স্যাম্পল ম্যান এর কাজ কি, গার্মেন্টস স্যাম্পল কত প্রকার ও কি কি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। তো আজকের পোস্টে শীস্যাম্পল ম্যান এর কাজ কি, গার্মেন্টস স্যাম্পল কত প্রকার ও কি কি ? তা নিয়ে বলতে যাচ্ছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

গার্মেন্টস স্যাম্পল কত প্রকার ও কি কি

আমাদের দেশে গার্মেন্টস শিল্প অপরিহার্য বিষয়। অর্থনীতিতে বড় ভূমিকা রাখে আমাদের গার্মেন্টস শিল্প। আজকে আমি আপনাদের কাছে উপস্থাপন করবো গার্মেন্টস স্যাম্পল বা নমুনা কত প্রকার ও কি কি এবং স্যাম্পল ম্যান এর কাজ কি। একটি বায়ারের রেকুয়ারমেন্ট অনুযায়ী স্যাম্পল বা নমুনা বিভিন্ন প্রকারের হতে পারে। কিন্তু তারমাঝে কিছু সাধারণ বা কমন স্যাম্পল সম্পর্কে আজকে আমরা জেনে নিই। এ বিষয়ে নিম্নে লেখার চেষ্টা করলাম।

আসুন এর আগে জেনে নিই, গার্মেন্টস স্যাম্পল কি? স্যাম্পল এর বাংলা শাব্দিক অর্থ হচ্ছে নমুনা। গার্মেন্টস স্যাম্পল একটি গার্মেন্টস এর অর্ডারের আইটেম যা বায়ারের কাছে ভালো ভাবে তুলে ধরে। এক্ষেত্রে বায়ারের কাছে একটি স্যাম্পল তার অর্ডারের বিভিন্ন গুণমান বা গুনাগুন তুলে ধরে।

আসুন আমরা জেনে নিই গার্মেন্টস স্যাম্পল এর প্রকারভেদঃ

১. সেলস ম্যান স্যাম্পল
২. ডিপলোপমেন্ট স্যাম্পল
৩. ফিট স্যাম্পল
৪. প্রমোশন বা ফটোশুট স্যাম্পল
৫. প্রি-প্রোডাকশন স্যাম্পল
৬. গার্মেন্টস প্যাকেজ টেস্ট স্যাম্পল
৭. ওয়াশ ডাউন স্যাম্পল
৮. কাউন্টার স্যাম্পল
৯. শিপিং স্যাম্পল

এ ছাড়াও বায়ারের চাহিদা অনুযায়ী একটি গার্মেন্টস এর বিভিন্ন ধরণের স্যাম্পল হতে পারে। যেমনঃ ডিজাইন স্যাম্পল, এপ্রুবাল স্যাম্পল, অনলাইন স্যাম্পল, ট্যাগ স্যাম্পল, মোক-আপ স্যাম্পল ইত্যাদি।

আসুন এখন আমরা জেনে নিই একজন স্যাম্পল ম্যান এর কি কি কাজ হতে পারে। একজন ভালো স্যাম্পল ম্যান এর বায়িং হাউজে কাজের পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে। মেশিনারি ও প্রস্তুত প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে।

স্যাম্পল ম্যান এর কাজ কি

গার্মেন্টস স্যাম্পল ম্যান এর সাধরণত কাজ হচ্ছে:-

-একটি গার্মেন্টস এ অনেক আইটেম এর সাইজ থাকে যা ফিট ভাবে বানানো হচ্ছে কিনা তা যাচাই করা এবং ভালো ভাবে পযবেক্ষন করা।
-একজন গার্মেন্টস স্যাম্পল ম্যান এর বায়ারের চাহিদা অনুযায়ী স্যাম্পল এর বিষয়ে অবগত থাকে হবে। বায়ারের বিভিন্ন প্যারামিটার অনুযায়ী কাজ হচ্ছে কিনা তা দেখা।
-প্রোডাকশন শুরু হওয়ার পর প্রোডাকশন এর সবকিছু ঠিক আছে কিনা তা ক্লিয়ার করা।
-একটি বায়ারের রেকুয়ার্মেন্টস অনুযায়ী সাইজ ঠিক আছে কিনা তা চেক করা।
– ফটোশুট করে ওই আইটেম উপস্থাপন করতে হবে।
– বায়ার অনেক সময় একটি গার্মেন্টস এর ওয়াশ পক্রিয়া দেখতে চাই। এক্ষত্রে স্যাম্পল ম্যান ওই ধরণের স্যাম্পল উপস্থাপন করে থাকেন।

এছাড়া ও একজন গার্মেন্টস স্যাম্পল ম্যান এর বিভিন্ন ধরণের কাজ হতে পারে সেটি নির্ভর করে ওই গার্মেন্টস এর বায়ারের চাহিদা অনুযায়ী।

পরিশেষে বলবো, আজকের গার্মেন্টস শিল্প নিয়ে লেখা পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন