সুস্বাস্থ্যের জন্য মশা ও মশার কয়েলের মধ্যে কোনটি বেশি ক্ষতিকর? বিকল্প উপায় আছে কি?

বিসমিল্লাহির রাহমানির রাহীম
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদনে দেখা গেছে যে, বাংলাদেশের বেশিরভাগ মশার কয়েলে গ্রহণযোগ্য স্ট্যান্ডার্ড হারের চেয়ে কম সক্রিয় উপাদান রয়েছে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে একটি ভাল মানের কয়েলের গুণাবলী হোল মানব স্বাস্থ্যের পাশাপাশি গার্হস্থ্য প্রাণীও সুরক্ষিত রাখতে হবে। প্রতি বর্গমিটারে প্রয়োগযোগ্য কীটনাশকের সর্বোচ্চ পরিমাণটিও সংস্থাটি নির্ধারণ করে। তবে বাংলাদেশে ব্যবহৃত মশার কয়েলগুলি মানদণ্ডের মানদণ্ডের সাথে সম্মতি না রেখে এবং অতিরিক্ত বিষাক্ত উপাদানের মিশ্রণ ব্যতীত উত্পাদন ও বিপণন করা হচ্ছে।

কীভাবে আমরা বিষাক্ত রাসায়নিক উপাদানের সংস্পর্শে আসব? কয়েলটির ধোঁয়া শুকিয়ে যায় এবং আমরা যে শ্বাস ফেলি তার বাতাসের সাথে মিশে যায়। সেগুলি বাড়ির ধুলার সাথে মিশে যাচ্ছে। কয়েলগুলি পরিচালনা করার পরে যদি আমরা সাবান দিয়ে হাত না ধোয়া করি তবে আমরা যে খাবারগুলি গ্রহণ করি সেগুলি সহ আমরা তাদের গ্রাস করি। কখনও কখনও এটি আমাদের ত্বক দ্বারা শোষিত হয়।

সমস্ত ধরণের লোকজন এর ক্ষতিকারক প্রভাব দ্বারা প্রভাবিত হতে পারে। বিশেষত বিকাশকারী ভ্রূণ এবং শিশুরা যাদের প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি বিকশিত হয়নি বা দুর্বল হয়ে পড়েছে তারা আরও বেশি আক্রান্ত হয়।

বিষাক্ত রাসায়নিক উপাদানগুলির ক্ষতিকারক প্রভাবগুলির কারণে জরায়ুতে শিশুটি বিভিন্ন শারীরিক ত্রুটি যেমন ফাটা ঠোঁট, ফাটা তালু, স্নায়ুজনিত ব্যাধি এবং কার্ডিয়াক রোগের সাথে জন্ম নিতে পারে।

ক্ষতিকারক প্রভাবগুলির কারণে মহিলা প্রজনন ক্ষমতা হ্রাস করতে পারে এবং গর্ভপাতের ঝুঁকি তৈরি করতে পারে। কখনও কখনও, এটি অকাল প্রসব এবং অকাল সন্তানের দিকে পরিচালিত করে।

পুরুষ প্রজনন স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব রয়েছে। যখন এই রাসায়নিকগুলি আমাদের শরীরে প্রবেশ করে তখন এটি কাশি, হাঁপানি এবং ত্বকের সমস্যা হতে পারে।

ফুসফুস, লিভার, কিডনি ক্ষতিগ্রস্থ হতে পারে। কিছু ক্ষেত্রে এটি ক্যান্সারের কারণ হতে পারে। স্নায়ুতন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন দুর্বলতা, স্বল্প দৃষ্টিশক্তি, এরিথমিয়া এবং মাথাব্যথা প্রকাশ হতে পারে।

রোগীরা যখন বমি বমি ভাব এবং মাথা ব্যথার অভিযোগ নিয়ে আসে তখন অন্যান্য কারণের সাথে কীটনাশকগুলির অত্যধিক এক্সপোজারের বিষয়টিও ডাক্তারদের মাথায় রাখতে হবে।

প্রতিকারটি ব্যক্তিগত, সামাজিক এবং রাষ্ট্রীয় স্তরের মতো তিনটি স্তর থেকে আসা উচিত।

আসুন প্রথমে আমরা নিজেই সচেতন হই। আমরা আমাদের ঘরবাড়ি এবং আশেপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব। প্রয়োজনের ক্ষেত্রে আমরা মশারির জাল ব্যবহার করব, মশা প্রবেশ করার উপায়গুলি বন্ধ করে দেব এবং কাস্টিসগুলি এএসটিআইয়ের অনুমোদন না থাকলে বাদ হবে।

বিভিন্ন সরকারী বিভাগগুলিকে আরও মনোযোগ দিয়ে মানসম্পন্ন পরিষেবা সরবরাহ করা উচিত। মশার নিয়ন্ত্রণের ওষুধটি নিয়মিত বিরতিতে স্প্রে করা উচিত। ওষুধটি পানিতে স্প্রে করা উচিত নয়।

সর্বোপরি, বিএসটিআইয়ের মান নিয়ন্ত্রণের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত এবং সে অনুযায়ী ছাড়পত্রের শংসাপত্র জারি করা উচিত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিচার বিভাগকে তাদের ভূমিকা দায়িত্বের সাথে পালন করতে হবে। সুস্বাস্থ্য নিশ্চিত করতে আমাদের একসাথে কাজ করতে হবে।
উপরের আলোচনা থেকে দেখা যায় যে মশার কয়েলের ব্যবহার সামগ্রিক ভাবে আমাদের ক্ষতি করে চলেছে। তাই মশা থেকে রক্ষা পেতে আমাদের মশারিকে বেছে নেয়া উচিত।

Related Posts

9 Comments

মন্তব্য করুন