স্বাস্থ্যসম্মত খাবার ও শারীরিক ফিটনেস জীবনকে সুখী করে

শরীর সুস্থ্য রাখতে স্বাস্থ্যসম্মত খাবারের কোন বিকল্প নেই। শরীরে পুষ্টির চাহিদা পূরণ করতেও আপনাকে স্বাস্হ্যসম্মত খাবার খেতে হবে। আপনি আপনার প্রতিদিনের খাবারের রুটিনের সাথে ভিটামিনযুক্ত খাবার যুক্ত করে শরীরের পুষ্টির ঘাটতি খুব সহজেই পূরণ করতে পারবেন। এছড়াও প্রতিদিন সকালে ব্যায়াম করে আপনার শরীরের ফিটনেস ঠিক রাখতে পারেন। আপনি ব্যায়াম যেকোন শারীরিক কেন্দ্র থেকেও করতে পারেন। এছাড়াও হাঁটা-হাঁটির অভ্যাস করেও আপনি আপনার শরীরকে ভাল রাখতে পারেন। প্রতিদিন ৩ থেকে ৪ ঘন্টা হাঁটার অভ্যাস করে আপনি আপনার শরীরের ফিটনেস খুব সহজেই ফিরিয়ে আনতে পারবেন।

স্বাস্থ্যসম্মত খাবার ও ভিটামিনযুক্ত খাবারের চাহিদা সম্পর্কে জেনে নিন:

দৈনন্দিন জীবনে স্বাস্থ্যসম্মত খাবারের কোন বিকল্প নেই। আপনার শরীরকে সুস্থ্য রাখতে অবশ্যই আপনাকে খাবার গ্রহন করতে হবে। প্রতিদিনের খাবার গ্রহন করার সময় অবশ্যই চিন্তা করবেন যে এই খাবার কি স্বাস্থ্যসম্মত কিনবা আমার শরীরের জন্য উপকারী ও ক্ষতিকর। কারণ, স্বাস্থ্যসম্মত ও ভিটামিনযুক্ত খাবার আপনার খাদ্য তালিকাই যুক্ত করতে অবশ্যই আপনাকে খাবার শাকসবজি ও মাছ-মাংস সম্পর্কে সাধারণ ধারণা অর্জন করতে হবে। আপনি কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে পুষ্টি ও ভিটামিনযুক্ত খাবারের তালিকা খুব সহজেই সংগ্রহ ককরতে পারবেন।

পুষ্টি, ভিটামিন, আয়েডিন ও আমিষযুক্ত খাবারসমূহ:

  • শাক (পালং শাক, লাল শাক, সবুজ শাক,কলমি শাক ইত্যাদি)
  • সবজি (আলু, পটল, উড়ষি, ঝিঙে, লাউ, সীম, টমেটো, উছতে, পেঁপে, গাজর, মূলা, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি)
  • মাছ (কৈ মাছ, টেংড়া মাছ, পাবদা মাছ, মলা মাছ, ইলিশ মাছ, রুই মাছ, শোল মাছ ইত্যাদি)
  • মাংস (মুরগীর মাংস, হাঁসের মাংস, খাঁসির মাংস ইত্যাদি)

আপনার শরীরে পুষ্টি, ভিটামিন, আয়োডিন ও আমিষযুক্ত খাবারের চাহিদা পূরণ করতে অবশ্যই উপরোক্ত খাবারসমূহের দিকে বিশেষ গুরুত্বআরোপ করতে হবে। প্রতিদিনের খাবারের রুটিনের সাথে আপনি শাক সংযুক্ত করে শরীরে ভিটামিন এ ও ভিটামিন সি এর ঘাটতি পূরণ করতে পারবেন। ভিটামিনযুক্ত শাকের ভেতর পালং শাক, লাল শাক, সবুজ শাক ও কলমি শাক অন্যতম। সবজি থেকেও পুষ্টি ও ভিটামিনের ঘাটতি পূরণ করা সম্ভব। গ্রীষ্মকালীন সবজি ও শীতকালীন সবজি, এই দুই ঋতুতে ভিন্ন ধরণের সবজি পাওয়া যায়। গ্রীষ্মকালীন সবজির ভেতর আলু, পটল, উড়ষি, ঝিঙে, লাউ, সীম, টমেটো, উছতে ও পেঁপে অন্যতম এবং শীতকালীন সবজির ভেতর গাজর, মূলা, ফুলকপি ও বাঁধাকপি অন্যতম। এছাড়াও প্রতিদিনের খাদ্যাভাসে আয়োডিনযুক্ত খাবার খেয়ে আপনার শরীরে আয়োডিনের ঘাটতি পূরণ করতে পারবেন। আয়েডিনযুক্ত খাবারের ভেতর কৈ মাছ, টেংড়া মাছ, পাবদা মাছ, মলা মাছ, ইলিশ মাছ, রুই মাছ ও শোল মাছ অন্যতম। আপনার শরীরে আমিষের ঘাটতি পূরণ করতে মাংস গ্রহন করতে পারেন। আমিষযুক্ত মাংসের ভেতর মুরগীর মাংস, হাঁসের মাংস ও খাঁসির মাংস অন্যতম।

শরীর সুস্থ রাখতে আবম্যই প্রতিদিন স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস তৈরী করুন এবং শারীরিক চর্চা করে আপনার ফিটনেস ঠিক রাখুন। স্বাস্থ্যসম্মত খাবার ও শারীরিক ফিটনেস অবশ্যই আপনাকে একটি উন্নত জীবন উপহার দিবে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন