হার্ট অ্যাটাক রােগের লক্ষণসমূহ প্রতিকার

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা

হার্ট অ্যাটাক এনে কারও হৃদযন্ত্রের কোনাে অংশে রক্ত জমাট বাঁধার কারণে রক্তপ্রবাহ বন্ধ হয়ে যায় কিংবা বাধাগ্রস্ত তা তখন হৃৎপিণ্ডের কোষ কিংবা হৃৎপেশি ক্ষতিগ্রস্ত হয় । ফলে মায়ােকারডিয়াল ইনফ্রাকশন , করােনারি অবসিস ইত্যাদি সমস্যা সৃষ্টি হয় , যেগুলােকে একনামে হার্ট অ্যাটাক নামে ডাকা হয় । বাংলাদেশে হৃদরােগ , বিশেষ করে করােনরি ( coronary ) হৃদ্‌রােগীর সংখ্যা বেড়ে যাচ্ছে ।

হৃৎপিণ্ড রক্তের মাধ্যমে আকিজেন এবং খাবারের সারবস্তু অর্থাৎ পুষ্টিকর পদার্থ রক্তনালির মধ্য দিয়ে দেহের বিভিন্ন স্থানে দেয় । নিজের কাজ সঠিকভাবে করার জন্য অর্থাৎ তার হৃৎপেশির অক্সিজেন এবং পুষ্টি অর্জনের জন্য হৃৎপিণ্ডের তিনটি প্রধান রক্তনালি আছে । এগুলাের মধ্যে অনেক সময় চর্বি জমে রক্ত চলাচলে বাঘাত সৃষ্টি করে । ফলে প্রাণঘাতী রােগ হার্ট অ্যাটাক হয় ।

বর্তমান সময়ে হার্ট অ্যাটাকে শুধু 40 – 60 বছর বয়সী লােকেরাই আক্রান্ত হচ্ছে না , অনেক সময়ে তরুণরাও এ রােগে আক্রান্ত হচ্ছে ।
এ রােগের সাথে দেহের ওজন বেড়ে যাওয়ার সম্পর্ক রয়েছে । রক্তে গ্লুকোজের মাত্রা অনিয়ন্ত্রিত থাকলে , অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস যেমন অধিক তেলযুক্ত খাবার ( বিরিয়ানি , তেহারি ইত্যাদি ) , ফাস্টফুড ( বার্গার , বিফ বা চিকেন প্যাটিস ইত্যাদি ) খাওয়া , অলস জীবনযাপন এবং শারীরিক পরিশ্রম না করার ফলে এই রােগ দেখা যায় । এ ছাড়াও সব সময় হতাশা , দুশ্চিন্তাগ্রস্ত ও বিমর্ষ থাকায় যেকোনাে বয়সে এই রােগের ঝুঁকি বেড়ে যায় ।

রােগের লক্ষণসমূহ : হার্ট অ্যাটাক হলে বুকে অসহনীয় ব্যথা অনুভূত হয় । বিশেষ করে বুকের মাঝখানে প্রচণ্ড ব্যথা অনুভব হয় যা , প্রাথমিকভাবে এন্টাসিড ঔষধ খেলেও কমবে না । ব্যথা বাম দিকে বা সারা বুকে ছড়িয়ে যেতে পারে । ব্যথা অনেক সময় গলা এবং বাম হাতে ছড়িয়ে যায় । রােগী প্রচণ্ডভাবে ঘামতে থাকে এবং বুকে ভারি চাপ অনুভব করছে বলে মত প্রকাশ করে ।

রােগীর যদি আগে থেকে ডায়াবেটিস থাকে , তাহলে তার বুকে কোনাে ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হতে পারে । তাই রােগী কিছু বুঝে ওঠার আগেই সর্বনাশ হয়ে যায় । এজন্য ডায়াবেটিস রােগী কোনাে অসুবিধা বােধ না করলেও নিয়মিত চিকিৎসকের কাছে গিয়ে চেক – আপ করাতে হবে ।

প্রতিকার ; এমন অবস্থা দেখা দিলে অবহেলা না করে যত তাড়াতাড়ি সম্ভব ইসিজি করিয়ে ডাক্তারের । পরামর্শ নেওয়া দরকার । করােনারি হৃদরােগ এক মারাত্মক হৃদরােগ । এ রােগ থেকে বাঁচতে হলে কিছু । নয়ম মেনে চলা দরকার , যাতে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায় । যেমন ; ধূমপান না করা এবং নিয়মিত । ব্যায়াম করা বা হাঁটা , খাদ্যাভ্যাস পরিবর্তন করা , কাঁচা ফল ও শাকসবজি বেশি বেশি খাওয়া । চর্বিযুক্ত । খাবার না খাওয়া , ভাজা খাবার , মশলাযুক্ত খাবার , ফাস্টফুড না খাওয়া ইত্যাদি ।

আজকের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Related Posts

10 Comments

  1. অনেক উন্নত মানের একটি নিবন্ধন। তবে কারও হার্ট অ্যাটাক হলে তারা হাসপাতালে চিকিৎসা শেষে বাড়িতে চলে যায়। এমন পরিস্থিতিতে বাড়িতে তার আরও ভাল যত্নের প্রয়োজন। আর এমত অবস্থায় তার একজন নার্স এর দরকার। 

মন্তব্য করুন