সিনেমা রিভিউ ঃ আজ্ঞাতনামা

এটি কোনও সন্দেহ ছাড়াই আলাদা ছবি । বাংলা চলচ্চিত্রের বেশিরভাগ সিনেমা প্রেম এবং প্রতিশোধের উপর নির্ভরশীল। এই সিনেমাটিতে বিভিন্ন সামাজিক, গ্রামীণ, সরকারী সমস্যা দেখানো হয়েছে। আমাদের প্রত্যেকে কীভাবে প্রতিদিন এই সমস্যাগুলি মোকাবেলা করছে। স্ক্রিপ্ট, সংলাপগুলি, প্রতিটি জিনিস এর অভিনয় দুর্দান্ত। শুধু একটি দিকটিতে কিছুটা অভাব রয়েছে। তবে এটি তুচ্ছ হওয়া উচিত কারণ অন্যান্য সেক্টরে মুভিটি এটির শ্রেণি দেখায়। মানবতার গল্পের মূল অঙ্গ। মানবতা হ’ল আত্মা যা আমাদের পরিবার, বন্ধু এবং ফেলো হিসাবে একসাথে যুক্ত করে। কেন্দ্রীয় চরিত্র, দুর্গম বাংলাদেশী গ্রামের এক দরিদ্র কৃষক এই লিপির প্রতিটি পদক্ষেপে চ্যালেঞ্জের মুখোমুখি । একসময় আমলাতন্ত্র থেকে, কখনও কখনও তার সহকর্মীদের কাছ থেকে এবং অবশেষে একটি ‘ওগাটোনামা’র মৃতদেহ পাওয়ার পরে সনাতন মানসিকতা থেকে তৈরী হয় এই ছবিটি ।

বাংলাদেশের মতো অনেক উন্নয়নশীল দেশে মধ্য প্রাচ্যের উন্নত দেশগুলিতে জনশক্তি রফতানি খুব সাধারণ বিষয়। যাইহোক, এমন প্রতিটি ব্যক্তি আইনত পর্জায় যেতে পারে না। দুর্ভাগ্যক্রমে, তারা ডিলারদের সাথে মানব পাচারের সাথে জড়িত। ডিলাররা বিদেশে তাদের প্রেরণে জাল পাসপোর্ট এবং জাল পরিচয় তৈরি করতে পারে। কিন্তু বিদেশে অনেক অপ্রত্যাশিত পরিস্থিতি দেখা দিতে পারে, এমনকি মৃত্যুও! ভুয়া পরিচয় থাকার কারণে ভুক্তভোগীর পরিবারে মৃতদেহ ফিরিয়ে দেওয়া কঠিন হয়ে পড়ে। এই সিনেমায় এই পরিস্থিতিটি খুব স্পষ্টভাবে চিত্রিত করা হয়েছে। স্ক্রিপ্ট, সংলাপ, পরিচালনা এবং অভিনয়, সবকিছু খুব ভাল ছিল। অভিনেতা তাদের সেরা দিয়েছেন। বাস্তবতা এখানে ঐতিহ্যবাহী বাংলা চলচ্চিত্রের চেয়ে বেশি দৃষ্টি নিবদ্ধ করে ।

সিনেমাটি একটি গ্রামে একটি ছোট ছেলেকে দিয়ে শুরু করা হয়েছিল যা হাতে তৈরি বিমান চালক নিয়ে চলছিল, জাঁকজমকের স্বপ্ন নিষ্প্রভ করে। বিউটি (নিপুন অভিনয় করেছেন) এমন একা মা যিনি সমাজে তার জেন্ডার অবস্থানের কারণে কুসংস্কারের বিষয়বস্তু অর্জনের চেষ্টা করে এবং কুসংস্কারের শিকার হন। বিদেশে কাজ করার তার পলায়নবাদী স্বপ্নটি তরুণ ছেলের নির্দোষ দৃষ্টিভঙ্গির সাথে সমান্তরাল, জাল পাসপোর্ট এবং ঘুষের মতো জঘন্য উপায়ের মাধ্যমে সক্ষম অভিবাসন প্রক্রিয়ার মারাত্মক বাস্তবতা সম্পর্কে অবহিত নয়। অসিরের (ছবিতে কেবল নাম এবং কোনও অভিনেতার প্রতিনিধিত্ব করা হয়নি) মৃত্যু এবং তার দেহের সন্ধান স্নিগ্ধ সত্যগুলিকে অনাবৃত করার জন্য অনুঘটক হয়ে ওঠে এবং তার পরিচয়ের আগের পাসপোর্ট এবং কাগজের আইডির অস্তিত্বের বাস্তবতায় উদ্বেগজনক প্রশ্ন উত্থাপন করে। অতিরিক্তভাবে, ছবিটিতে কিছুটা কমিক ত্রাণও দেওয়া হয়েছে: মোশাররফ করিমের চরিত্রে অভিনয় করা পুলিশ অফিসার তার চারপাশে কী ঘটছে তা বোঝার জন্য সংগ্রাম করতে গিয়ে এবং রমজানকে (শহীদুজ্জামান সেলিম) কাটিয়ে ওঠার চেষ্টা করার সাথে সাথে তিনি আনন্দিত হওয়ার উদাহরণ তুলে ধরেছেন। নিপুনের সাথে তার সম্পর্ক। আখ্যানটির গুরুতর প্রকৃতি থেকে সংবেদনশীল অবকাশ দেওয়ার জন্য শেক্সপীয়ার ট্র্যাজেডির মধ্যে আঁকানো দৃশ্যের এটি স্মরণ করিয়ে দেয়। চলচ্চিত্রটির সবচেয়ে শক্তিশালী বিষয় হ’ল উপন্যাসের প্লট, পাশাপাশি দুর্নীতিবাজ জনশক্তি এজেন্ট হিসাবে শহীদুজ্জামান সেলিমের ভূমিকা এবং শোকপ্রাপ্ত পিতার ফজলুর রহমান বাবুকে দৃinc়প্রত্যয়মূলক মৃত্যুদণ্ড কার্যকর করে দেওয়া অভিনয়ের অভিনয়। যাইহোক, চলচ্চিত্রটি দর্শকদের অনেকের কাছে ঘরের কাছাকাছি থাকা কোনও দ্বিধাদ্বন্দ্বের অন্বেষণে কোনও সমাধানের প্রস্তাব দেয় না। এটি একটি পরাজয়কারী নোটের সাথে শেষ হয় যখন নিপুন কষ্ট এবং অবিচারের জীবন থেকে পদত্যাগ করে এবং ভ্রমণের স্বপ্ন ছেড়ে দেয় এবং ফিল্মটি শেষ হওয়ার সাথে সাথে আসিরের বাবা তার নাতিকে তাড়িয়ে তাড়াতাড়ি করে বিদেশ ভ্রমণে বিশ্বাসী বিশ্বে অভিনয় করে, তার বাবার মত। এটি বহিরাগতদের ভ্রমণের স্বপ্নের চিরস্থায়ী চক্রের পাশাপাশি অনেকগুলি তাদের বাস্তব হিসাবে গড়ে তোলার পদ্ধতিগুলি চিত্রিত করে।

Related Posts

3 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন