সবচেয়ে ক্ষতিকর ২টি খাবার

কিছু খাবার পুষ্টিবিদদের মধ্যে ভয়াবহ অবস্থার সৃষ্টি করতে পারে। এমনকি আপনার ঠোঁটের একটি ফিসকির মধ্যে তাদের আসার নিছক চিন্তা আতঙ্ক তৈরি করবে, যদি কঠোর না হয় “আপনি কি জানেন না যে এটি আপনার জন্য কতটা খারাপ?”

যদিও একজন পুষ্টিবিদ এর প্রতিক্রিয়া চরম বলে মনে হতে পারে, সত্য যে এইগুলি “বাস্তব” খাবার নয়। তারা অত্যধিক আধুনিক প্রক্রিয়াকরণের শিকার হয়েছে এবং মানবসৃষ্ট উপাদানে পূর্ণ, তাদের আসল ফর্ম থেকে এতটাই অচেনা যে আপনার শরীর তাদের সাথে কী করতে হবে তা জানে না। নিয়মিতভাবে এই খাবারগুলি খাওয়া একটি বিষাক্ত বিল্ড আপ তৈরি করে যা আপনার স্বাস্থ্যকে ধ্বংস করে দেয়, যেমন একটি চিত্তাকর্ষক বৈজ্ঞানিক গবেষণা দেখায়।

সত্যি বলতে কি, এমন কিছু খাবার আছে যেগুলো স্বাস্থ্য ও দীর্ঘায়ুর স্বার্থে আমাদের একেবারেই খাওয়া উচিত নয়, বা খুব কম সময়েই খাওয়া উচিত। বছরের পর বছর ধরে আমাদের এই খাবারের ব্যবহার যেমন বেড়েছে, তেমনি স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগের ঘটনাও বেড়েছে, যা বিশ্বব্যাপী সবচেয়ে মারাত্মক তিনটি রোগ।

পুষ্টি-সচেতনদের মধ্যে, স্বাস্থ্যের ক্ষেত্রে এগুলি সমস্ত মন্দের মূল বলে বলা হয়। যদিও এই খাবারগুলি তালিকার বাকি অংশের তুলনায় তুলনামূলকভাবে সৌম্য বলে মনে হতে পারে, তবে নিয়মিত খাওয়ার সময় এগুলি সবচেয়ে বিপজ্জনক – এবং অনেক লোকের ক্ষেত্রেও তাই। তারা অনেকগুলি ভারী প্রক্রিয়াজাত খাবারগুলিতেও একটি বড় ভূমিকা পালন করে, যার অর্থ আপনি যদি এগুলি এড়িয়ে যান (এবং উপাদানের তালিকা পরীক্ষা করা শুরু করেন), আপনি খুব স্বাভাবিকভাবেই নিজেকে সবচেয়ে বিপজ্জনক খাবারগুলি এড়িয়ে দেখতে পাবেন। আপনার স্বাস্থ্য এবং কোমররেখা আপনাকে ধন্যবাদ জানাবে।

১) চিনি

এটি প্রায়শই পাবলিক শত্রু নম্বর এক হিসাবে তালিকাভুক্ত করা হয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে এটি স্থূলতা এবং ডায়াবেটিসের একটি উল্লেখযোগ্য কারণ। চিনি অগ্ন্যাশয়, লিভার এবং পাচনতন্ত্রের উপরও চাপ দেয়। প্রতিবার চিনি খাওয়ার সময় স্নায়ুতন্ত্র 50 শতাংশ পর্যন্ত আপস করে বলে মনে করা হয়।

এটি আপনার স্বাস্থ্যের জন্য খারাপ খবর কারণ এটি আপনাকে সর্দি, ফ্লু, বিষণ্নতা, হরমোনের ভারসাম্যহীনতা, স্ট্রেস এবং ওজন বৃদ্ধির জন্য বেশি সংবেদনশীল করে তোলে। সম্প্রতি 2012 হিসাবে, আমেরিকান ডাক্তার রবার্ট লুস্টিগ আমাদের স্বাস্থ্যের উপর বিপজ্জনক প্রভাবের কারণে চিনিকে তামাক হিসাবে সীমাবদ্ধ করে এমন আইনের জন্য আহ্বান জানিয়েছেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, তবে, সব চিনি সমান নয়। ফল এবং মধুতে থাকা প্রাকৃতিক শর্করা পরিমিতভাবে খাওয়া হলে ভালো থাকে।

২) ময়দা

এটি তুলনামূলকভাবে ক্ষতিকারক মনে হতে পারে তবে, আপনার শরীরের ভিতরে, সাদা ময়দা সাদা চিনির মতো একইভাবে আচরণ করে, যেহেতু এটি হজম প্রক্রিয়ার সময় দ্রুত পরিণত হয়। এটি অগ্ন্যাশয়ের উপর বিশাল চাপ ফেলে এবং ইনসুলিনের মাত্রা এতটাই ব্যাহত করে যে শরীরকে ফ্যাট-স্টোরেজ মোডে পাঠানো হয়।

প্রক্রিয়াকরণ গমের সবচেয়ে পুষ্টিকর অংশ, সেইসাথে বেশিরভাগ ফাইবারকে সরিয়ে দেয়। এটা প্রসেসিং যে সমস্যা, শস্য নয়, তাই আবার, সাদা জিনিস এড়িয়ে চলুন.

Related Posts

25 Comments

মন্তব্য করুন