হাতের নখের উপর বিভিন্ন ধরনের দাগ আপনার শরীরের স্বাস্থ্যগত যেসব সমস্যার ইঙ্গিত করে।

নেইল আর্ট অর্থাৎ নখে রং করা বা নখের উপরে বিভিন্ন ধরনের নকশা করা। নখের উপরে নকশা করার পেছনে আমরা বিশেষ করে মেয়ারা সপ্তাহের মোট সময়ের অনেকটা সময়ই ব্যয় করে থাকি। মেয়েরা স্বভাবতই সৌন্দর্য প্রিয়। তাই তারা হাত ও পায়ের নখকে আরও সুন্দর ও আকর্ষণীয় করে সাজিয়ে তুলতে নিত্যদিন সময় দিয়ে থাকে এবং এর পেছনে অনেক অর্থও ব্যয় করে থাকে। ইদানিং আমাদের ছেলেদেরও অনেকেই এর পেছনে মোটা অংকের টাকা খরচ করতে অভ্যস্ত হয়ে পড়েছে। এরই মাঝে আমরা ভুলে যাই স্বাভাবিক ও প্রাকৃতিক নখের রং দেখে আমরা আমাদের শরীরের ভিতরে জমতে থাকা নানা রোগের লক্ষণও বুঝতে পারি।
আসুন, যারা আমরা জানিনা তারা জেনে নিই কীভাবে নখ দেখে বুঝা যায় শরীরে কোন রোগ বাসা বাঁধছে কি না।

*** নখের গোড়ায় সাদা দাগ: কারও শরীরে রক্তসঞ্চালনে অসুবিধা হতে থাকলে তার হাতের নখের গোড়ায় সাদা দাগ স্পষ্টত দেখা যাবে। নখে সাদা দাগ থাকা শরীরের ভেতর কিডনির সমস্যারও ইঙ্গিত প্রদান করে। আর যদি শরীরে প্রোটিন বা ক্যালসিয়ামের অভাব দেখা দেয় তাহলেও এই দাগ দেখা দিতে পারে।

***হলদেটে নখ: নখের অযত্নের কারনে যেমন ছত্রাকের আক্রমণও হতে পারে তেমনি শরীরের ভেতর কিছু সমস্যার জন্যও নখের রং হলদেটে হতে পারে।

***ফ্যাকাসে নখ: কারও নখ দেখতে যদি ফ্যাকাসে ও প্রাণহীন মনে হয় তবে বুঝতে হবে তার শরীরে রক্তস্বল্পতা অর্থাৎ রক্তের ঘাটতি রয়েছে। এর ব্যতিক্রম ভাবনাও আছে। অনেক সময় কারও কারও ডায়াবেটিস বা লিভারের সমস্যা ক্রমাগত বাড়তে থাকলেও নখের রং ফ্যাকাসে হতে পারে। তবে মনে রাখবেন, নখের রঙে যদি একটা গোলাপি আভা দেখা যায় তাহলে ধরেই নিবেন আপনার শরীরে পরিমিত রক্ত রয়েছে।

***নখে কালচে দাগ: কারও শরীরে পর্যাপ্ত ভিটামিনের অভাব ও ত্বকে ক্যান্সারের নানা ধরনের অসুখের উপসর্গ থাকলে নখের উপর কালো দাগ দেখা দিতে পারে। নখে যদি এমন সমস্যা দেখা যায় তবে দেরি না করে অতি দ্রুত চিকিৎসকের কাছে যেয়ে পরামর্শ করা উচিত। তবে কখনও নখে আঘাত লেগে যদি রক্ত জমাট বেঁধে কালো হয় তবে সেটা উপরের বিষয়গুলোর সাথে না মেলানোই ভালো।

***নখে নীলচে দাগ: কারও নখের গোড়ায় যদি হালকা নীলচে দাগ দেখতে পাওয়া যায় তবে বঝে নিতে হবে তার দেহে যতটুকু পরিমান প্রয়োজন অর্থাৎ পরিমিত পরিমাণ অক্সিজেন পাচ্ছে না। অর্থাৎ, আপনি ও আপনার শরীরে পর্যাপ্ত অক্সিজেনের স্বল্পতা রয়েছে। এমন দেখা দিলেও দেরি না করে দ্রুত ক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

এসকল কারনে নেইল আর্ট করা থেকে বিরত থাকুন। প্রকৃত নখে আপনার স্বাস্থ্যগত সমস্যাগুলো জানুন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন