সুস্থ থাকুন ও জীবনের সফলতা উপভোগ করুন।

জীবনে সফলতা আসুক এটা আমরা সবাই চাই। কিন্তু সফলতা আসার পরেও সেই সফলতা উপভোগ্য হয় না যদি শরীর সুস্থ না থাকে। তাই বলা হয়ে থাকে স্বাস্থ্যই সম্পদ। একটি স্বাস্থ্যকর জীবনধারা আমাদের সুস্থ থাকার প্রধান হাতিয়ার। প্রতিদিন কিছু নিয়ম অনুসরণ করে আমরা সুস্থ থাকতে পারি। যেমন:

1. একটি স্বাস্থ্যকর ডায়েট খাওয়া।

শাকসবজি, ফলমূল, বাদাম এবং পুরো শস্য সহ বিভিন্ন খাবারের সংমিশ্রণ খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কমপক্ষে পাঁচ ভাগ (400 গ্রাম) ফল এবং শাকসব্জী খাওয়া উচিত। আপনি সবসময় আপনার খাবারের মধ্যে একটি নিজস্ব তৈরী চার্ট অন্তর্ভুক্ত করে ফল এবং শাকসবজি খাওয়ার অভ্যাস করতে পারেন; স্নাকস বা সাধারন জলখাবার হিসাবে তাজা ফল ও মরসুমে ফল খাওয়া। স্বাস্থ্যকর খাবার খাওয়ার দ্বারা, আপনি আপনার অপুষ্টি এবং ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো অরক্ষিত রোগগুলির (এনসিডি) ঝুঁকি হ্রাস করতে পারবেন ।

2. কম লবণ এবং চিনি গ্রহণ।

অতিরিক্ত পরিমাণে সোডিয়াম বা লবণ গ্রহণ , উচ্চ রক্তচাপের ঝুঁকিতে ফেলে, যার ফলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তবে বেশিরভাগ লোক লবণের মাধ্যমে তাদের সোডিয়াম পান। আপনার লবণের পরিমাণ প্রতিদিন প্রায় 5 চা চামচের সমান হওয়া উচিত। খাবার তৈরির সময় লবণ, সয়া সস, ফিশ সস এবং অন্যান্য উচ্চ-সোডিয়াম মিশ্রণের পরিমাণ সীমিত রাখতে হবে। তাছাড়া নোনতা নাস্তা এড়াতে হবে এবং কম-সোডিয়াম যুক্ত খাবার বেছে নিতে হবে।

অন্যদিকে অতিরিক্ত পরিমাণে শর্করা বা চিনি জাতীয় খাবার সেবন করলে দাঁতের ক্ষয় এবং অস্বাস্থ্যকর ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় ক্ষেত্রেই, বিনামূল্যে শর্করা গ্রহণের পরিমাণ মোট শক্তি গ্রহণের 10% এরও কম হওয়া উচিত। এটি কোনও বয়স্কের জন্য 50 গ্রাম বা প্রায় 12 চা চামচ সমতুল্য। ডাব্লুএইচও অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার জন্য মোট শক্তি গ্রহণের 5% এরও কম গ্রহণের পরামর্শ দেয়। চিনিযুক্ত স্ন্যাকস, ক্যান্ডি এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয় খাওয়া সীমাবদ্ধ করে আপনি আপনার চিনির পরিমাণ কমিয়ে দিতে পারেন।

৩. ক্ষতিকারক চর্বি গ্রহণ কমিয়ে দিন।

বর্তমানে সবাই বেশী ফ্যাট যুক্ত খাবারের প্রতি আকৃষ্ট। যেমন, চিপস, বার্গার, পিজজা। তবে এগুলো খাওয়ার আগে আপনার জানা উচিত যে,
আপনার খাবারের সাথে খাওয়া ফ্যাটগুলি আপনার মোট শক্তি গ্রহণের 30% এরও কম হওয়া উচিত। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং এনসিডিগুলিকে প্রতিরোধ করতে সহায়তা করবে। বিভিন্ন ধরণের চর্বি রয়েছে তবে অসম্পৃক্ত চর্বিগুলি স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাটগুলির চেয়ে বেশি পছন্দসই। ডাব্লুএইচও মোট শক্তি গ্রহণের 10% এরও কম স্যাচুরেটেড ফ্যাট হ্রাস করার পরামর্শ দেয়; মোট শক্তি গ্রহণের 1% এরও কম ট্রান্স-ফ্যাট হ্রাস করা; এবং উভয় স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাটকে অসম্পৃক্ত ফ্যাটগুলিতে প্রতিস্থাপন করে।

মাছ, বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলগুলিতে পছন্দের অসম্পৃক্ত চর্বি পাওয়া যায়; স্যাচুরেটেড ফ্যাটযুক্ত মাংস, মাখন, খেজুর এবং নারকেল তেল, ক্রিম, পনির, ঘি এবং লার্ডে পাওয়া যায়; এবং ট্রান্স-ফ্যাটগুলি বেকড এবং ভাজা খাবার এবং প্রি-প্যাকেজড স্ন্যাকস এবং খাবারগুলি যেমন হিমায়িত পিজ্জা, বিস্কুট এবং রান্নার তেল এবং স্প্রেড পাওয়া যায়।

৪. অ্যালকোহলের ক্ষতিকারক ব্যবহার এড়িয়ে চলুন।

অ্যালকোহল পান করার কোনও নিরাপদ স্তর নেই। অ্যালকোহল সেবনের ফলে স্বাস্থ্য সমস্যা যেমন অ্যালকোহল নির্ভরতা, লিভার সিরোসিসের মতো বড় এনসিডি, কিছু ক্যান্সার এবং হৃদরোগের পাশাপাশি সহিংসতা এবং রাস্তা সংঘর্ষ ও সংঘর্ষের ফলে আহত হওয়ার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

৫. ধূমপান করবেন না।

ধূমপানের ফলে ফুসফুস রোগ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো এনসিডি হয়। তামাক কেবলমাত্র সরাসরি ধূমপায়ীকেই নয়, ধূমপায়ীর আশেপাশে র দ্বিতীয় ব্যক্তিকেও হত্যা করে। বর্তমানে, প্রায় 15.9 মিলিয়ন ফিলিপিনো প্রাপ্ত বয়স্ক যারা তামাক খাচ্ছেন । কিন্তু এসব ধূমপায়ীদের মধ্যে 10 জন ধূমপান ছাড়ার পরিকল্পনা করছেন।

আপনি যদি বর্তমানে ধূমপায়ী হন তবে এটি ছাড়তে দেরি হবে না। একবার আপনি এটি করার পরে, আপনি তাত্ক্ষণিক এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সুবিধাগুলি অনুভব করবেন। আপনি যদি ধূমপায়ী না হন তবে দুর্দান্ত! ধূমপান শুরু করবেন না এবং তামাক-ধোঁয়া-মুক্ত বায়ু শ্বাস নেওয়ার অধিকারের জন্য লড়াই করবেন না।

6. সক্রিয় থাকুন।

শারীরিক ক্রিয়াকলাপকে আপনার শরীরের পেশীগুলির দ্বারা উত্পাদিত কোনও শারীরিক আন্দোলন হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার জন্য শক্তি ব্যয় প্রয়োজন। এর মধ্যে কাজ করার সময়, খেলতে, পরিবারের কাজকর্ম চালানো, ভ্রমণ এবং বিনোদনমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার সময় নেওয়া অনুশীলন এবং ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার যে শারীরিক ক্রিয়াকলাপের প্রয়োজন তা আপনার বয়সের উপর নির্ভর করে তবে 18-64 বছর বয়সী প্রাপ্ত বয়স্কদের পুরো সপ্তাহে কমপক্ষে 150 মিনিটের মাঝারি-তীব্র শারীরিক কার্যকলাপ করা উচিত। অতিরিক্ত স্বাস্থ্য বেনিফিটের জন্য প্রতি সপ্তাহে মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকে 300 মিনিটে বাড়ানো যেতে পারে।
এতে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

 

7.নিয়মিত চেক আপ করান।

 

আপনি পুরোপুরিভাবে সুস্থ কি না তা জানার জন্য প্রতি মাসে অন্তত একবার চেক আপ করাবেন। ডাক্তারের পরামর্শ নিবেন ও সেই পরামর্শ মোতাবেক চলার চেষ্টা করবেন। এতে আপনার শরীরকে আপনি সুস্থ রাখতে সক্ষম হবেন ও আপনার জীবনের ভালো সময়গুলো উপভোগ্য করে তুতে পারবেন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন