সময়ের সেরা ল্যাপটপ বলে আখ্যা দেওয়া হয় যে দুইটি ল্যাপটপকে

গেমিং ল্যাপটপগুলো সাধারনত উচ্চ ক্ষমতা সম্পূর্ণ হয়ে থাকে। বাজারের চাহিদা অনুযায়ী এবং সকল কাজ করতে পারে এমন ল্যাপটপগুলো দেখলে দেখা যায় গেমিং ল্যাপটপগুলোই একমাত্র সিরিজ, যে সিরিজোর ল্যাপটপগুলো গ্রাহকদের সকল চাহিদা মেটাতে পারছে। শুধু একটি সমস্যা দেখা যায় এই ল্যাপটপগুলোতে সেটি হলো এর ওজন। এ ছাড়া সকল ফিচার এবং স্পেসিফিকেশন দেখলে বোঝাই যায় এই গেমিং সিরিজের ল্যাপটপগুলো কতটা শক্তিশালী।

আরেকটি ভালো দিক হলো ২০২২ সালে এতে Asus, Lenovo, এর মত ব্রান্ডগুলো নতুন মডেলের ল্যাপটপ যতগুলো না লঞ্চ করছে তারচেয়ে বেশি আগের বছরের ল্যাপটপগুলোর আপগ্রেড ভার্সন রিলিজ করছে। এর ফলে পুরোনো মডেলের গেমিং ল্যাপটপগুলোর যে ছোটখাটো ত্রুটিগুলো পাওয়া গেছিলো সেগুলোর সমাধানসহ আপগ্রেড ভার্সনের গেমিং ল্যাপটপগুলো বাজারে পাওয়া যাচ্ছে। গ্রাহকের দিক থেকে দেখতে গেলে এটি একটি ভালো সম্ভাবনা তৈরি করে।

গেমিং ল্যাপটপ বর্তমান সময়ে জনপ্রিয় হবার আরেকটি মূল কারন হলো ই-স্পোর্টস এর ক্যারিয়ার গ্রোথ। বর্তমানে ক্যারিয়ার গ্রোথের গ্রাফ দেখলে বোঝা যায় যতটুকু ইমপ্যাক্ট ফেলেছে ই-স্পোর্টস বাংলাদেশে। দিন শেষে একটি ভালো পারফর্মেন্স দিতে পারে এমন একটি ল্যাপটপ নিতে চাইলে গেমিং ল্যাপটপগুলো ছাড়া আসলে তেমন কোন অপশন নেই বললেই চলে। এজন্যই শুধু গেমাররাই না, গ্রাফিকস ডিজাইনার, কার্টুন আর্টিস্ট, ভি এফ এক্স আর্টিস্ট সকলেই পছন্দ এই গেমিং ল্যাপটপই।

আজ আমরা কথা বলব ল্যাপটপ বাজারে বেশ জনপ্রিয়তা পাওয়া দুইটি গেমিং ল্যাপটপ Lenovo Legion 5 এবং Asus ROG Strix G15 নিয়ে। চলুন দেখে নেওয়া যাক কি বিশেষ ফিচার বা স্পেসিফিকেশন রয়েছে এই গেমিং ল্যাপটপগুলির মধ্যে। এছাড়াও বর্তমান বাজরের  গেমিং ল্যাটপ এর দাম সম্পর্কে জানতে এখানে ভিজিট করতে পারেন gaming laptop price in bangladesh

Lenovo Legion 5

Lenovo Legion 5 ২০২০ এর শেষের দিকে রিলিজ হওয়া দুর্দান্ত ল্যাপটপটি এখানো ল্যাপটপ বাজারের বড় একটা অংশ জুড়ে আছে । এই ল্যাপটপটির জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। আমাদের মনে প্রশ্ন আসতে পারে কি এমন আছে ল্যাপটপটিতে রয়েছে যার কারনে এর চাহিদা। এর খুব সাধারন উত্তর হলো এর স্পেসিফিকেশন। এই ল্যাপটপটির বাজার মূল্যটা একটু বেশি হলেও এতে দেওয়া বিশাল স্পেসিফিকেশন এবং কিছু বিশেষ বৈশিষ্ট্য যা ক্রেতাদের মূল আর্কষন এবং এর জনপ্রিয়তা পাওয়ার পিছে বড় একটি কারন। চলুন দেখে নেওয়া যাক কি বিশেষ রয়েছে এই ল্যাপটপটিতে-

প্রসেসর

প্রসেসর হিসেবে এই ল্যাপটপটিতে দেওয়া হয়েছে Ryzen 7 5800H এর প্রসেসর যার বেস ফ্রিকোয়েন্সি হলো 3.2GHz যা সর্বচ্চো 4.4GHz পর্যন্ত এবং 8 core বিশিষ্ট এই প্রসেসরটি। এর প্রসেসর সেকশন দেখে খুব সহজেই বলা ব্রাউজিং থেকে শুরু করে উচ্চ গেমিং পর্যন্ত কোন কাজের এর ক্ষেত্রেই কোনো সমস্যার সম্ভবনা নেই। এর প্রসেসর সেকশনটা আর্কষনের একটি বড় অংশ ক্রেতাদের কাছে।

গ্রাফিক্স

এর প্রসেসর হিসেবে দুর্দান্ত Ryzen 7 থাকলেও এর গ্রাফিক্স সেকশনে যুক্ত করা হয়েছে NVIDIA GeForce RTX 3060 যার রেম হলো 6GB GDDR6। এর প্রসেসর এর সাথে এই গ্রাফিক্স সিস্টেম এর মিশ্রন সতিই খুব অসাধারন। এই গ্রাফিক্স কার্ডটাকে আর নতুন করে পরিচয় করে দেওয়ার কিছু নেই কারন অনেকটা সময় ধরে এই গ্রাফিক্স সিস্টেমটি ল্যাপটপ বাজারে ক্রেতাদের শীর্ষ পছন্দ হয়ে এসেছে। এক কথায় বলা যায় এই গ্রফিক্স এ যে কোন ধরনের কাজ অথবা গেমিং হবে খুবই অসাধারন। তবে বাজারে এর আরো আপগ্রেডেড ভার্সন এসেছে যারা একটু ভালো গেমিং করেন অথবা স্ট্রিমিং করেন তাদের জন্য এর আগ্রেড ভার্সনটা ভালো পছন্দ হবে।

ডিসপ্লে

Lenovo Legion 5 দুর্দান্ত এই ল্যাপটিতে ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে ১৭.৩ ইঞ্চির একটি FHD ডিসপ্লে যার রেজুলেশন (1920×1080) IPS এবং 300nits এর উপরে পর্যন্ত ব্রাইটনেস সার্পোট এছাড়াও এতে রয়েছে 144Hz এর রিফ্রেশ রেট সার্পোট যা এই ডিভাইসটিকে করে তোলো আরো দুর্দান্ত। তবে আমার মতে এতে যদি FHD এর জায়গায় OLED দেওয়া হতো তাহলে ক্রেতাদের কাছে আরো অধিক গ্রহনযোগ্য হত।

অন্যান্য

এসব ছাড়াও এতে দেওয়া আছে 1TB SSD M.2 2280 PCIe 3.0×4 NVMe স্টোরেজ এবং এর পাশাপাশি আছে 16GB SO-DIMM DDR4-3200 Ram এর Ram যা 32GB পর্যন্ত আপগ্রেড করা যাবে, এই ল্যাপটপটিতে আরো রয়েছে LED backlit কির্বোড এবং ডুয়েল স্টেরিও স্পিকার এবং এই ল্যাপটির ওজন 2.6 kg। ল্যাপটপটির সাথে থাকছে ২ বছরের এর ইন্টারন্যশনাল ওয়ারেন্টি

Asus ROG Strix G15

Asus ROG Strix G15 এই ল্যাপটপটির লেটেস্ট ভার্সনটি রিলিজ পায় এই বছরের শুরুর দিকে যেটি এই কয়েক মাসেই বাজারের বেশ জনপ্রিয়ত এবং শক্ত একটি স্থান করে নিয়েছে ল্যাপটপ বাজারে। এতো দ্রুত এর জনপ্রিয়তার পিছনে যে কারনগুলো বিরাজ করে তার মধ্যে অন্যতম হলো এই দাম এবং স্পেসিফিকেশন। যখন আমরা ১.৫০ লক্ষ টাকার নিচে Ryzen 7 ল্যাপটপ ভাবতে পারি না সেখানে এই রেঞ্জে Strix G15 অফার Ryzen 9 যা সবচেয়ে বড় আকর্ষন এই ল্যাপটপটি। এই ল্যাপটপ সাধারনত বানানো হয়েছে গেমাদের কথা চিন্তা করে। এই বার এই ল্যাপটপটা নিয়ে বিশ্লেষন করা যাক কি বিশেষ ফিচার রয়েছে এতে

প্রসেসর

এই ল্যাপটপটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Ryzen™ 9 5900HX যার বেস ফিক্রোয়েন্সি 3.3 GHz যা সর্বচ্চো 4.6 GHz পর্যন্ত যার ফলে নিঃসন্দেহে বলা যায় এটি একটি অসাধারন প্রসেসর। শক্তিশালি এই প্রসেসরটিতে আপনার ছোট থেকে বড় যে কোন কাজই খুব স্মুথলি করতে যাবে । ব্রাউজিং থেকে শুরু করে হেভি ইউজিং বা হেভি গেমিং সবকিছুই অনায়েশে করা যাবে এই ল্যাপটপটিতে। যারা গেমার বা স্ট্রিমার আছে তাদের জন্য এ ল্যাপটপটি হতে পারে একটি অসাধারন পছন্দ।

গ্রাফিক্স

গ্রাফিক্স সেকশনে তেমন কোন চেঞ্জ লক্ষ করা যায় নি Lenovo Legion 5 এর মতো এই ল্যাপটপটিতেও গ্রফিক্স হিসেবে ব্যবহার করা হয়েছে NVIDIA® GeForce RTX™ 3060 যা সতিই একটি পাওয়ারফুল গ্রাফিক্স তবে Ryzen 9 এর RTX 3070 যুক্ত করলে যেটা সতিই একটি দুর্দান্ত কম্বিনেশন হত তবে প্রাইস রেঞ্জ হিসেব Ryzen 9 এর সাথে RTX 3060 ও ভালো একটি মিশ্রন। এই ল্যাপটপটির এই মিশ্রন গেমিং এক্সপেরিয়েন্সকে নিয়ে যাবে এক অন্য মাত্রায়।

ডিসপ্লে

ডিসপ্লে সেকশনে এই ল্যাপটপটিতে পাচ্ছেন ১৫.৬ ইঞ্চির একটি FHD ডিসপ্লে যার রেজুশন রয়েছে (1920 x 1080) এছাড়াও ১৬:৯ এর রেশিওর এই এন্টি গ্লের ডিসপ্লেটি এছাড়াও এতে রয়েছে 300Hz এর রিফ্রেশরেট যা ভিজ্যুয়াল এবং ইউজিং অভিজ্ঞতাকে করে তুলবে আরো দুর্দান্ত। এক কথায় বলা যায় এটি একটি মাস্টার ডিসপ্লে এই কম্বিনেশনের সাথে। তবে OLED থাকলে এটি হতে পারতো আরো আকষর্ণীয় যা আমি পূর্বে বলে এসেছি।
অন্যান্য
এসব ছাড়াও এতে দেওয়া আছে 1TB M.2 NVMe™ PCIe® 3.0 SSD এর স্টোরেজ এবং এর পাশাপাশি আছে 16GB DDR4এর Ram যা 32GB পর্যন্ত আপগ্রেড করা যাবে, যা অনেকটাই লিজিওন এর মতো এছাড়াও এই ল্যাপটপটিতে আরো রয়েছে Backlit Chiclet Keyboard কির্বোড এবং ডুয়েল স্টেরিও স্পিকার তাছাড়া এই ল্যাপটির ওজন 2.5 kg।

আমার মতামত

সকল স্পেসিফিকেশন এবং দাম বিবেচনা করলে দেখা যায় দুইটা ল্যাপটপই ভালো ব্রান্ডভ্যালু এবং ভ্যালু ফর মানি হবে। তবে যদি আমার নিজস্ব মতামত চান কোন ল্যাপটপটিকে আমি এক ধাপ এগিয়ে রাখব তাহলে সেটি হলো Asus ROG Strix G15। কারন এতে ব্যাবহার হয়েছে AmD Ryzen 9 শক্তিশাল প্রসেসর যা এটিকে এগিয়ে রাখার পিছনে প্রধান কারন। আমাকে আপনাদের মতামত জানাবেন । সাথে থাকার জন্য ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন