সিগারেট ছাড়ুন আজকেই যদি করোনাভাইরাস থেকে বাঁচতে চান

ধুমপানের ফলে দুর্বল ও ক্ষতিগ্রস্থ ফুসফুস খুব সহজেই করোনার সংক্রমন ঘটে যেতে পারে। ডাক্তারদের মতে একজন অধুমপায়ীর ফুসফুস একজন ধুমপায়ীর ফুসফুসের চেয়ে করোনাভাইরাসের কবল থেকে বেশী নিরাপদ।
শুধু ধুমপায়ীরাই নন, ক্রমাগত ধোঁয়ার কাছে থাকেন অথবা ধোঁয়া হজম করেন এমন বহু মানুষ আছেন যারা করোনা ভাইরাসের ঝুঁকিতে আছেন।

বিশেষ করে চিকিৎসকদের মতে অস্ট্রেলিয়ায় সংগঠিত হওয়া দাবানলে লড়াই করা বুশফাইটারগণ খুব সহজেই আক্রান্ত হতে পারেন করোনাভাইরাসে। কারন মাসব্যাপী দাবানলের সাথে লড়াই করে তাদের অনেক ধোঁয়া হজম করতে হয়েছে যে কারনে তাদের ফুস্ফুস অনেক দুর্বল হয়ে পড়েছে।

অধুমপায়ী কিন্তু ফুসফুসে সমস্যা আছে এরকম মানুষেরাও করোনাঝুঁকিতে আছেন।
অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস’স কিরবি ইনস্টিটিউটের বায়োসিকিউরিটি বিভাগের প্রধান রেইনা মকন্টায়ার। তিনি বলেন, যাদের ফুসফুসজনিত সমস্যা রয়েছে তাদের জন্য এ ভাইরাস খুব নির্দয়।

শুধু ধূমপান নয়, যেসব দমকল কর্মী দীর্ঘদিন ধরে দাবানল নেভানোর কাজ করছেন (বিশেষ করে অস্ট্রেলিয়া), তাদের জন্যও দুঃসংবাদ দিচ্ছে এ ভাইরাস।

তিনি বলে ফুসফুস ও হৃদপিণ্ডের রোগসহ অন্যান্য রোগের কারণ ধূমপান। শরীরে এ ধরনের রোগ থাকলে করোনাভাইরাস মারাত্মক আকার ধারণ করতে পারে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাস প্রথম শনাক্ত করা হয়। ডা. সেনানায়েক বলেন, আমরা এখনও করোনাভাইরাসের সঙ্গে ধূমপানের যোগসূত্র খুঁজে পাইনি। তবে তার মানে এই নয় যে, ভবিষ্যতে পাওয়া যাবে। এ গবেষক পরামর্শ দিয়ে বলেন, ধূমপান ছেড়ে দেয়া সবসময়ের জন্যই মঙ্গল।
করোনাভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ১০ হাজার ৫৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৮২৮। বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।
শুধ চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১১৯ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৮২ এবং মৃত্যু হয়েছে ৫১ জনের।
এখন পর্যন্ত বাংলাদেশে এ ভাইরাসে তিনজন আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়া আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সুতরাং সিগারেট ছাড়ুন আর সুস্থ থাকুন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন