সৌন্দর্য ধরে রাখার জন্য যে অভ্যাস গুলো গড়ে তুলতে হবে

সৌন্দর্য এই শব্দ টা বলতে কি বোঝায়? যা কিছু সুন্দর , মনোরম, যার দিকে একবার তাকালে আর অন্য কোন কিছু দিকে তাকাতে ইচ্ছেই করব না, সৌন্দর্যের প্রতি প্রায় সবাই না হলে ও অধীকাং মানুষ দূর্বলতা।
আর যদি তা হয় নারীর সুন্দর্য তাহলে আর কথা থাকে না। ইতিহাসের দিয়ে ঘুরে তাকালে দেখা যায় নারীর সৌন্দর্যের কাছে অনেক বড় বড় বীর যোদ্ধা, রাজা মহারাজা রা ও হারমেনেছি।

আর তাই প্রতিটি মেয়েই চায় নিয়ে সৌন্দর্য কে ধরে রাখতে। কিন্তু অনেক কারনে এ সৌন্দর্য ধীরে ধীরে হারিয়ে যায়।

এর প্রধান কারন বয়স বৃদ্ধি। কিন্তু আমার নিজের বয়স কে ত ধরে রাখতে পারি না। কিন্তু বয়সের কারনে সৌন্দর্যের হারিয়ে যাওয়া টা অনেকাংশে কমাতে পারে ।

এর জন্য আমাদের শুধু কি অভ্যাস গড়ে তুলতে হবে।

১)পর্যাপ্ত পানি খাওয়াঃ পানি প্রকৃতির এমন একটা উপাদান যা মানুষ সহ সকল জীব কে জীবকে ধরনের জন্য সাহায্য করে । মানুষ এর শরীরের প্রায় ৬০ থেকে ৭০% পানি। আর তাই আমাদের তক এবং চুল ইত্যাদি সতেজ রাখতে পানি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷। পানির অভাবে আমাদের বিভিন্ন সময় অনেকের চোখ ভিতরে চলে যায় এবং পানির অভাবে আমাদের তকের উজ্জ্বলতা হারানোর একট কারন। তাই পর্যাপ্ত পানি পান করার মাধ্যমে আমারা নিজেদের তককেএবং চুল প্রকৃতি ভাবে প্রানবন্ত রাখতে পারি।

২)রোদ এড়িয়ে চলাঃ রোদ অর্থাৎ সূর্যের আলো এটা প্রকৃতি একটা আর্শীবাদ। কিন্তু এটা মানুষের তকে র
অতিদ্রুত কালো প্রানহিন এবং চেহারায় তাড়াতাড়ি বুড়িয়ে দেয় এর কারন সূর্যের ক্ষতিকর রশ্নি।

তাই নিজের তক কে অনেক দিন সন্দুর, সতেজ, কোমল, এবং বলিরেখা থেকে রক্ষার জন্য রোদ এড়িয়ে চলা ভিষন জরুরি,

৩) নিয়মিত ঘুমঃ ঘুম মানুষের তক এবং চুল ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই নিজেকে অনেক দিন সুন্দরী রাখতে পর্যাপ্ত ঘুম এর কোন বিকপ্লই নাই
ঘুমের সময় আমাদের খারাব থেকে প্রাপ্ত বিভিন্ন পুষ্টি উপাদেন আমাদের তক এবং চুল গ্রহণ করে। এছারা ও পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের নিচে কালোদাগ সৃষ্টি হয়।তাই
নিজেকে সুন্দরী রাখতে পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন।

৪) খাদ্য অভ্যাসঃ আমাদের সুন্দরী থাকার অনেকাংশে নিরভয় করে আমাদের খাদ্য অভ্যাস এর উপর
কারন আমারা যা খাই তার পুষ্টি উপাদানই আমাদের তক গ্রহণ করে তাই আমাদের তকের জন্য উপকারী খারা আমাদের প্রতিদিন এর খাদ্য তালিকাতে রাখা উচিত। যে সব খাবার এ ভিটামিন এবং পানির পরিমান বেশি তা আমাদের তক সন্দুর করতে সাহায্য করে।
অতিরিক্ত তেল যুক্ত এবং চিনি যুক্ত খাদ্য আমাদের তকের জন্য নানা ভাবে ক্ষতিকর হতে পারে

৫) রুপচর্চায় প্রকৃতিক উপাদনঃ অনেক দিন নিজের সৌন্দর্য কে ধরে রাখতে প্রকৃতিক উপদান ভিষন সহাকয়। কানর এতে থাকা উপাদান
গুলো ভিতর থেকে তক পপরিষ্কার করে এবং তককে করে তোলে ভিতর থেকে উজ্জ্বল এবং সুন্দর।

৬) ভিটামিন সিঃ এটা প্রকৃতির এমন এক উপাদান যা তক এবং চুল কে উজ্জ্বল, নরম এবং কোমল রাখতে সাহায্যে করে। দীর্ঘদিন ধরে তকের সৌন্দর্য কে ধরে রাখে। কেমিক্যাল দিয়ে বাবান বিভিন্ন

৭) পরিষ্কার থাকাবঃ নিজের সন্দর রুপকে দীর্ঘদিন ধরে রাখার জন্য প্রয়োজন নিয়মিত পরিষ্কার থাকা। কারন তকের ভিতর বিভিন্ন কারনে ময়লা জমে থাকে এত ফলে তকের সাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায়। এছাড়া ও তক মলিন হয় পরে তাই তক ভালো রাখতে পপরিষ্কার থাকা জরুরি।

৮)বলিরেখাঃ বয়স বাড়ার সাথে সাথে আমাদের মুখের বলিরেখা পরতে থাকে এবং আমাদের তক ঝুলে যায়। এর জন্য বয়য় ৩০ এর উপর গেলেই সবার বলিরেখা প্রতিরোধক ব্যাবহার করা উচিত। যার ফলে আমাদের বয়স থেকে অনেক কম বয়সী দেখান সম্ভাব।

এই ছিল আমার আজকের টিপস। আশা করি আপনারা এগুলো ব্যাবহার করে নিজের সৌন্দর্য ধরেরাখতে পারবে।

Related Posts