হতাশা নামক মানসিক রোগ থেকে বাঁচুন কয়েকটি নিয়ম মেনেই।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আপনার ডিপ্রেশন চিকিৎসার বিকল্প কী কী হতে পারে?

আপনি যখন হতাশ হয়ে পড়েছেন তখন এমনটা মনে হতে পারে যে আপনি কখনই অন্ধকার ছায়া থেকে বেরিয়ে আসবেন না। যাইহোক, এমনকি সবচেয়ে গুরুতর হতাশাও চিকিৎসাযোগ্য। সুতরাং, যদি আপনি চান এমন জীবনযাপন থেকে বিরত থাকতে তবে চিকিৎসকেের  সাহায্য চাইতে দ্বিধা করবেন না। ওষুধ থেকে শুরু করে স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবর্তন ও বিভিন্ন চিকিৎসা এর পরিত্রান দিতে পারে।

যতটা সম্ভব সচেতন হয়ে ওঠার পরেও আপনি এমন চিকিত্সা খুঁজে পেতে পারেন যা আপনাকে হতাশা কাটিয়ে উঠতে, সুখী এবং আশাবাদী বোধ করতে এবং আপনার জীবন পুনরায় সুখী দাবী করতে সহায়তা করে।

আপনার হতাশা সম্পর্কে আপনি যতটা পারেন শিখুন। আপনার হতাশার লক্ষণগুলি অন্তর্নিহিত মেডিকেল অবস্থার কারণে কিনা তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। যদি তা হয় তবে সেই শর্তটি প্রথমে চিকিত্সা করা দরকার। আপনার হতাশার তীব্রতাও একটি কারণ। যত তীব্র হতাশা, তত বেশি নিবিড় চিকিৎসা আপনার প্রয়োজন হতে পারে।

সঠিক চিকিৎসা পেতে সময় লাগে। আপনার জন্য সর্বোত্তম কাজ করে এমন চিকিৎসা এবং সহায়তা পেতে এটি কিছু পরীক্ষা এবং ত্রুটি হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি থেরাপি করার সিদ্ধান্ত নেন তবে আপনি যে থেরাপিস্টের সাথে দেখা করেছেন এটি সন্ধান করতে কয়েকটি প্রচেষ্টা নিতে পারেন। অথবা আপনি কোনও অ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহার করতে পারেন। কেবল এটি অনুসন্ধান করতে যে আপনি যদি প্রতিদিন আধ ঘন্টা হাঁটেন তবে আপনার প্রয়োজন নেই। পরিবর্তনের জন্য উন্মুক্ত হন এবং কিছুটা পরীক্ষা নিরীক্ষা করুন।

একা ওষুধের উপর নির্ভর করবেন না। যদিও ওষুধ হতাশার লক্ষণগুলি মুক্ত করতে পারে তবে এটি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য সাধারণত উপযুক্ত নয়। ব্যায়াম এবং থেরাপি সহ অন্যান্য চিকিৎসা ওষুধের মতোই কার্যকর হতে পারে। প্রায়শই আরও বেশি, তবে অযাচিত পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আসে না। যদি আপনি ওষুধ চেষ্টা করার সিদ্ধান্ত নেন, মনে রাখবেন যে আপনি যখন স্বাস্থ্যকর জীবনধারাও পরিবর্তন করেন তখন এটি সর্বোত্তম কাজ করে।

আপনি যত বেশি আপনার সামাজিক সংযোগ গড়ে তুলবেন ততই হতাশার হাত থেকে রক্ষা পাবেন। যদি আপনি আটক বোধ করছেন, তবে বিশ্বস্ত পরিবারের সদস্য বা বন্ধুদের সাথে কথা বলতে দ্বিধা করবেন না বা হতাশাগ্রহণের জন্য সহায়তা গ্রুপে নতুন সংযোগগুলি অনুসন্ধান করুন। সাহায্য প্রার্থনা করা দুর্বলতার লক্ষণ নয় এবং এর অর্থ এই নয় যে আপনি অন্যের বোঝা হয়ে যাচ্ছেন। প্রায়শই, কারও সাথে মুখোমুখি কথা বলার সাধারণ কাজটি একটি বিশাল সহায়ক হতে পারে।

চিকিৎসা সময় এবং প্রতিশ্রুতি লাগে। এই সমস্ত হতাশার চিকিৎসা সময় নেয় এবং কখনও কখনও এটি অপ্রতিরোধ্য বা হতাশাজনকভাবে ধীর হতে পারে। এটাই স্বাভাবিক। পুনরুদ্ধার সাধারণত এর উত্থান পতন হয়।

ভালো থাকবেন। আল্লাহ হাফেজ

Related Posts

10 Comments

মন্তব্য করুন