হাপানী বা শ্বাসকষ্ট কি করলে একটু নিরাময় হবে জেনে নিন।

হাপানী বা শ্বাসকষ্ট কি করলেএকটু নিরাময়  হবে জেনে নিন।

আসসালামু আলাইকুম। আশা রাখি আল্লাহ তায়ালার অষেশ রহমতে সকলেই খুব ভালো আছেন। এই পোষ্টে আমরা কথা বলবো হাপানী এবং শ্বাসকষ্ট নিয়ে।

হাপানীর ব্যাপাড়ে আমরা জানি যে, শ্বাস কষ্ট হলেই মনে হয় হাপানী হয়েছে, কিন্তু হাপানীর আরো কিছু লক্ষণ রয়েছে। যেগুলো শ্বাস কষ্ট ছাড়াও আমাদের মাথায় রাখা দরকার, যেমন কাশি, কাশি হচ্ছে ১ নাম্বার লক্ষণ যেটা  অনেকেই অভার লুক করে বা এরীয়ে যায়।

এজমা যেটা বলে আর কি সেটাও কিন্তু এক ধরনের হাপানী, এরেক টা বুকের ভেতর চেপে ধরা, বুকের ভেতর শব্দ যেমন চি চি এমন জাতীয় শব্দ।

এগুলোর যে কোন একটা হতে পারে, বা সমন্ব্যে হতে পারে, ত আমাদের যে কোন একটা হলেই আমাদের পরিক্ষা করে দেখতে হবে, অনেকেই বলে আমার শুকনা কাশি আছে সকালের দিকে একটু বেশিই হয়। এগুলো হাপানীর লক্ষণ

হাপানী ত আসলেই পুরো পুরি ভালো হয় না , এটা এমন একটা রোগ  যেমন এলার্জির সমস্যা যার আছে ত আছেই এটাকে শুধু নিয়ন্ত্রণ করা যায়।

যতোটা সতর্ক থাকা যায় , ততোটা এগুলোর কষ্ট থেকে নিজেকে রক্ষা করা যায়। যাদের হাপানী শীত কালে হয় তাদের যেটা করতে হবে শীত কালের শুরুতেই তাকে  সতর্ক হতে হবে যে আমাকে ঠান্ডা, ধুলাবালী এই জিনিস গুলো থেকে নিজেকে প্রোটেক্ট করতে হবে।

আবার অনেকেই জানেন যে, শুধু ঔসুধ খেয়েই কাজ হয় না । ত তখন তারা যদি জানেন যে আমাদের এই ঔসুধ গুলো আমরা আগে থেকেই ইউস করেন, তারা আগে থেকেই সতর্ক হয়ে থাকবেন , ঠিক যখন থেকে তাদের হাপানী শুরু হবে, তখন থেকেই তাকে ঔশুধ কন্টিনিউ করতে হবে, যেন অন্তত সে ঐ কষ্ট টা থেকে বাচতে পারেন।

 

ধন্যবাদ সকলকেই ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন