সামাজিক যোগাযোগ মাধ্যম(যেমন,ফেসবুক)এ নিরাপদ থাকা

হ্যালো বন্ধুরা।কেমন আছেন সবাই?আশা করি ভালোই আছেন।আমিও ভালোই আছি।
আপনারা অবশ্যই সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো ব্যবহার করেন।যেমন,ফেসবুক,গুগল প্লাস,টুইটার ইত্যাদি।এগুলো ব্যবহার করতে গিয়ে আপনারা অবশ্যই অনেক সময় কিছু বিড়াম্বনার শিকার হয়েছেন।যেমন,হ্যাকিং।আজকে আপনাদের বলব যে কিভাবে আপনারা সামাজিক যোগাযোগ মাধ্যম (যেমন,ফেসবুক।কারণ বেশিরভাগ বাংলাদেশের মানুষই ফেসবুক ব্যবহার করে)এ কি করে নিরাপদ থাকা যায় সেই কথা নিয়ে আলোচনা করব।

প্রথমেই আপনাকে একটা খুবই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। যেন পাসওয়ার্ড টিতে বর্ণ সংখ্যা বিশেষ ক্যারেক্টর(@) মিশ্রিত থাকে।যেমন, majiAadhyrhjd@4gj6JdsA এইরকম।
কিন্তু পাসওয়ার্ড টি অবশ্যই আপনাকে মনে রাখতে হবে।নাহলে আপনিও আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন না।এবং পাসওয়ার্ডটি কারো সাথে শেয়ার করবেন না।
এটিতো গেলো।এখন আরো কিছু পদক্ষেপ গ্রহণ করলে আপনি আরো নিরাপত্তা পেতে পারেন।জানতে চান কিভাবে?আসুন জেনে নিই।

প্রথমে আপনাকে ফেসবুকে লগইন করতে হবে।এরপর উপরে ডান কোনাই ক্লিক করতে হবে। নিচে নেমে গিয়ে সেটিং\প্রাইভেসি এন্ড শটকার্টস নামক অপশন আছে।ওখানে ক্লিক করতে হবে। এরপর সিকিউরিটি এন্ড লগ ইন এ ক্লিক করে দেখতে পারবেন কোন কোন ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি লগইন হয়েছে।
যদি অন্য কোন ডিভাইস থেকে লগইন করা হয়ে থাকে তাহলে অন্য ডিভাইসগুলোকে লগ আউট করে দিন।এবং পাসওয়ার্ড চেন্স করে কোন শক্তিশালী পাসওয়ার্ড দিন।
এছাড়াও আপনি নোটিফিকেশন অন করে রাখতে পিরেন যাতে করে অন্য কোন ডিভাইস থেকে আপনার একাউন্ট লগইন হলে আপনি সাথে সাথে নোটিফিকেশন ও মেসেজ এ জানতে পারবেন।

এরেকটি উপাই আসুন আমরা জেনে নিই।এটি খুব কার্যকারী উপাই হ্যাকিং থেকে বাঁচার।
প্রাইবেসি এন্ড শটকার্টস এ গিয়ে আপনাকে দুই ধাপে যাচাই করণ নামক অপশনে ক্লিক করে একটি নাম্বার দিতে বলবে।এটি চালু করতে হবে।
এখানে দেখতে পাবেন দশটি নতুন নতুন কোড দেওয়া আছে।আপনি যদি কোন ডিভাইস থেকে লগইন করতে চান তাহলে আপনাকে পাসওয়ার্ড দেওয়ার পরে একটি কোড দিতে বলবে।কোডটি আসবে সেই নাম্বারে যেই নাম্বারটি আপনি আপনি দুই ধাপে যাচাইকরণ এ সেট করেছেন। তাহলে কি মানে দাড়াল?মানে এই দাড়াল যে আপনার পাসওয়ার্ড কেউ জানতে পারলেও লগইন করতে পারবে না।

এখন যদি আপনিই পাসওয়ার্ড দিয়ে একটি অন্য ডিভাইস এ লগইন করতে যান যেই ডিভাইস এ সেই সেট করা নাম্বারটি নেই।তাহলে কি হবে?তাহলে কি আপনিও আপনার পাসওয়ার্ড জানার পরেও লগইন করতে পারবেন না? হ্যাঁ,আপনি পারবেন।কারণ আপনি দুই ধাপে যাচাইকরণ এ দশটি কোড পেয়েছেন।সেই কোডের মধ্যে থেকে যেকোন একটি কোড ব্যবহার করতে পারেন। এবং একটি কোড একবারই ব্যবহার করতে পারবেন।
তাই আপনার দেওয়া কোড কেউ জেনে গেলেও কোন সমস্যা নেই।
এখন যদি দশটি কোড ব্যবহার করা হয়ে যায় তখন আপনি কী করবেন?
তখন আপনাকে দুই ধাপে যাচাইকরণে আবার প্রবেশ করতে হবে এবং আপনি সেখান থেকে রিফ্রেশ করে আরো দশটি নতুন নতুন কোড পেতে পারবেন।

এভাবে আমরা অনলাইন জগতে অনেকটা সুরক্ষিত থাকতে পারি।
এছাড়াও আরো কিছু পদক্ষেপ আমরা গ্রহন করতে পারি।
তা হলো: কিছুদিন পরপর পাসওয়ার্ড বদলে ফেলা।যাতে করে কেউ আগের পাসওয়ার্ড জেনে গেলেও সে আর লগইন করতে পারবে না।এরপর, যদি কোন অপরিচিত ডিভাইস থেকে লগইন করি তাহলে অবশ্যই লগ আউট করতে হবে। যদি লগ আউট করতে ভুলে যাই তাহলে সিকিউরিটি এন্ড লগ ইন এ নিজের ডিভাইস দিয়ে প্রবেশ করে লগ আউট করতে হবে।।
এমন কাউকে বন্ধু বানানো যাবেনা যাকে আপনি চিনেননা।

আসুন আতঙ্কিত নয়,সতর্ক হই।।
ধন্যবাদ।।।

কোন ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন।।

Related Posts

17 Comments

মন্তব্য করুন