সাওমি বাজারে নিয়ে এলো নতুন একটাস্মার্টফোন। কম দামে কী ভালোনা কি খারাপ??

আগামী ১৮ মে ২০২০ তারিখে সাওমি তাদের একটা স্মার্টফোন পাবলিক করবে যা “Xiaomi Redmi Note 10″নামে পরিচিত। এর কিছু কিছু তথ্য জানা গেছে তবে বেশির ভাগেই সঠিক হতে পারে। তো আমি ওয়াসিফ আজকে আপনাদের এর বিস্তারিত সব কিছু বলব তো শুরু করা যাক।

ডিজাইন
“নোট 10″ কে কি দিয়ে রক্ষা করছে তা এখনও জানা যাই নি। তবে খুব তাড়াতাড়ি জানা যাবে।

ডিসপ্লে
” নোট 10″ তে ডিসপ্লে দেওয়া হয়েছে ” আইপিএস ডিসপ্লে” যার আকার হচ্ছে 6.5 ইঞ্চি এবং এর রিফ্রেশ রেড দেওয়া হয়েছে 60 হার্জ যা খুবই কম। এই ডিসপ্লেতে যেকোন ভিডিও ১০৮০পি তে দেখা যাবে। এখানে আছে একটি ক্যামেরা যা ডিসপ্লের বামে কোনায় রাখা হয়েছে।

প্রসেসর
এতে ব্যাবহার করা হয়েছে”MediaTek Dimensity 800 5G”।এটি 7 নেনমিটারের প্রসেসর। এতে রয়েছে মোট ৮ টি কোর।
১ম ৪টি কোরের স্পিড হচ্ছে 2.6 গিগাহার্জ যা রান করবে “Cortex-A76” বেস করে।
পরের ৪টি কোরের স্পিড হচ্ছে 2.0 গিগাহার্জ যা রান করবে “Cortex-A55” বেস করে।
এখানে জিপিউ হিসেবে থাকছে “Mali-G57MP4” যা বেশ ভালো একটি জিপিউ। তাছাড়া এখানে রয়েছে “Android 10” যা রান করবে “MIUI 11” উপর বেস করে।

র‍্যাম রম
এখানে রম হিসেব থাকবে ৪/৬/৮ জিবি এবং র‍্যাম হিসেবে থাকবে ৬৪ / ১২৮/২৫৬ জিবি। তাছাড়াও এখানে এসডি কার্ডের ব্যবহার করা সুবিধা আছে।

ক্যামেরা
এখানে ক্যামেরা হিসেবে পেয়ে যাচ্ছেন কোয়াড্র রিয়ার ক্যামেরা। যার মেইন ক্যামেরা 48 মেগাপিক্সেল এবং এর এফফারচার হচ্ছে 1.8। আর এখানে 8 মেগাপিক্সেল একটা আল্ট্রাওয়াড্র ক্যামেরা আছে যার এফফারচার হচ্ছে 2.2 । তাছাড়াও পাচ্ছেন একটি ২ মেগাপিক্সেলের ডেল স্নেসর যার এফফারচার হচ্ছে 2.4। পর্যপ্ত আলো থাকলে ক্যামেরার ছবির কওয়ালেটি অসাধারণ হয় তবে লাইট কম থাকলে ছবিটা একটু খারাপ হয়ে যায় তবে চালিয়ে নেওয়ার মত।

ব্যাটারি
“নোট 10” এ ব্যাবহার করা হয়েছে 4520 এমএইচ ব্যাটারি যা দিয়ে এই ফোন আরাম চেয়ে দিন চলে যাবে। তবে আমার মনে হয় দিন শেষে সামান্য একটু চার্জ দিতে হবে। তাছাড়াও একটানা গেম প্লেইং করলে এভারেজে ৪ ঘন্টা পাড় করে দেওয়া যাবে আর শুধু শোসাল মিডিয়া চালালে দিন রাত নরমালি চলবে।

স্নেসর
এখানে সব ধরনের প্রয়োজনীয় স্নেসর আছে। তবে সব চেয়ে বড় ব্যাপার হচ্ছে এখানে 3.5 এমএম অডিও জ্যাক আছে। এখানে চার্জিং প্রোট দেওয়া হয়েছে “টাইপ-সি”। তাছাড়াও এখানে রয়েছে পিংজার প্রিন্ট। ফোনটিতে ফেস আনলকের সুবিধা আছে।

চার্জিং
এই ফোনের বক্সের সাথে দেওয়া হয়েছে 22.5 ওয়াড্রের ফাস্ট চার্জার যা ব্যবহার করে ফোনটি ৪৫-৫৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হয়ে যাবে আমার মনে হয়। ফাস্ট চার্জ আলাদা করে কিনতে হবে। বক্সে দেওয়া থাকবে 9 ওয়াড্রের চার্জার। যা খুব কম আজকের দিনে।

দাম
এর দাম এখন জানা যাই নি তবে খুব তাড়াতাড়ি জানা যাবে।
ধন্যবাদ।

Related Posts