স্পাইওয়্যার অথবা ম্যালওয়্যার এর হাত থেকে বাচবেন যেভাবে । Android pc laptop all

আজকে কথা বলব অ্যান্ড্রয়েড এবং পিসি ল্যাপটপ ইউজার করি সকলের জন্য আশাকরি আজকের পোস্টটি আপনাদের কাছে অসংখ্য হেল্পফুল হবে।
আজকের বিষয়ঃ আজকে আমি আপনাদের সামনে অসাধারণ একটি টপিক নিয়ে হাজির হয়েছি যেটা হচ্ছে স্পাইওয়্যার এবং ম্যালওয়্যার । দুটো কিভাবে আমাদের কম্পিউটার ল্যাপটপ এবং বর্তমান এন্ড্রয়েড ফোনকে ক্ষতিগ্রস্থ করছে এবং এর থেকে কিভাবে নিস্তার পাবেন সে বিষয় নিয়ে বিস্তর আলোচনা করব । আশাকরি আজকের পোস্টটি আপনাদের কাছে অসংখ্য কাজে আসবে ।
স্পাইওয়্যারঃ ম্যালওয়ার সম্পর্কে আমরা বিভিন্ন বইয়ে পড়েছি ম্যালওয়ার সম্পর্কে আমরা যেমনটা বইয়ে পড়েছি স্পাইওয়্যার সম্পর্কে হয়তো তেমনটা আমরা বই পড়ি নাই , যদিও কেউ পড়ে থাকি তাহলে সেটা খুবই অল্প পরিমাণে স্পাইওয়্যার একটি ক্ষতিকারক সফটওয়্যার যা কম্পিউটারে প্রবেশ করে এবং কম্পিউটার থেকে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ব্যক্তিগত ডাটা চুরি করে নেয় । এটি নিজেই হচ্ছে এক ধরনের ম্যালওয়ার ।
ম্যালওয়ারঃ ম্যালওয়ার সম্পর্কে সকলেই কম বেশি জেনে থাকবেন তাই বেশি কিছু বললাম না । শুধু এটুকুই বলবো এটা একটি ভাইরাস যা ইচ্ছাকৃতভাবে আপনার কম্পিউটারে ইন্সটল হয়ে যাবে বর্তমানে এন্ড্রয়েড ফোন গুলোতে ইন্সটল হয়ে যাচ্ছে এবং আপনার ব্যক্তিগত তথ্য চুরি করে নেবে আর বেশি কিছু বললাম না ।
কীভাবে বুঝবেন যে আপনার এন্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার অ্যাটাক করেছেঃ এটা চেক করার জন্য সর্বপ্রথম আপনি লক্ষ্য করবেন আপনার ইন্টারনেট কানেকশন এর দিকে , আপনার ইন্টারনেট কানেকশন যদি প্রচুর পরিমাণে এমবি কেটে নেয় তাহলে আপনি কিছুটা হলেও আন্দাজ করতে পারবেন । যে , আপনার এন্ড্রয়েড ফোনে হয়তোবা ম্যালওয়ার অ্যাটাক করেছে বা করতেছে আপনি আপনার এন্ড্রয়েড ফোনে যদি ইন্টারনেট স্পিড মিটার গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করেন তাহলে আপনি ভালোভাবে বিষয়টি ধরতে পারবেন কারণ সেখানে ইন্টারনেট এর ডাউনলোড এবং আপলোড স্পিড দেখা যায় ।

আপনি যদি মনে করেন যে আপনার অ্যান্ড্রয়েড ফোন আগের তুলনায় এখন অনেকটা ধীরগতির হয়ে গেছে তাহলে আপনি আরো একটু নিশ্চিত হবেন যে আপনার এন্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার অথবা ইন্সপায়ার অ্যাটাক করতেছে ।
আপনি যদি দেখেন যে আপনি কোন সফটওয়্যার ইন্সটল করেননি তবুও একটি বা দুটি আপনার অনিচ্ছাকৃত আপনার এন্ড্রয়েড ফোনে বা কম্পিউটার ল্যাপটপে ইন্সটল হয়ে গেছে , তাহলে আপনি আরও ভালোভাবে নিশ্চিত হতে পারেন যে আপনার এন্ড্রয়েড ফোন ল্যাপটপ বা কম্পিউটারে ম্যালওয়ার স্পাইওয়ার অ্যাটাক করেছে ।

আপনি যদি দেখেন যে ইন্টারনেট কানেকশন অন করা অবস্থায় উল্টোপাল্টা বিভিন্ন জায়গা থেকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে নোটিফিকেশন আসতেছে এবং আপনার এন্ড্রয়েড ফোন অনেকটাই কাজ করে বন্ধ করে দিয়েছে তাহলে আপনি আরো ভালো ভাবে নিশ্চিত যে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ল্যাপটপ কম্পিউটারে ম্যালওয়ার অ্যাটাক করেছে ।
এবার আসুন জেনে নেই কিভাবে আপনি এই ভয়ঙ্কর বিপদ থেকে রক্ষা পাবেন । এই ভয়ঙ্কর বিপদ থেকে বাঁচার জন্য আপনাকে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে ।
আপনি এই ভয়ংকর বিপদ থেকে বাঁচার জন্য সর্বপ্রথম আপনি আপনার কম্পিউটার ল্যাপটপ অথবা এন্ড্রয়েড ফোনে এন্টিভাইরাস ইউজ করতে পারেন এখন অনেকেই প্রশ্ন করতে পারেন । যে আমার কম্পিউটার ল্যাপটপ বা এন্ড্রয়েড ফোনে তো ইতিমধ্যে অ্যান্টিভাইরাস রয়েছে তাহলে আমরা কেন এন্টিভাইরাস এর কথা বলছি ।

এর কারণটা হলো এন্ড্রয়েড ল্যাপটপ বা উইন্ডোজের যে এন্টিভাইরাস দেওয়া থাকে সেটা সাধারণ একটি এন্টিভাইরাস আপনাকে আরো পাওয়ারফুল অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটার ল্যাপটপ বা এন্ড্রয়েড ফোনে ইন্সটল করতে হবে তার জন্য বিভিন্ন এন্টিভাইরাস হয়েছে সেখান থেকে আপনি paid এন্টিভাইরাস ডাউনলোড করে নিবে ।
আমি অনেকদিন আগে একটি এন্টিভাইরাস নিয়ে পোস্ট করেছিলাম উইন্ডোজ এবং ল্যাপটপ এবং তার কিছুদিন পরে আরো একটি পোস্ট করেছিলাম এন্ড্রয়েড ফোনের এন্টিভাইরাস নিয়ে যার দাম ছিল 17 শ টাকা ।

আপনি চাইলে এখান থেকে কম্পিউটার ল্যাপটপ এর জন্য এই এন্টিভাইরাস টি ব্যবহার করতে পারেন এটি সম্পূর্ণ ফ্রিতে রয়েছে যদিও এটি পেরভার্শন আমি আপনাকে ফ্রিতে দিয়ে দিয়েছি এবং এটাতে কোন ধরনের ভাইরাস নেই ।

অ্যান্ড্রয়েড ফোন এর জন্য এই এন্টিভাইরাস টি ব্যবহার করতে পারেন
আর দ্বিতীয় পদ্ধতি হল আপনি মাঝে মাঝে আপনার অ্যান্ড্রয়েড ফোন রিসেট করে নিবে ।
আশা করছি বিষয়টি পরিষ্কার হয়েছে আর বেশি কথা বলব না কারণ ইতিমধ্যেই লেখাটা অনেক বড় হয়ে গেছে যদি আরো কিছু বলতে চাই তাহলে অনেক বড় হয়ে যাবে এবং আপনাদের পড়ছে অনেকটাই কষ্ট হবে তাই আর বেশি কিছু লিখলাম না । এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন