সাইন্স, কমার্স না আর্টস কোনটি আপনার জন্য যুক্তিযুক্ত

আমরা যারা  অষ্টম শ্রেণী পাস করে বের হয়েছি তারা অনেকেই দ্বিধাদ্বন্দ্বে ভুগি যে, আমরা কি সাইন্স নিব নাকি কমার্স নেব কিংবা আর্টস নিব | আজকে আমি একথাটি সবার মাঝে ক্লিয়ার করতে চাই

আমরা জানি আমাদের মেধা অনুযায়ী আমরা আমাদের কার্যক্রম চালিয়ে থাকি | একেক শিক্ষার্থীর মেধা একেক রকমের।  কেউ দেখবেন খুব তাড়াতাড়ি পড়া মুখস্ত করতে পারে। কিন্তু অনেকে আবার তা করতে পারে না । এর মধ্যে অনেকে আছে তারা যারা বুঝে পড়ে এবং পরবর্তীতে ব্যবহারের জন্য মাথায় ধরে রাখে। কিন্তু অনেকে রয়েছে যারা পুরোপুরি মুখস্থবিদ্যার উপরে নির্ভরশীল। আমাদের একেকজনের মেধা একেকরকম হলেও, পরিশ্রমই সৌভাগ্যের প্রসূতি । কথায় আছে কষ্ট করলে কেষ্ট মেলে । এই কথাটি সবার জন্য সত্যি। বর্তমান সময়ে কষ্ট না করলে ভালো ফল পাওয়া কিংবা ভালো ফলের আশা করা নেহাতই হাস্যকর।

এখন আমরা বলতে পারি সাইন্স কমার্স আর্টস এটা কোন বিষয় না ,পরিশ্রম করলে সব বিষয়ে নিজের আয়ত্তে রাখা সম্ভব । এর জন্য একান্ত প্রয়োজন কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়।

যারা যারা  সাইন্স নেয় তাদের উচিৎ মুখস্তবিদ্যা থেকে বেরিয়ে হাতে কলমে শিক্ষা এবং বুঝে বুঝে পড়া ।  মুখস্ত বিদ্যা এর মাধ্যমে পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব । কিন্তু বাস্তব জীবনে মুখস্থ বিদ্যার প্রয়োগ সচরাচর দেখা যায় না । এর অন্যতম কারণ হচ্ছে মুখস্ত বিদ্যা আমাদের বাস্তব জীবনের সাথে সংযোগ স্থাপন করে না ।

কিন্তু বুঝে পড়ে ভালো ফলাফলের সাথে বাস্তব জীবনে ভালো ক্যারিয়ার গড়া সম্ভব । অতএব আমরা বলতে পারি বাস্তব জীবনে ভাল ক্যারিয়ার গড়ার জন্য এবং পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য পরিশ্রমের মাধ্যমে বুঝে বুঝে পড়াটাই যুক্তিযুক্ত।

এরপর আসা যাক আর্টস বা কমার্স যারা নেবেন তাদের সম্পর্কে কিছু বলা যাক।আর্টস গ্রুপটি অন্যান্য গ্রুপ থেকে অনেক কঠিন কারণ অন্য গ্রুপ থেকে এই গ্রুপে অনেক বই থেকে জ্ঞান অর্জন এবং জাতির ইতিহাস ,বিশ্বের ইতিহাস ,অনেক বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে হয় ।

অনেকে আছেন যারা আর্টসে পড়েন তাদের সম্পর্কে আমি একটা কথাই বলবো জীবনে কোন বিষয়কে ছোট মনে করবেন না সব বিষয়কে সমান তাগিদে এবং অধ্যবসায়, পরিশ্রমের মাধ্যমে আপনি আপনার সর্বোত্তম উন্নতির চরম শিখরে পৌছাতে পারবেন।

এখন আসি কিভাবে আপনি আপনার পরিশ্রমকে আরো বাড়াতে পারেনঃ

আপনি যখন কাজ করছেন তখন উত্তেজিত এবং মনোযোগী থাকা উৎপাদনশীলতা এবং সামগ্রিক সাফল্যের উপর বড় প্রভাব ফেলতে পারে। কিন্তু আপনি আপনার কাজকে কতটা ভালোবাসেন না কেন, আমাদের সকলেরই এমন দিন আছে যখন আমাদের অতিরিক্ত অনুপ্রেরণার প্রয়োজন হয়। কিছু সহজ অনুপ্রেরণামূলক কৌশল আপনাকে আপনার সেরাটা করতে এবং আপনার কাজকে 100% প্রচেষ্টা দিতে সাহায্য করতে পারে। এই নিবন্ধে, আমরা বিভিন্ন ধরণের অনুপ্রেরণা নিয়ে আলোচনা করি, কীভাবে নিজেকে আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করা যায় তার জন্য কিছু নির্দিষ্ট কৌশল এবং কিছু বোনাস টিপস অন্তর্ভুক্ত করি।

দিনের বেলা আরও কঠোর পরিশ্রম করতে নিজেকে অনুপ্রাণিত করার জন্য এখানে কয়েকটি ধারণা রয়েছে: ১.বড় লক্ষ্যগুলোকে ছোট ছোট কাজে ভেঙ্গে ফেলুন। ২.অনুপ্রাণিত মানুষ সঙ্গে নিজেকে ঘিরে. ৩.নিজেকে পুরস্কৃত. ৪.নিজেকে বিরতি দিন। ৫.মনোযোগী থাকো. ৬.শারীরিকভাবে নিজের যত্ন নিন। ৭.সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ দিয়ে আপনার দিন শুরু করুন।

Related Posts

25 Comments

মন্তব্য করুন