সোশ্যাল মিডিয়ায় নিরাপদ থাকবেন যেভাবে

বর্তমানে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আমাদের সবারই রয়েছে। বিশ্বব্যাপী প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। আমাদের দেশও সেই তালিকায় পিছিয়ে নেই। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ নানান ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটে আমাদের অ্যাক্টিভিটি চোখের পড়ার মতো।

সামাজিক যোগাযোগ মাধ্যম এখন অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। বর্তমান সময়ে বেশ কিছু চাকরির আবেদনপত্রে সিভির পরিবর্তে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের লিংক চাওয়া হয়। শুধু তাই নয়, এখন যদি আপনি মার্কিন ভিসা পেতে চান তাহলেও আপনাকে সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে হবে। আর এই গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে যায় তাহলে ব্যবহারকারী পড়ে চরম ভোগান্তিতে। আজকে আমরা জানবো সোশ্যাল মিডিয়ায় নিরাপদ থাকার কিছু অসাধারণ উপায়। তো চলুন বিষয়গুলো একে একে জানা যাক।

আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ান

আমরা কিছুক্ষণ আগেই জানলাম আমাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের গুরুত্ব কতখানি। আপনি যদি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন তাহলে একমাত্র উপায় আপনার সেই অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানো।নোর নিরাপত্তা বারানোত থাকেন তাহলে একমাত্র উপায় আপনার সেই অ্যাকাউন্ট । এক্ষেত্রে আপনি নিচের বিষয় গুলো লক্ষ্য করুন।

নিরাপত্তার কথা মাথায় আসলেই প্রথমে আসে পাসওয়ার্ড। নিচের বিষয় গুলো লক্ষ্য করুন। সহজে অনুমান করা যায় এমন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন। এজন্য হিজিবিজি ধরনের পাসওয়ার্ড ব্যবহার করুন। আকারে কিছুটা বড় নম্বর, বর্ন এবং কিছু সিম্বল দিয়ে শক্তিশালী একটি পাসওয়ার্ড নির্বাচন করুন। আপনার পাসওয়ার্ডের গোপনীয়তা আপনাকেই নিশ্চিত করতে হবে। এজন্য নিজের পাসওয়ার্ড অন্য কারোর সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন।

আপনার অ্যাকাউন্টে লগ-ইন করার জন্য টু-ফ্যাক্টর অথেনটেকেশন ফিচারটি ব্যবহার করুন। এই ফিচারটি চালু থাকলে যে সুবিধাটি পাবেন তা হলো, নতুন কোনো ডিভাইস থেকে লগ ইন করার সময় পাসওয়ার্ডের পাশাপাশি আপনার অ্যাকাউন্টে যুক্ত মোবাইল নম্বরে আসা ওটিপি(OTP) প্রদান করতে হয়। ফলে আইডির নিরাপত্তা অনেকাংশে বেড়ে যাবে।

অ্যাকাউন্টের রিকোভারি অপশনে মোবাইল নম্বরের পরিবর্তে আপনার ইমেইল ঠিকানা ব্যবহার করুন। এর ফলে যদি হুট করে অ্যাকাউন্ট হ্যাক হয়েও যায়, তবুও মেইলে তার নোটিফিকেশন চলে আসবে এবং আপনি চাইলে দ্রুততম সময়ে তা ঠেকানোরও সুযোগ পেয়ে যাবেন।

বন্ধু নির্বাচনে সতর্কতা অবলম্বন করুন

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে বন্ধু নির্বাচনে সতর্কতা অবলম্বন করুন। অপরিচিত কোনো ব্যক্তিকে বন্ধু হিসেবে যোগ করার পূর্বে তার সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করুন। তাছাড়া আরো গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো, অপরিচিত মাধ্যম থেকে আসা কোনো ধরনের লিংক বা চটকদার বিজ্ঞাপনে ক্লিক করা থেকে বিরত থাকুন।

তো বন্ধুরা আশা করি আপনারা উপরে উল্লেখিত বিষয়সমূহ সঠিকভাবে লক্ষ্য রাখবেন। আর্টিকেলটি কেমন লাগলো তা কমেন্টে জানিয়ে দিন ও বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Related Posts

21 Comments

  1. দেখে আসুন হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?
    https://grathor.com/%e0%a6%b9%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%8f%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%9f%e0%a7%81-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%8f%e0%a6%a8/

মন্তব্য করুন