স্মার্টফোনে অতিরিক্ত ডাটা খরচ হয়, নিয়ে নিন সমাধান

স্মার্টফোনের ডেটা অন করলেই ডেটা শেষ হয়ে যায় , এমন সমস্যায় পড়তে হয় অনেককেই। কারণ ডেটা অন করার

সাথেই ব্যাকগ্রাউন্ডে থাকা অ্যাপস গুলো ডেটা ইউজ করতে থাকে । আজকের পোস্টে এমন একটি অ্যাপস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন যেটি ডেটা সেভ করে দিবে অনেকাংশেই ।তাহলে আর দেরী না করে অ্যাপটির সম্পর্কে জানা যাক।

অ্যাপটির নাম হচ্ছে –“ডেটা আই“।
অ্যাপটি প্লে-স্টোর হতে এক মিলিয়ন এর চেয়ে বেশিবার ডাউনলোড করা হয়েছে ।
প্লে স্টোরে “Data eye”  লিখে সার্চ দিলে অ্যাপটি সহজে পেয়ে যাবেন।

আপনার ডেটা কোথায় যায় তা জানুন: ডেটা আই ব্যবহার করে আপনার ডেটা কোথায় যায় তা সহজে জানতে পারবেন। অর্থাৎ কোন অ্যাপসগুলো অতিরিক্ত ডেটা ব্যবহার করে তা জানতে পারবেন। যার ফলে আপনি যে অ্যাপসগুলো অতিরিক্ত ডেটা ব্যবহার করে তা ব্লক করতে পারবেন ।যে অ্যাপটি আপনি ইউজ করতে চান সেটি আনব্লক করে বাকি অ্যাপস গুলো ব্লক করতে পারবেন।
উদাহরণস্বরূপ আপনি যদি কোন অ্যাপস ওপেন করেন এবং ডাটা অন করেন তাহলে দেখা যায় বাকি অ্যাপসগুলোও ডেটা ইউজ করছে। এখন যদি ডেটাআই অ্যাপ চালু করে যে অ্যাপটি আপনি ইউজ করতে চান সেটি আনব্লক করে বাকি অ্যাপস গুলো ব্লক করে রাখেন , তাহলে বাকি অ্যাপসগুলো ডেটা ইউজ করতে পারবেনা । অর্থাৎ অতিরিক্ত এমবি খরচ হবে না।
অ্যাপসটির “control” বাটনে ক্লিক করে যেকোনো অ্যাপ সহজে ব্লক কিংবা আনব্লক করতে পারবেন।

ফোনের ব্যাটারি লাইফ বৃদ্ধি করতে: অবাঞ্ছিত ব্যাকগ্রাউন্ড ডেটা আপনার ফোনের ব্যাটারি ড্রেন করে । এই অ্যাপসের মাধ্যমে ফোনের ব্যাটারি লাইফ বৃদ্ধি করতে
পারবেন ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপসগুলোকে বন্ধ করার মাধ্যমে।
ডেটা আই আপনার মোবাইল ডেটা ট্র্যাফিক পরিচালনা করে এবং ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ ও ব্যাটারি সংরক্ষণ করে।

স্মার্টফোনের ডেটা নিয়ন্ত্রন এবং ব্যাটারি সংরক্ষণ ও পরিচালনার জন্য ডেটাআই অনেক ভাল একটি অ্যাপস় । আশাকরি ডেটা আই ব্যবহারের মাধ্যমে স্মার্টফোনের ডেটা খরচ অনেকটাই নিয়ন্ত্রনে আনতে পারবেন।
ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন