।আলোচ্য “কাবুলিওয়ালা” গল্পে মিনুকে কাজু কিসমিস দেওয়া বা মিনুর সাথে কথা বলা নিয়ে মিনুর মায়ের মনে সন্দেহ প্রকাশ করে।আমাদের সমাজে অনেক সুবিধাবাদী মানুষিকতার লোক জন আছে যারা শিশুদের সাথে ভাব জমিয়ে তাদের চুরি করে কিংবা পাচার করে দেয়।মিনুর মা ভাবে কাবুলিওয়ালাও তাদের মাঝে একজন।যেমনটি ভাবে উদ্দিপকের আহনাফের মা।
ভাড়াটিয়া মনোয়ার হোসেন বাড়ির মালিক হামিদ সাহেবের শিশুসন্তান আহনাফকে খুব স্নেহ করেন।অফিস থেকে ফেরার পথে আফনাফের জন্য নিয়ে আসেন খেলনা খাবারসহ নানা উপহার।মিনুর মায়ের মত আহনাফের মাও এই বিষয়টি ভালোভাবে গ্রহন করেন না।

ঘ.উদ্দীপকে”মনোয়ার হোসেনের চরিত্র “কাবুলিওয়ালা গল্পের কোন চরিত্রের প্রতিফলন ঘটেছে।উক্তিটির যথার্থথা আলোচনা কর।
উত্তরঃউদ্দিপকের মনোয়ার হোসেনের চরিত্র কাবুলিওয়ালা গল্পের মূলভাব এর প্রতিফলন ঘটেছে উক্তিটি যথার্থ।
কাবুলিওয়ালা গল্পের মূল চরিত্রের নাম কাবুলিওয়ালা মিনু নামের ছোট মেয়েটিকে খুব আদর করত।মিনু তার নিজের মেয়ের মতই মনে করত।তাই সে মিনুকে কাজু কিসমিস খেতে দিত।
আলোচ্য গল্পে মিনুর প্রতি কাবুলিওয়ালা পিতৃস্নেহ প্রকাশ পেয়েছে।যা প্রকাশ পেয়েছে আলোচ্য গল্পে মনোয়ার হোসেন চরিত্রেও।
আলোচ্য উদ্দিপকের মনোয়ার হোসেনের কোন সন্তান নেই।তিনি একটি ভাড়া বাড়িতে থাকেন।হামিদ সাহেবের শিশু সন্তানকে তিনি ভীষন আদর সোহাগ করেন।
নিঃসন্তান মনোয়ার হোসেন প্রায়ই অফিস থেকে ফেরার পথে আহনাফের জন্য খেলনা খাবারসহ নানান উপহার নিয়ে আসেন।যার মধ্যে দিয়ে আহনাফের প্রতি তার পিতৃস্নেহ প্রকাশ পায় যা আলোচ্য গল্পের মূলভাব একই প্রতিফলন।
সুতরাং বলা যায় যে আলোচ্য উক্তিটি সঠিক।উদ্দীপকের মনোয়ার হোসেনের চরিত্রে কাবুলিওয়ালা গল্পের মূলভাব পিতৃস্নেহের প্রতিফলন ঘটেছে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related keyphrase: সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা, সপ্তম শ্রেণীর এসাইনমেন্ট বাংলা

Related Posts

8 Comments

মন্তব্য করুন